মেসিরা জানে ‘কাজ বাকি আছে’

লিগ টেবিলে শীর্ষে ওঠার হাতছানি; লা লিগার মুকুট পুনরুদ্ধারের সুযোগ; সবই এখন বার্সেলোনার সামনে। দলটির কোচ রোনাল্ড কুমান বেশ সতর্ক। সম্ভাব্য প্রাপ্তির উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না। জানালেন, তার শিষ্যরাও জানে যে এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2021, 03:16 PM
Updated : 28 April 2021, 03:16 PM

লা লিগায় বৃহস্পতিবার নিজেদের মাঠে গ্রানাদার বিপক্ষে খেলবে বার্সেলোনা। এ ম্যাচ জিতলে মৌসুমে প্রথমবার পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে আসবে কুমানের দল।

এ মুহূর্তে ৩৩ ম্যাচে ৭৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে আতলেতিকো মাদ্রিদ। ৭১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে রিয়াল মাদ্রিদ। এক ম্যাচ কম খেলা বার্সেলোনাও ৭১ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

গ্রানাদা ম্যাচ সামনে রেখে লিগের বাকি সময়ের পথচলায় করণীয়, বার্সেলোনায় লিওনেল মেসির ভবিষ্যৎ নিয়ে নিজের চাওয়া, একটু একটু করে অঁতোয়ান গ্রিজমানের ছন্দে ফেরা, এমন অনেক বিষয় নিয়েই কথা বলেছেন কুমান।

চলতি মৌসুমে লা লিগার শিরোপা লড়াই দারুণ জমে উঠেছে। কেবল বার্সেলোনা, রিয়াল ও আতলেতিকোই নয়, শিরোপা দৌড়ে আছে ৩৩ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থাকা সেভিয়াও। এমন চতুর্মূখী লড়াইয়ে শেষ হাসি হাসতে হলে যে পা হড়কালে চলবে না, তা জানা আছে কুমানের।

“(শীর্ষে যেতে পারাটা) গুরুত্বপূর্ণ হবে। কেননা আমরা এমন অবস্থায় আছি যখন আমরা জানি, আমরা শীর্ষে ফিরতে পারি। আমাদের জন্য যা দারুণ একটা প্রাপ্তি হবে। কিন্তু এজন্য আমাদেরকে আগে জিততে হবে। এটা অপ্রত্যাশিত। কিছু দিন আগেও আমরা পয়েন্টে পিছিয়ে ছিলাম। এরপর লা লিগার শিরোপা লড়াইয়ে ফিরতে আমরা দারুণ কিছু অর্জন করেছি।”

“এটা আমাদের জন্য দারুণ সুযোগ। জানি, শুধু আগামীকালকের নয়, আমাদেরকে অবশ্যই নিজেদের (বাকি) ম্যাচগুলো জিততে হবে। এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে, কিন্তু অবশ্যই আমাদের জন্য এটা শীর্ষে ফেরার একটা সুযোগ।”

চির প্রতিদ্বন্দ্বী রিয়ালের বিপক্ষে ক্লাসিকোয় হারের পর লিগে টানা তিন জয় পেয়েছে বার্সেলোনা। তাতে শীর্ষে ফেরার পথটা মসৃণ হয়েছে। কুমানও অনুভব করছেন স্বস্তি।

“অন্য সব ম্যাচের মতোই আগামীকালের ম্যাচটি গুরুত্বপূর্ণ। আমরা দীর্ঘদিন চাপে ছিলাম। কেননা, আমাদের অনেক পয়েন্টের প্রয়োজন ছিল। এখন শেষ ম্যাচগুলোর চেয়ে এই ম্যাচের পয়েন্ট পাওয়া আমাদের জন্য আরও গুরুত্বপূর্ণ। চার দলের মধ্যে লড়াই চলছে। চ্যাম্পিয়ন হতে হলে আমাদেরকে প্রায় সবগুলো ম্যাচ জিততে হবে।”

শীর্ষে ওঠার হাতছানিতে দলের পথ হারানোর শঙ্কা নেই বলে বিশ্বাস কুমানের। শিষ্যদের মানসিকতা বুঝতে পারছেন এই ডাচ কোচ।

