নেইমার থাকলে আরও চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সা: গুয়ার্দিওলা

বার্সেলোনায় লিওনেল মেসি ও লুইস সুয়ারেসের সঙ্গে যে বিধ্বংসী ‘এমএসএন’ আক্রমণত্রয়ী গড়ে তুলেছিলেন নেইমার, তা যেন এখনও চোখে লেগে আছে পেপ গুয়ার্দিওলার। তাদের সেই দাপট, প্রতিপক্ষের রক্ষণ গুঁড়িয়ে দেওয়ার ক্ষমতা, বিশেষ করে নেইমারের ব্যবধান গড়ে দেওয়ার সামর্থ্য সম্পর্কে খুব ভালো করেই জানেন তিনি। ক্লাবটির ইতিহাসের সেরা ও সফল কোচদের একজন এই স্প্যানিয়ার্ডের বিশ্বাস, কাম্প নউয়ে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এখনও থাকলে আরও দুই-তিনটা চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সেলোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2021, 11:57 AM
Updated : 28 April 2021, 11:57 AM

আর তাই চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির মুখোমুখি হওয়ার আগে নেইমারকে নিয়ে আলাদা করে ভাবতে হচ্ছে ম্যানচেস্টার সিটি কোচকে।

ইউরোপিয়ান শীর্ষ ক্লাব প্রতিযোগিতায় সেমি-ফাইনালের প্রথম লেগে বুধবার বাংলাদেশ সময় রাত একটায় স্বাগতিক পিএসজির মুখোমুখি হবে সিটি। এর আগের দিন সংবাদ সম্মেলনে প্রতিপক্ষের আক্রমণভাগের প্রশংসা করতে গিয়ে নেইমার প্রসঙ্গে আলাদা করে বলেন গুয়ার্দিওলা।

“আমি অনেকটাই নিশ্চিত, সে (নেইমার) যদি বার্সেলোনায় থাকত তবে তারা আরও দুই বা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জিতত। নেইমার, (লিওনেল) মেসি ও (লুইস) সুয়ারেস হলো আমার দেখা সেরা ত্রয়ী।”

পেপ গুয়ার্দিওলা

২০১৭ সালে রেকর্ড ট্রান্সফার ফিতে বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দেওয়ার পর বিভিন্ন সময়ে আবার কাতালান দলটিতে ফেরার ইচ্ছা প্রকাশ করেছিলেন নেইমার। তবে সেই ভাবনা থেকে ২৯ বছর বয়সী তারকা সরে এসেছেন বলে গণমাধ্যমের খবর। ধারণা করা হচ্ছে, প্যারিসের ক্লাবটিতে চুক্তির মেয়াদ বাড়াবেন তিনি।

গুয়ার্দিওলা প্রথম নেইমারের মুখোমুখি হন ২০১১ ক্লাব বিশ্বকাপে। নেইমার তখন ব্রাজিলের দল সান্তোসে, গুয়ার্দিওলা বার্সেলোনার কোচ। সেই সময়ের স্মৃতি মনে করলেন গুয়ার্দিওলা।

“আমার মনে পড়ে, সান্তোসের সেই সময়ের কিছু ভিডিও ক্লিপ দেখে (বার্সেলোনা) খেলোয়াড়দের বলেছিলাম, ‘এই হলো সান্তোসের রাজা’, এবং খেলোয়াড়রা সব হা হয়ে গিয়েছিল। তারা বলেছিল, ‘কী দুর্দান্ত খেলোয়াড়!’ দর্শক হিসেবে তার খেলা দেখা আনন্দের।”

“তার কাঁধে ব্রাজিলের ভার। ব্রাজিলের ১০ নম্বর জার্সি পরা সহজ নয়।”