শিরোপার পথে ‘বড় লাফের’ তৃপ্তি কুমানের

মৌসুমের এই পর্যায়ে লা লিগার শিরোপা লড়াইয়ে পা হড়কালেই বিপদ, শেষ হয়ে যেতে পারে আশা। আবার এক একটি জয় দলকে নিতে পারে লক্ষ্যের আরও কাছে। সবশেষ ভিয়ারিয়ালের বিপক্ষে জিতে যেমন শিরোপার পথে বার্সেলোনা বড় এক ধাপ এগিয়ে গেছে বলে বিশ্বাস দলটির কোচ রোনাল্ড কুমানের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2021, 10:31 AM
Updated : 26 April 2021, 10:31 AM

তবে অতি-আত্মবিশ্বাস বিপদ ডেকে আনতে পারে। তাই সামনের পথচলায় দলকে সতর্ক থাকার তাগিদ দিলেন কুমান। 

প্রতিপক্ষের মাঠে রোববার পিছিয়ে পড়েও ২-১ গোলে জেতে বার্সেলোনা। এই জয়ে লিগ টেবিলে এখন তারা শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদের চেয়ে কেবল ২ পয়েন্ট পিছিয়ে।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কুমান তুলে ধরলেন, জয়টা শিরোপা দৌড়ে কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। প্রশংসা করলেন শিষ্যদের পারফরম্যান্সের।

“এই জয় শিরোপার পথে বড় অগ্রগতি। প্রতিটি জয়ই সঠিক পথে এক ধাপ এগিয়ে যাওয়া। প্রতিটি ম্যাচই কঠিন।”

“পিছিয়ে পড়ে আমরা ভালো প্রতিক্রিয়া দেখিয়েছি এবং সুযোগ তৈরি করেছি। শেষ দিকে আমরা কিছুটা ক্লান্ত হয়ে পড়েছিলাম, তবে ভালোভাবে রক্ষণ সামলেছি।”

বার্সেলোনার সামনে সমীকরণ সহজ-বাকি ছয় ম্যাচ জিতলে অন্য কোনো হিসাব ছাড়াই শিরোপা পুনরুদ্ধার করবে তারা। তবে কাজটা যে সহজ হবে না, তা ভালো করেই জানা আছে কোচের।

“জানি, ছয়টি ম্যাচ বাকি, যদি সবগুলো জিততে পারি তাহলে আমরা চ্যাম্পিয়ন হব। কিন্তু আমার মনে হয়, প্রতিপক্ষরা আমাদের জন্য কাজটা কঠিন করে তুলবে। এখনও আমাদের আতলেতিকোর বিপক্ষে খেলতে হবে।”

"এখনও দীর্ঘ পথ পাড়ি দিতে হবে, তবে সবকিছু উজাড় করে দিয়ে আমরা জয়ের চেষ্টা করব।"

ভিয়ারিয়ালের বিপক্ষে সফরকারীদের দুটি গোলই করেন অঁতোয়ান গ্রিজমান। বিশ্বকাপ জয়ী ফরাসি ফরোয়ার্ডের পারফরম্যান্সে খুশি কুমান।

"সে যেভাবে পরিশ্রম করে, তা নিয়ে সবসময় আমি খুশি। ফিনিশিংয়ের ক্ষেত্রে সে উন্নতি করছে। পিছিয়ে থেকে ঘুরে দাঁড়াতে সে আজ (রোববার) গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এই পারফরম্যান্স তাকে এবং আমাদের আত্মবিশ্বাস জোগাবে। তার মতো খেলোয়াড় আমাদের দরকার।”

৩২ ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে বার্সেলোনা। সমান পয়েন্ট নিয়ে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ। শিরোপাধারীরা এক ম্যাচ বেশি খেলেছে।

আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে রোববার ২-১ গোলে হারা আতলেতিকো মাদ্রিদ ৩৩ ম্যাচে ৭৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। তবে একটি ম্যাচ কম খেলায় এবং দলটির সঙ্গে ফিরতি লেগ বাকি থাকায় শিরোপা ভাগ্য বার্সেলোনার হাতেই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক