তবুও সুপার লিগের প্রয়োজন দেখছেন বার্সা সভাপতি

তুমুল সমালোচনা ও চাপের মুখে প্রতিষ্ঠাতা ১২টি ক্লাবের ৮টিই সরে দাঁড়িয়েছে। বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগ তাই কার্যত শেষ বলেই ধারণা করা হচ্ছে। তবে প্রস্তাবিত টুর্নামেন্টটিতে এখনও টিকে থাকা চার ক্লাবের একটি, বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তা তেমনটা মনে করেন না। বরং বর্তমান আর্থিক পরিস্থিতিতে সুপার লিগের ভীষণ প্রয়োজন দেখছেন তিনি। বিষয়টি সমাধানের জন্য উয়েফাকে আলোচনায় বসার প্রস্তাব দিলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2021, 04:47 PM
Updated : 22 April 2021, 04:47 PM

গত রোববার সুপার লিগের ঘোষণা দেওয়ার পর নাটকীয় সব ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে একে একে সরে দাঁড়ায় ৮ ক্লাব। মঙ্গলবার রাতে নিজেদের সরিয়ে নেয় ইংল্যান্ডের ৬ ক্লাব। এরপর সরে যায় স্প্যানিশ লা লিগার দল আতলেতিকো মাদ্রিদ ও সেরি আর দল ইন্টার মিলান।

টুর্নামেন্টে টিকে আছে কেবল স্পেনের দুই চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং ইতালির ইউভেন্তুস ও এসি মিলান। বার্সেলোনা টিকে থাকলেও সুপার লিগে তাদের খেলা নিশ্চিত নয়। চুক্তির একটি ধারায় বলা হয়েছে, ক্লাবের সদস্যরা অনুমতি না দিলে সুপার লিগে অংশ নিতে পারবে না তারা।

বহুল আলোচিত টুর্নামেন্টটি নিয়ে বৃহস্পতিবার প্রথমবারের মতো মুখ খোলেন লাপোর্তা। স্পেনের টিভি-৩ তে তিনি তুলে ধরেন এর প্রয়োজনীয়তা।

“আমাদের অবস্থান সাবধানী। এটার প্রয়োজন আছে, তবে সহযোগীদের কথাই চূড়ান্ত। আয়ের ক্ষেত্রে বড় ক্লাবগুলো অনেক অবদান রাখে এবং অবশ্যই অর্থ বন্টনে আমাদের মত থাকতে হবে।”

“খেলাধুলার মানের ভিত্তিতে এটা অবশ্যই আকর্ষণীয় টুর্নামেন্ট হতে হবে। আমরা ঘরোয়া লিগগুলোর পক্ষে এবং উয়েফার সঙ্গে একটি মুক্ত আলোচনার জন্য প্রস্তুত। এটাকে দারুণ একটি টুর্নামেন্ট করে তুলতে আরও দল চাই। আমি মনে করি, আলোচনার মধ্যমে সমস্যার সমাধান সম্ভব।”

সুপার লিগ যে শেষ হয়ে যায়নি, সেটাও জানিয়ে দিলেন দ্বিতীয় মেয়াদে বার্সেলোনার সভাপতি হয়ে আসা লাপোর্তা।

“কিছু ক্লাবের ওপর চাপ আছে, কিন্তু প্রকল্পটি এখনও চলমান। আমরা (বড় ক্লাব) খুব গুরুত্বপূর্ণ বিনিয়োগ করি, অনেক বেশি বেতন দেই, বিষয়গুলো অবশ্যই বিবেচনায় নিতে হবে।”

এর আগে বুধবার রাতে এক রেডিও অনুষ্ঠানে সুপার লিগের প্রথম চেয়ারম্যান ও রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেসও একইরকম কথা বলেন। ক্লাবগুলিকে আর্থিক সঙ্কট থেকে বাঁচাতে সুপার লিগ ভীষণ প্রয়োজন বলে মনে করেন তিনি। বাকি চার ক্লাব মিলে সমাধানের পথ খুঁজছেন বলেও জানান পেরেস।