দেশে ফিরলেন জামাল-জীবন

‘পাসপোর্ট জটিলতার’ অবসান হওয়ায় ডেনমার্ক থেকে ঢাকায় ফিরেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়া। লকডাউনের কারণে ভারতের কলকাতায় আটকে পড়া ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবনও দেশে ফিরেছেন একই দিনে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2021, 06:07 PM
Updated : 26 April 2021, 06:07 PM

বাফুফে সোমবার এই দুই ফুটবলারের দেশে ফেরার কথা জানায়। হাঁটুর অস্ত্রোপচারের জন্য কলকাতা যাওয়া জীবন যশোরের বেনাপোলে অবস্থান করছেন; সরকারি বিধি অনুযায়ী কোয়ারেন্টিন পর্ব শেষে করে ঢাকায় ফিরবেন তিনি।

বাফুফের মাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় দুজনেই স্বস্তির কথা জানান। মহামারীর এই দুঃসময়ে সবাইকে ভালো থাকার বার্তা দিয়েছেন জামাল।

“লম্বা ভ্রমণ শেষে মাত্রই ঢাকা এলাম। লকডাউনের জন্য কিছু কাগজপত্রের সমস্যা হয়েছিল। পরে সব ঠিক হয়েছে। আমিও ঠিক আছি। সবাই ভালো থাকুন।”

হাঁটুর চোটের চিকিৎসা নিতে এ মাসের মাঝামঝি কলকাতা যান জীবন। ১৭ এপ্রিল অস্ত্রোপচার করা হয় তার। গত বুধবার জীবনের দেশে ফেরার কথা থাকলেও লকডাউনের কারণে ফিরতে পারেননি। ভারতের সঙ্গে সীমান্ত যোগাযোগ বন্ধ থাকায় তার ফেরা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছিল। বিশেষ ব্যবস্থায় কলকাতা থেকে ফেরার পর বেনাপোলে কোয়ারেন্টিনে থাকার কথা জানিয়েছে আবাহনী লিমিটেডের ফরোয়ার্ড জীবন।

“হাঁটুতে সফল অস্ত্রোপচার হয়েছে। কিন্তু চলমান লকডাউনের কারণে আমি ভারতে অবস্থান করছিলাম এতদিন। বর্তমানে বেনাপোলে আছি। সরকারী বিধি অনুযায়ী কোয়ারেন্টিনে আছি। কোয়ারেন্টাইন শেষ হলে তাড়াতাড়িই ঢাকা ফিরব ইনশাল্লাহ।”

আগামী ৩০ এপ্রিল থেকে প্রিমিয়ার লিগের দ্বিতীয় ধাপের খেলা শুরু করতে চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন। করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে প্রথম পর্বের খেলা শেষের পর লিগ স্থগিত করে দিয়েছিল বাফুফে।

সাইফ স্পোর্টিংয়ের হয়ে লিগে খেলতে শনিবার ডেনমার্ক থেকে দেশে ফিরতে চেয়েছিলেন জামাল। গিয়েছিলেন কোপেনহেগেন বিমানবন্দরেও। কিন্তু ডেনিস পাসপোর্ট দেখানোর কারণে কর্তৃপক্ষ তাকে ‘বিদেশি’ হিসেবে বিবেচনা করে বোর্ডিং পাস দেয়নি।

আগামী জুনে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলতে কাতারে যাবে বাংলাদেশ। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এএফসি ও ফিফার সিদ্ধান্ত অনুযায়ী সেখানেই তিনটি হোম ম্যাচ খেলতে হবে দলকে।

সূচি অনুযায়ী আগামী ৩ জুন আফগানিস্তানের বিপক্ষে, ৭ জুনে ভারতের বিপক্ষে এবং ১৫ জুন ওমানের বিপক্ষে বাছাইয়ের ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রথম পাঁচ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপে তলানিতে আছে জেমি ডের দল।