টটেনহ্যামের অপেক্ষা বাড়িয়ে সিটির রেকর্ড শিরোপা

একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে কাঁপিয়ে দেওয়া ম্যানচেস্টার সিটি পাচ্ছিল না গোলের দেখা। শেষ দিকে ব্যবধান গড়ে দিলেন ডিফেন্ডার এমেরিক লাপোর্ত। টটেনহ্যাম হটস্পারকে হারিয়ে আবারও লিগ কাপের শিরোপা জিতল পেপ গুয়ার্দিওলার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2021, 05:32 PM
Updated : 25 April 2021, 06:14 PM

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে স্থানীয় সময় রোববার বিকেলের ফাইনালে ১-০ গোলে জিতেছে সিটি।

টানা চারবার লিগ কাপের শিরোপা জিতে লিভারপুলের রেকর্ড স্পর্শ করল ম্যানচেস্টারের দলটি। ১৯৮১ থেকে ১৯৮৪ পর্যন্ত টানা চারবার এর শিরোপা উৎসব করেছিল লিভারপুল। প্রতিযোগিতাটিতে অ্যানফিল্ডের দলটির সবচেয়ে বেশি আট শিরোপা জয়ের রেকর্ডেও ভাগ বসাল সিটি।

২০০৮ সালে এই লিগ কাপেই নিজেদের সবশেষ শিরোপা জয়ের পর সব প্রতিযোগিতা মিলিয়ে চারটি ফাইনালে হারল টটেনহ্যাম; তিনটি লিগ কাপে, একটি চ্যাম্পিয়ন্স লিগে। আগের তিন ফাইনালেও জালের দেখা পায়নি তারা।

আট হাজার দর্শক ওয়েম্বলির গ্যালারিতে বসে খেলা দেখার সুযোগ পান এই ম্যাচে।

শুরু থেকে বল দখল ও আক্রমণে এগিয়ে ছিল সিটি। সপ্তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় তারা। রাহিম স্টার্লিংয়ের পাসে কাছ থেকে বাইরে মারেন ফিল ফোডেন। ৩০তম মিনিটে ভালো পজিশনে বল পেয়ে স্টার্লিও শট নেন বাইরে।

সাত মিনিট পর সুযোগ আসে রিয়াদ মাহরেজের সামনে। ডি-বক্সে এক ডিফেন্ডারকে কাটিয়ে উড়িয়ে মারেন তিনি। বিরতির আগে ডি-বক্সের বাইরে থেকে তার নেওয়া জোরালো শট ডান দিকে ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক উগো লরিস।

গোলের উদ্দেশে প্রথমার্ধে সিটির ১০ শটের ওই একটিই ছিল লক্ষ্যে। এই সময়ে টটেনহ্যাম শটই নিতে পারে কেবল একটি।

দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে গোলরক্ষকের দৃঢ়তায় বেঁচে যায় সিটি। জিওভানি লো সেলসোর শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন জ্যাক স্টিভেন। ৫৫তম মিনিটে আরও একবার বাইরে মেরে সুযোগ হাতছাড়া করেন স্টার্লিং।

৭৪তম মিনিটে আরেকটি দুর্দান্ত সেভ করেন লরিস। ডি-বক্সের বাইরে থেকে মাহরেজের শট ডান দিকে ঝাঁপিয়ে এক হাতে ফেরান এই ফরাসি গোলরক্ষক।

৮২তম মিনিটে জয়সূচক গোলটি করেন লাপোর্ত। বাঁ দিক থেকে কেভিন ডে ব্রুইনের ফ্রি কিকে লাফিয়ে হেডে জাল খুঁজে নেন এই ফরাসি ডিফেন্ডার। উল্লাসে মাতে সিটি।

গত সপ্তাহে এফএ কাপের সেমি-ফাইনালে চেলসির বিপক্ষে হেরে মৌসুমে চার শিরোপার সব জয়ের আশা শেষ হয়ে গেছে গুয়ার্দিওলার দলের। একটি জিতল, বাকি দুটিও জয়ের সম্ভাবনা টিকে আছে ভালোভাবে।

শেষ পাঁচ রাউন্ডে দুটি জয় পেলেই প্রিমিয়ার লিগের শিরোপা পুনরুদ্ধার করবে সিটি। আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের প্রথম লেগে পিএসজির বিপক্ষে খেলবে তারা।