সিটি-পিএসজি ম্যাচে যত রেকর্ড

সেমি-ফাইনালের দুই লেগেই পিএসজিকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে ম্যানচেস্টার সিটি; গড়েছে প্রথম ইংলিশ দল হিসেবে প্রতিযোগিতায় টানা সাত জয়ের রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2021, 10:15 AM
Updated : 5 May 2021, 10:15 AM

ম্যানচেস্টারের ইতিহাদে মঙ্গলবার পেপ গুয়ার্দিওলার দলের ২-০ ব্যবধানের জয়ে জোড়া গোল করেন রিয়াদ মাহরেজ। দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে এগিয়ে ফাইনালের মঞ্চে পা রাখে দলটি।

সব মিলিয়ে এই ম্যাচ দিয়ে হয়েছে দারুণ কিছু রেকর্ড। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর পাঠকদের জন্য তা তুলে ধরা হলো।

>> ইউরোপিয়ান কাপ/চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে দুই লেগের নকআউট পর্বে ৪৮ বার প্রতিপক্ষের মাঠে হওয়া প্রথম লেগে জিতেছে ইংল্যান্ডের দল, প্রতিবারই তারা পরের রাউন্ডে এগিয়ে গেছে।

>> ইংল্যান্ডের নবম দল হিসেবে ইউরোপিয়ান কাপ/ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল ম্যানচেস্টার সিটি। অন্য যে কোনো দেশের চেয়ে যা তিনটি বেশি। দ্বিতীয় সর্বোচ্চ ছয়টি করে দল প্রতিযোগিতাটির ফাইনালে খেলেছে জার্মানি ও ইতালি থেকে।

>> শেষবার ফাইনালে খেলার পর চারবার চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনাল থেকে বিদায় নেন কোচ পেপ গুয়ার্দিওলা। ২০১০-১১ আসরে সবশেষ তার দল হিসেবে ফাইনালে খেলে বার্সেলোনা।

>> চ্যাম্পিয়ন্স লিগে টানা সাত ম্যাচ জিতেছে ম্যানচেস্টার সিটি, ইংল্যান্ডের দল হিসেবে যা সর্বোচ্চ। এর আগে তিনটি দল জিতে টানা ছয়টি করে ম্যাচ: ম্যানচেস্টার ইউনাইটেড (১৯৬৫-৬৬), লিডস ইউনাইটেড (১৯৬৯-৭০) ও আর্সেনাল (২০০৫)।

>> ইংল্যান্ডের প্রথম দল হিসেবে ইউরোপের শীর্ষ প্রতিযোগিতায় এক আসরে সর্বোচ্চ ১১ ম্যাচ জিতল ম্যানচেস্টার সিটি।

>> অন্য যে কোনো কোচের চেয়ে মাওরিসিও পচেত্তিনোর সবচেয়ে বেশি হার (১২) গুয়ার্দিওলার বিপক্ষে। উল্টো দিকে নির্দিষ্ট কোচ বিবেচনায় গুয়ার্দিওলা যাদের বিপক্ষে সবচেয়ে বেশি জয় পেয়েছেন সেই তালিকার শীর্ষে পচেত্তিনোর (১২) পাশে আরও আছেন বর্তমান রিয়াল বেতিসের চিলিয়ান কোচ মানুয়েল পেল্লেগ্রিনি ও বার্নলির ইংলিশ কোচ শন ডাইশ।

>> তৃতীয় দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনালের উভয় লেগে লাল কার্ড পেল পিএসজির খেলোয়াড়।

>> প্রিমিয়ার লিগে খেলা ষষ্ঠ ফুটবলার হিসেবে মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে গোল করা (১৪) ও গোলে সহায়তা (১০), দুই জায়গাতেই দুই অঙ্কে পৌঁছালেন ফিল ফোডেন। ম্যানচেস্টার সিটির খেলোয়াড় হিসেবে প্রথম।

>> চ্যাম্পিয়ন্স লিগে এই প্রথম কোনো ম্যাচে জোড়া গোল করলেন রিয়াদ মাহরেজ। ২০১৬ সালে ক্লাব ব্রুজের বিপক্ষে লেস্টার সিটির হয়ে প্রতিযোগিতায় অভিষেক হয়েছিল তার।

>> উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আলজেরিয়ান হিসেবে সর্বোচ্চ গোল মাহরেজের। ৯ গোল নিয়ে তিনি ছাড়িয়ে গেছেন ইয়াসিন ব্রাহিমিকে।

>> চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের সবশেষ ১৩ ম্যাচে কেবল দুইবার জাল অক্ষত রাখতে পেরেছে পিএসজি, এর মধ্যে শেষ আট ম্যাচেই গোল হজম করেছে তারা।