৩০ এপ্রিল মাঠে ফিরছে লিগ

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত বাংলাদেশ। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হারও বেড়েছে আগের চেয়ে। পরিস্থিতির বিবেচনায় লকডাউন আগামী ২৮ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে বাংলাদেশ সরকার। এমন কঠিন সময়েও ক্লাবগুলো চাইছে মাঠে ফিরতে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) চাওয়াও একই। ৩০ তারিখ থেকে প্রিমিয়ার লিগের দ্বিতীয় ধাপ শুরুর সিদ্ধান্ত নেওয়ার কথা জানালেন পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2021, 01:31 PM
Updated : 22 April 2021, 01:31 PM

প্রিমিয়ার লিগে খেলা ১৩ ক্লাবের প্রতিনিধিদের সঙ্গে বৃহস্পতিবার ভার্চুয়াল আলোচনায় বসে লিগ কমিটি। আলোচনা শেষে সালাম জানান, লিগের দ্বিতীয় পর্বের খেলা শুরুর ব্যাপারে ক্লাবগুলোর কোনো আপত্তি নেই। বাকি আছে কেবল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অনুমতি পাওয়াটা।

“আমরা গত ১৮ এপ্রিল যে মিটিং করেছিলাম, সেখানে বলেছিলাম আমরা সূচির একটা খসড়া দিব। সেটা দেখে পেশাদার লিগের দ্বিতীয় পর্বের ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত হবে। সে ব্যাপারে আজ আলোচনা হয়েছে। আমাদের সব ক্লাবই খেলার পক্ষে মত দিয়েছে। তারা খেলতে চান।”

“যেহেতু ২৮ তারিখ পর্যন্ত সরকারের লকডাউন দেওয়া আছে। সেটা বিবেচনায় রেখে আলোচনা করেছি। গতকাল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি, ব্যক্তিগতভাবে আমিও মন্ত্রী মহোদয়ের সঙ্গে মুঠোফনে আলোচনা করেছি। বহিঃর্বিশ্বে আন্তর্জাতিকভাবে খেলাধুলা চলছে। আমাদের পার্শ্ববর্তী দেশেও ফুটবল ও ক্রিকেট চলছে। সরকার ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়কে দেওয়া চিঠিতে আমরা বিশ্বের প্রেক্ষাপটও জানিয়েছি।”

“স্বাস্থ্যবিধি মেনে আমরা যদি খেলা অনুষ্ঠিত করতে চাই, দর্শকবিহীনভাবে করতে চাই…আমার সঙ্গে আলোচনায় তিনি আশ্বস্ত হন। জানান, পরে লিগ চালানোর ব্যাপারে লিখিতভাবে জানাবেন। আশা করি, তাদের কাছ থেকে আমরা ইতিবাচক বার্তা পাব।”

লকডাউনের মধ্যেও রাস্তঘাটে মানুষের চলাচল থেমে নেই। শোনা যাচ্ছে, ঈদ-উল ফিতর সামনে রেখে দোকানপাঠও খুলে দেওয়া হবে। সালাম টানলেন সে উদাহরণ। জানালেন, ঈদ, আবাহনী লিমিটেড, বসুন্ধরা কিংসের এএফসি কাপের ম্যাচ, বাংলাদেশ দলের ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইয়ের ম্যাচ সব ভাবনায় রেখে দ্বিতীয় লিগের সূচির খসড়া তৈরি করেছেন তারা।

“আমরা আশা করি, ঈদ উল ফিতরের আগে তিন রাউন্ড শেষ করতে পারব। ঈদ, আবাহনী ও বসুন্ধরা কিংসের এএফসি কাপের ম্যাচ, বিশ্বকাপ বাছাই সব বিবেচনায় রেখে আমাদের সূচি ৭ অগাস্ট পর্যন্ত গিয়েছে। তবে ক্লাবগুলো অনুরোধ করেছে জুলাই ৩১ তারিখের মধ্যে শেষ করতে। খেলোয়াড়দের পেমেন্টের একটা ব্যাপারও আছে। যদি জুলাইয়ের মধ্যে শেষ করে দেওয়া যায়, তাহলে ক্লাবগুলোর এক মাসের ব্যয় (খেলোয়াড়দের টাকা) বেঁচে যায়।”

প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বের খেলাও বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ঢাকা, শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়াম (টঙ্গী), বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লেঃ মতিউর রহমান স্টেডিয়াম (মুন্সিগঞ্জ) ও শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম (কুমিল্লা)-এই চার ভেন্যুতে হবে।

প্রথম লেগ শেষে ১২ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বসুন্ধরা কিংস। ২৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে শেষ জামাল ধানমণ্ডি ক্লাব। ২৫ পয়েন্ট নিয়ে আবাহনী লিমিটেড তৃতীয় ও ২২ পয়েন্ট নিয়ে সাইফ স্পোর্টিং ক্লাব আছে চতুর্থ স্থানে।

আগামী মে মাসের মাঝামাঝি মালদ্বীপে এএফসি কাপের গ্রুপ পর্ব শুরু হওয়ার কথা রয়েছে। এর আগে অবশ্য গ্রুপ পর্বে ওঠার প্লে-অফে খেলবে আবাহনী লিমিটেড; এ ম্যাচের দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি।

আগামী জুনে কাতারে বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের বাকি তিনটি ম্যাচ খেলতে যাবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।