“দলকে মনোযোগী দেখছি। কাজ শেষ হয়ে গেছে, ছেলেরা এমনটা ভাবছে বলে আমার মনে হচ্ছে না। কিছুদিন আগেও সবকিছু ভিন্ন ছিল। অনেক মানুষের চোখে এখন আমরা ফেভারিট, কিন্তু আমরা সেভাবে ভাবছি না। আমরা জানি, একটা ম্যাচ জেতা কতটা কঠিন।”

“দল জানে, আমাদেরকে অবশ্যই ‘ম্যাচ বাই ম্যাচ’ ভাবতে হবে। লা লিগা জিততে পারি, এখনই এই ভাবনায় রোমাঞ্চিত হওয়া যাবে না। অবশ্যই এক একটি ম্যাচ ধরে ভাবতে হবে। একটি কঠিন ম্যাচের (গ্রানাদার বিপক্ষে) জন্য প্রস্তুতি নিতে হবে।”

শেষ তিন ম্যাচে চার গোল করেছেন গ্রিজমান। ফ্রান্সের এই বিশ্বকাপ জয়ী ফরোয়ার্ডের বদলে যাওয়া, ছন্দে ফেরায় খুশি কুমান। পরিশ্রমের ফল গ্রিজমান পাচ্ছে বলে বলে মনে করেন কোচ।

“মনে আছে, গ্রীষ্মের সময় ওর সঙ্গে কথা বলেছিলাম। আমার কাছে সে খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড়। ফরোয়ার্ডদের কার্যকারিতা নিয়ে সমলোচনা হচ্ছিল, গ্রিজমানকে নিয়েও হচ্ছিল। আমি এই ছেলেটাকে পছন্দ করি, কেননা সে দল অন্তপ্রাণ এবং সবসময় কঠোর পরিশ্রম করে। ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচটি তার প্রমাণ।”

আক্রমণভাগের প্রাণভোমরা মেসির কাম্প নউ ছেড়ে যাওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জনের শেষ নেই। লিগ ওয়ানের চ্যাম্পিয়ন পিএসজি আর্জেন্টাইন ফরোয়ার্ডকে দলে ভেড়াতে চায়, এমন কথা শোনা যাচ্ছে অনেক দিন ধরে। বরাবরেই মতো কুমান জানালেন পুরানো চাওয়াটাই।

“আমি এ বিষয়ে (পিএসজির প্রস্তাব) কথা বলতে নিয়ে আগ্রহী নই। প্রথমত, আমি জানি না এটা সত্যি কিনা। দ্বিতীয়ত, আমার আশা লিও আমাদের সঙ্গেই থাকবে। তার ক্যারিয়ারের শেষ অবশ্যই এখানে হওয়া উচিত; কেননা, সারাজীবন সে এখানেই আছে। কে কি বলছে, কি হচ্ছে আমি তা পাত্তা দেই না। মৌসুম শেষে কি হবে, দেখা যাবে। এখন ওসব নিয়ে ভাবছি না আমি।”

কদিন আগে আতলেতিকো কোচ দিয়েগো সিমেওনে বলেছিলেন, মানসিকভাবে শেষ পর্যন্ত যারা শক্তিশালী থাকবে, তারাই লা লিগা জিতবে। কুমান একমত সিমেওনের সঙ্গে।

“আমি অন্য দল নিয়ে মন্তব্য করি না। কিন্তু আমরা মানসিকভাবে শক্তিশালী। ধাক্কা খেয়ে আমরা উঠে এসেছি। আমি সিমেওনের সঙ্গে একমত। খেলোয়াড়রা সবাই অনেক ম্যাচ খেলেছে এবং তারা শারীরিকভাবে শতভাগ ফিট নয়। এই পাঁচ-ছয়টা ম্যাচে সেরাটা দেওয়াই আসল। (অনেক ম্যাচ খেলার) ক্লান্তি ও অস্বস্তি নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। কঠিন এই চ্যালেঞ্জে যারা সফল হবে, তারাই লা লিগা জিতবে।