‘রোনালদো-দিবালাদের প্রথমার্ধের খেলা ছিল যাচ্ছেতাই’

প্রথমার্ধে বলের নিয়ন্ত্রণে আধিপত্য করলেও মেলেনি গোল। উল্টো হজম করতে হয়েছে একটি। একবার রক্ষা হয়েছে পোস্টের কল্যাণে। ফিওরেন্তিনার বিপক্ষে দলের এমন খেলায় হতাশ আন্দ্রেয়া পিরলো। ম্যাচ শেষে ইউভেন্তুস কোচের উপলব্ধি, প্রথমার্ধে বাজে ফুটবল খেলেছে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2021, 05:52 PM
Updated : 25 April 2021, 06:24 PM

সেরি আয় রোববার ১-১ ড্র করে ইউভেন্তুস। ফিওরেন্তিনার বিপক্ষে প্রথম দেখাতে হেরেছিল তারা; গত ডিসেম্বরে ঘরের মাঠে ৩-০ গোলে। আসরে যা ছিল তাদের প্রথম হার।

এই ম্যাচের আগে ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে চলমান বিতর্ক, সম্ভাব্য নিষেধাজ্ঞার হুমকি-ধামকি উপেক্ষা করে লিগে ভালো করার লক্ষ্যের কথা জানিয়েছিলেন পিরলো। কিন্তু শুরুতেই খেতে হয় ধাক্কা।

“প্রথমার্ধের পারফরম্যান্স হয়েছে ভীষণ বাজে। আমাদের ভালোভাবে শুরু করা উচিত ছিল। কেননা, চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়ার দৌড়ে এটা ছিল একটা গুরুত্বপূর্ণ ম্যাচ।”

ক্রিস্তিয়ানো রোনালদো ও পাউলো দিবালাকে আক্রমণভাগে রেখে ৩-৫-২ ফরমেশনে দল সাজান পিরলো। ছক ‘কাজে আসেনি’ বলে স্বীকার করেন কোচ।

“দানিলো গতকাল ইনজুরিতে পড়ায় অ্যারন র‌্যামজি ও দিবালার মধ্যে যোগসূত্র রাখতে আমরা ফরমেশনে পরিবর্তন এনে রক্ষণে তিন জন খেলিয়েছি, কিন্তু এটা কাজ করেনি। এ কারণে আমরা বিরতির পর (আলভারো) মোরাতাকে নামায়, খেলার গতি বাড়াতে।”

“প্রথমার্ধে আমাদের খেলা বাজে ছিল। দ্বিতীয়ার্ধে কিছুটা ভালো হয়, কিন্তু যথেষ্ট ভালো হয়নি। আমরা চেষ্টা করেছি একরকম আর শেষ করেছি একেবারেই ভিন্ন কিছু করে।”

পিছিয়ে পড়া দলকে দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি নামা মোরাতা সমতায় ফেরান। আক্রমণভাগের মূল তারকা রোনালদোর সামনে শেষ দিকে সুযোগ এসেছিল নায়ক হওয়ার। কিন্তু কাজে লাগাতে পারেননি পর্তুগিজ ফরোয়ার্ড। তবে আলাদা করে আক্রমণভাগের সমালোচনারে পথে হাঁটেননি পিরলো।

“আমি মনে করি না রোনালদো বাজে খেলছে। সে কিছু সুযোগ পেয়েছিল, সব মিলিয়ে সে খারাপ খেলেনি। যেহেতু ফিওরেন্তিনা অনেক উপরে এসে রক্ষণ সামলাচ্ছিল, আমাদের উচিৎ ছিল ফাঁকা জায়গার সুযোগ নিয়ে আক্রমণে ওঠা এবং দ্বিতীয়ার্ধে এর কিছুটা আমরা দেখতে পেয়েছি।”

“দিবালা ও মোরাতা দুজন খুবই ভিন্ন ধরনের ফরোয়ার্ড। মোরাতা ফাঁকা জায়গা খুঁজে নেয় এবং দিবালা ম্যাচে ঐক্যের সুঁতোটা গাঁথে। আমরা র‌্যামজিকে বড় জায়গা নিয়ে খেলানোর চেষ্টা করেছিলাম যেন কুয়াদরাদো চাপ দেওয়ার সুযোগ পায়। ভিন্ন কৌশলে উন্নতিও হলো। কিন্তু প্রথমার্ধে আমাদের যেটা করণীয় ছিল, সেটা পারিনি।”