ইন্টারে পাওয়া ‘খুনে মানসিকতায়’ ইউরো জয়ের স্বপ্ন লুকাকুর

ক্লাবের হয়ে মৌসুমটা দারুণ কাটছে রোমেলু লুকাকুর। নিয়মিত গোল করে ও করিয়ে ইন্টার মিলানের লিগ শিরোপা জয়ে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। লক্ষ্য এবার দেশের মানুষের মুখে হাসি ফোটানোর। বহুদিনের পরিশ্রমে নিজের মধ্যে যে ‘খুনে মানসিকতার’ জন্ম দিতে পেরেছেন, তা দিয়ে এবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ের স্বপ্ন দেখছেন বেলজিয়ামের এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2021, 04:45 PM
Updated : 4 May 2021, 05:10 PM

চলতি সেরি আয় এখন পর্যন্ত ২১ গোল করার পাশাপাশি ১০ গোলে সহায়তা করেছেন ২৭ বছর বয়সী লুকাকু। চার ম্যাচ হাতে রেখেই গত রোববার লিগ শিরোপা নিশ্চিত হয় ইন্টারের।

১২ বছরের সিনিয়র ক্যারিয়ারে লুকাকুর এটি দ্বিতীয় শিরোপা। ২০০৯-১০ আসরে অ্যান্ডারলেখটের হয়ে জিতেছিলেন আগেরটি, বেলজিয়ান প্রো লিগ।

ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ২০১৯ সালের অগাস্টে ইন্টারে যোগ দেওয়া এই ফুটবলারের লক্ষ্য এখন দেশকে প্রথম আন্তর্জাতিক শিরোপা এনে দেওয়া। সম্প্রতি ফরাসি সাপ্তাহিক লা ত্রিবিউনায় দেওয়া সাক্ষাৎকারে আসছে ইউরোতেই স্বপ্ন পূরণের আশা প্রকাশ করেন লুকাকু।

“ক্লাবের হয়ে শিরোপা জিতে যে অভিজ্ঞতা হয়, তা দিয়েই ম্যাচ কীভাবে খেলা উচিত তা বোঝা যায়। শিরোপা জয়ের পথেই এই খুনে মানসিকতা তৈরি হয়।”

“এটাই আমার ক্যারিয়ারে এতদিন ছিল না। আগে আমি অনেকবার হাল ছেড়ে দিয়েছি। এরপর আমি নিজেকে বললাম, ‘…আমার বয়স ২৭, এখন একটা পরিবর্তন দরকার।’ তবে কাজ শেষ নয়।”

তারকা সব ফুটবলারদের নিয়ে গড়া বেলজিয়াম দারুণ শক্তিশালী দল। গত কয়েক বছর ধরেই ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছে তারা। রাশিয়া বিশ্বকাপেও ফেভারিটদের একটি ছিল দলটি, তবে সেমি-ফাইনালে থেমে যায় তাদের পথচলা। দীর্ঘ হয় প্রথম আন্তর্জাতিক শিরোপার অপেক্ষা।

এক বছর পিছিয়ে আগামী জুন-জুলাইয়ে হতে যাওয়া ইউরো-২০২০ আসরেও তারা আছে ফেভারিটের তালিকায়। আর লুকাকুর বিশ্বাস, তার মতো দলের আরও কয়েকজন ক্লাবের হয়ে শিরোপা জিতেই যোগ দিবে জাতীয় দলে। এরপর সবার সম্মিলিত সফল অভিজ্ঞতায় উঁচিয়ে ধরবে ইউরোর ট্রফি।

“বেলজিয়ামের আরও খেলোয়াড় যেমন, থিবো কোর্তোয়া, এদেন আজার, (আক্সেল) উইতসেল এবং ডে ব্রুইনেরাও শিরোপা জিততে পারে। দলের জন্য এটা দারুণ হবে। ওরাও ক্লাবে শিরোপা জিতলে দলে তা উদ্দীপনা বয়ে আনবে। আমরা সবাই একসঙ্গে (সাফল্যের পথে) এগিয়ে যেতে পারব।”

গোলরক্ষক থিবো কোর্তোয়া ও ফরোয়ার্ড এদেন আজারের দল রিয়াল মাদ্রিদ আছে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ে। একইভাবে মিডফিল্ডার কেভিন ডে ব্রুইনের দল ম্যানচেস্টার সিটি এরই মধ্যে ঘরে তুলেছে লিগ কাপ, ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের খুব কাছে আছে। চ্যাম্পিয়ন্স লিগেও টিকে আছে তারা। আর উইতসেলের দল ডর্টমুন্ড উঠেছে জার্মান কাপের ফাইনালে।

এবারের সেরি আয় গোলের উদ্দেশে নেওয়া মোট শটের ২৩ দশমিক ৬ শতাংশ লক্ষ্যভেদ করেছেন লুকাকু। ২০০৪-০৫ মৌসুমের পর প্রথম খেলোয়াড় হিসেবে প্রতিযোগিতাটির একই আসরে কমপক্ষে ২০ গোল করার পাশাপাশি ১০ গোলে সহায়তা করেছেন তিনি।

নিজেকে অবশ্য সময়ের সেরা স্ট্রাইকার মনে করেন না লুকাকু। তার চোখে সেরা রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা। ফরাসি এই স্ট্রাইকার এবারের লা লিগায় এখন পর্যন্ত করেছেন ২১ গোল, করিয়েছেন আটটি।