কুমানের কণ্ঠেও সুপার লিগ ভাঙনের আভাস

প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে সরাসরি কোনো মন্তব্য করতে রাজি নন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। তবে আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতাটির আবির্ভাবের ঘোষণার তিন দিনের মধ্যেই যে দৃশ্যপটে অনেক পরিবর্তন এসেছে, তা লুকাননি তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2021, 01:44 PM
Updated : 21 April 2021, 02:11 PM

আকার-ইঙ্গিতে বোঝালেন, আর এগুনোর তেমন সম্ভাবনা নেই অনেক সমালোচনার জন্ম দেওয়া লিগটি।

‘বিদ্রোহী’ প্রতিযোগিতাটির ১২ প্রতিষ্ঠাতা সদস্যের একটি বার্সেলোনা। এরই মাঝে বিতর্কিত লিগটি থেকে সরে গেছে ইংল্যান্ডের ছয়টি ক্লাবসহ মোট ৯টি দল। সরে দাঁড়ানো দলগুলো হলো-ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটি, চেলসি, আর্সেনাল, লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড টটেনহ্যাম হটস্পার, ইতালির ইন্টার মিলান ও এসি মিলান এবং স্পেনের আতলেতিকো মাদ্রিদ। 

এখনও সুপার লিগে রয়ে যাওয়া বাকি তিন দলের দুটি হলো রিয়াল মাদ্রিদ ও ইউভেন্তুস।

বিতর্কিত এই টুর্নামেন্টে বার্সেলোনার খেলাও নিশ্চিত নয়। চুক্তির একটি ধারায় বলা হয়েছে, ক্লাবের সদস্যরা অনুমতি না দিলে সুপার লিগে অংশ নিতে পারবে না তারা।

প্রকল্পটির প্রতিষ্ঠাতাদের একজন ও ইউভেন্তুস প্রেসিডেন্ট আন্দ্রেয়া আগনেল্লির মতেও, প্রকল্পের কার্যক্রম হয়তো আর এগুবে না।

“প্রকল্পটির কার্যকারিতা নিয়ে আমার সংশয় নেই। কিন্তু… আমার মনে হয় না এই প্রকল্প এখন আর সচল আছে।”

সুপার লিগের ঘোষণায় এবং উয়েফা, ফিফাসহ বিভিন্ন দেশের ফুটবল সংস্থার পাল্টা হুমকিতে গত কদিনে ফুটবল বিশ্বে চলছে তোলপাড়। তবে থেমে নেই ফুটবল। জমে ওঠা লা লিগার শিরোপা লড়াইয়ে শিরোপা ভাগ্য নিজেদের হাতে রাখতে জোর প্রস্তুতি নিচ্ছে বার্সেলোনা।

লিগে বৃহস্পতিবার তারা ঘরের মাঠে খেলবে গেতাফের বিপক্ষে। বাংলাদেশ সময় রাত দুইটায় শুরু হবে ম্যাচটি। ম্যাচের আগের দিন কুমানের সংবাদ সম্মেলনে স্বাভাবিকভাবেই উঠল সুপার লিগ প্রসঙ্গ। এ ব্যাপারে ক্লাব সভাপতির সঙ্গে কথা হয়েছে জানিয়ে ডাচ কোচ আভাস দিলেন, পরিস্থিতি অনেক বদলে যাওয়ার।

“গতকাল (মঙ্গলবার) প্রেসিডেন্টের সঙ্গে আমি কথা বলেছিলাম, তিনি ক্লাবের অবস্থান পরিষ্কার করেন। তবে এরপর পরিস্থিতি অনেক বদলে গেছে। অনেক কিছু ঘটছে, কিন্তু সবচেয়ে ভালো হয় এখন বেশি কিছু না বলা। কেউ জানে না ভবিষ্যতে কী হবে। ক্লাবের জন্য যা সবচেয়ে ভালো, আমি সেটিই চাই।”

“আমি ক্লাবের মুখপাত্র নই। এটা প্রেসিডেন্টের কাজ। আমার কাজ হলো দলকে ম্যাচের জন্য প্রস্তুত করা। আমাদের দেখা দরকার, কীভাবে পরিকল্পনাগুলো এগোয়। ক্লাবের জন্য সবচেয়ে ভালোটাই আমরা চাই। আর এ ব্যাপারে কিছু বলতে হলে প্রেসিডেন্টই বলবেন।”

দলের তারকা ফুটবলার জেরার্দ পিকের সঙ্গে অবশ্য একমত কুমান। সেন্টার-ব্যাক পিকে মঙ্গলবার এক টুইটে লেখেন, “ফুটবল হলো সমর্থকদের জন্য। বর্তমানে এটা আরও বেশি সত্যি।”

গত সপ্তাহে আথলেতিক বিলবাওকে হারিয়ে কোপা দেল রে জেতা বার্সেলোনা লিগ টেবিলের শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদের চেয়ে ৫ পয়েন্ট পিছিয়ে তিনে আছে। একটি ম্যাচ অবশ্য কম খেলেছে কুমানের দল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক