চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাট পছন্দ হয়নি টুখেলের

চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাটে বাড়ছে ম্যাচের সংখ্যা। খেলোয়াড়দের সইতে হবে আরও বেশি ধকল। বিষয়টি মোটেও ভালোভাবে নিচ্ছেন না টমাস টুখেল। সমালোচনার সুরে চেলসি কোচ জানালেন, নতুন ফরম্যাট নিয়ে উয়েফা কোচ, খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছেন বলে মনে করেন না তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2021, 03:06 PM
Updated : 26 April 2021, 03:20 PM

চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের প্রথম লেগে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত একটায় মুখোমুখি হবে চেলসি-রিয়াল মাদ্রিদ। ম্যাচটি হবে রিয়ালের মাঠ আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে।

‘বিদ্রোহী’ ইউরোপিয়ান সুপার লিগের ডামাডোলে চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাট নিয়ে আলোচনা হয়নি তেমন একটা। সুপার লিগের বিষয়টি থিতিয়ে যেতেই কথা উঠেছে নতুন ফরম্যাট নিয়ে। রিয়াল ম্যাচের আগে টুখেল জানালেন তার ভাবনা, অভিযোগ।

“আমি নিশ্চিত নই, এটা আমার ভালো লাগবে কিনা। আমি শুধু দেখছি, এখানে আরও বেশি ম্যাচ। বিষয়টা নিয়ে আমি রোমাঞ্চিত হতে পারছি না।”

“সুপার লিগ নিয়ে আলোচনা আমাদেরকে চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাটের বিষয়টি ভুলিয়ে রেখেছিল। তারা কি কোনো কোচ বা খেলোয়াড়কে এ নিয়ে জিজ্ঞেস করেছে? আমার মনে হয় না।”

২০২৪-২৫ মৌসুম থেকে নতুন আঙ্গিকের চ্যাম্পিয়ন্স লিগে ৩২ দলের জায়গায় অংশ নেবে ৩৬টি। প্রতিটি দল প্রাথমিক পর্বে খেলবে ১০টি করে ম্যাচ। বর্তমান ফরম্যাটের চেয়ে যা চারটি বেশি।

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা জাতীয় দলের প্রীতি ম্যাচগুলো অর্থপূর্ণ করতে ২০১৮ সালে নেশন্স লিগ নামে নতুন একটি টুর্নামেন্ট চালু করে। পরে ওই টুর্নামেন্টের বাইরেও প্রীতি ম্যাচ থাকায় কড়া সমালোচনা করেন ফুটবলাররা। টুখেলের অভিযোগ, শুধু ম্যাচের সংখ্যা বাড়ানোয় মনোযোগী উয়েফা।

“আমরা অনেক অনেক নতুন ফরম্যাট পেয়েছি, যেমন উয়েফা নেশন্স লিগ…এতে মান নেই, স্রেফ আরও বেশি ম্যাচ আছে। একই সময়ে আমরা প্রিমিয়ার লিগে মাত্র তিন জন বদলি নামাতে পারছি, যেটি সবচেয়ে কঠিন প্রতিযোগিতা।”

সুপার লিগের ১২ দলের মধ্যে আটটি সরে দাঁড়িয়েছে। এদের মধ্যে আছে চেলসিও। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ইউভেন্তুস ও এসি মিলান এখনও টিকে আছে। তবে উয়েফা আগেই হুশিয়ারি দিয়েছিল উদ্যোক্তা ক্লাবগুলোকে শাস্তি দেওয়ার। টুখেলের চাওয়া ক্রীড়া রাজনীতির বিষয়টি রাজনীতির ময়দানেই নিষ্পত্তি হওয়া উচিত।

“রাজনৈতিক সিদ্ধান্ত বা লোগোর কারণে আমাদের এটা (নিষেধাজ্ঞা) প্রাপ্য নয়। অনেকটা পথ পেরিয়ে যোগ্য দল হিসেবে আমরা সেমি-ফাইনালে উঠে এসেছি।”

“নকআউট পর্ব থেকে আমি চেলসির সঙ্গে আছি এবং আমরা আমাদের মতো করে লড়েছি, ফল পেয়েছি। যদি ক্রীড়া রাজনৈতিকভাবে কোনো সমস্যা থাকে, তাহলে সেটা ওই পর্যায়েই সমাধান হওয়া উচিত।”