টুখেলকে এবার হারাতে পারবেন জিদান?

দুই কোচের দেখা হয়েছে মোট চারবার। বিস্ময়কর হলেও সত্যি, টমাস টুখেলের বিপক্ষে কখনও জিততে পারেননি জিনেদিন জিদান। বরং একবার হেরেছেন। কোচ হিসেবে তিন বা তার বেশি ম্যাচ যাদের বিপক্ষে খেলেছেন, তাদের মধ্যে কেবল ‘টুখেল গেরো’ কখনও ছোটাতে পারেননি তিনি। চেলসি-রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের আগে তাই স্বাভাবিকভাবে প্রশ্নটি উঠছে-এবার টুখেলকে হারাতে পারবেন তো জিদান?

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2021, 03:44 PM
Updated : 26 April 2021, 03:44 PM

রিয়ালের মাঠ আলফ্রেদো দি স্তেফানোয় চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের প্রথম লেগে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত একটায় মুখোমুখি হবে দুই দল।

আগের চার ম্যাচের প্রতিটিতে রিয়ালের কোচ ছিলেন জিদান। টুখেল ছিলেন বরুশিয়া ডর্টমুন্ড ও পিএসজির দায়িত্বে। দুজনের প্রথম দেখা হয় ২০১৬-১৭ মৌসুমের গ্রুপ পর্বে। দুই লেগেই বরুশিয়ার বিপক্ষে জয়ের পথে ছিল রিয়াল, কিন্তু শেষ পর্যন্ত দুটি ম্যাচই শেষ হয়েছিল ২-২ ড্রয়ে।

২০১৯-২০ মৌসুমে ফের গ্রুপ পর্বে দেখা হয় দুজনের। প্রথম লেগে নিজেদের মাঠে জিদানের রিয়ালকে ৩-০ গোলে উড়িয়ে দেয় টুখেলের পিএসজি। ফিরতি লেগের ম্যাচ হয় ২-২ ড্র; এই ম্যাচে দুই গোলে এগিয়ে থেকে জয়ের ঘ্রাণ পাচ্ছিল রিয়াল, কিন্তু শেষ দিকে কিলিয়ান এমবাপে ও পাবলো সারাবিয়ার লক্ষ্যভেদে ড্র নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্সের দলটি।

রিয়ালের দায়িত্ব নেওয়ার পর এ পর্যন্ত ৩৫ কোচের বিপক্ষে তিন বা তার বেশি ম্যাচ খেলেছেন জিদান। সাফল্য নেই কেবল টুখেলের বিপক্ষে। তিন বা তার বেশি ম্যাচে মুখোমুখি হয়েও কেবল জার্মান এই কোচের বিপক্ষে জিততে পারেননি তিনি।

অবশ্য চলতি মৌসুমের বাকি পথচলায় জিদানের সামনে আরও চ্যালেঞ্জ অপেক্ষা করছে। সেমি-ফাইনালে ওঠা বাকি দুই দল ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা এবং পিএসজির কোচ মাওরিসিও পচেত্তিনোর বিপক্ষেও যে কখনও জেতা হয়নি রিয়ালের হয়ে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জেতা কোচ জিদানের!