প্রিমিয়ার লিগ ‘হল অব ফেমে’ শিয়েরার ও অঁরি

প্রথম দুই ফুটবলার হিসেবে প্রিমিয়ার লিগ ‘হল অব ফেম’-এ জায়গা পেয়েছেন ইংলিশ গ্রেট অ্যালান শিয়েরার ও ফ্রান্সের বিশ্বকাপ জয়ী থিয়েরি অঁরি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2021, 12:50 PM
Updated : 26 April 2021, 01:10 PM

সাবেক ইংলিশ স্ট্রাইকার শিয়েরার প্রিমিয়ার লিগের রেকর্ড গোলদাতা। ব্ল্যাকবার্ন রোভার্স ও নিউক্যাসল ইউনাইটেডের হয়ে করেন ২৬০ গোল। ১৯৯৫ সালে ব্ল্যাকবার্নের হয়ে জেতেন শিরোপা।

আর অঁরি আর্সেনালের হয়ে প্রিমিয়ার লিগে ক্লাব রেকর্ড ১৭৫ গোল করেন ২৫৮ ম্যাচে। সাবেক ফরাসি এই ফরোয়ার্ড মৌসুমে লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন রেকর্ড চারবার।

এমিরেটস স্টেডিয়ামের দলটির হয়ে তিনি লিগ শিরোপা জেতেন দুটি। ছিলেন ২০০৩-০৪ মৌসুমে অপরাজিত থেকে লিগ জেতা দলের গুরুত্বপূর্ণ সদস্য।

প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগে একশ গোলের মাইলফলক ছুঁয়েছিলেন শিয়েরার। ব্ল্যাকবার্নের হয়ে ১৩৮ ম্যাচে ১১২টি ও নিউক্যাসলের জার্সিতে ৩০৩ ম্যাচে ১৪৮টি লিগ গোল করেন তিনি।

হল অব ফেমে জায়গা পেয়ে গর্বিত বোধ করছেন ৫০ বছর বয়সী শিয়েরার।

“অবিশ্বাস্য কিছু খেলোয়াড় সপ্তাহের পর সপ্তাহ, বছরের পর বছর যে প্রিমিয়ার লিগকে অলঙ্কৃত করেছে, তার হল অব ফেমে থাকতে পেরে আমি খুবই সম্মানিত অনুভব করছি। আমার সব সতীর্থ এবং কোচ, যাদের সঙ্গে কাজ করেছি তাদের ধন্যবাদ জানাতে চাই।”

২০০২-০৩ আসরে যুগ্মভাবে রেকর্ড ২০টি পাস দেওয়া অঁরি প্রিমিয়ার লিগের আট মৌসুমে মোট ৭৪টি অ্যাসিস্ট করেন। হল অব ফেমে শিয়েরারের পাশে থাকতে পেরে খুশি আর্সেনাল থেকে বার্সেলোনায় গিয়েও অনেক সাফল্য পাওয়া এই তারকা।

“প্রথম দুই খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগ হল অব ফেমে অ্যালান শিয়েরারের সঙ্গে থাকতে পারা বিশেষ কিছুর চেয়ে বেশি। যখন ছোট ছিলাম, তখন কেবল এক জোড়া বুট যেন পেতে পারি, সেই চেষ্টা করতাম। আর এখন আমরা হল অব ফেমের কথা বলছি।”

আগামীতে সাবেক ২৩ খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে, যাদের মধ্যে ছয় জন ২০২১ হল অব ফেমে জায়গা পাবেন। এর জন্য নিজেদের পছন্দের খেলোয়াড়কে ভোট দিতে পারবেন সমর্থকরা।