সফল হবে না সুপার লিগ, ব্রডকাস্টারদের মত

চ্যাম্পিয়ন্স ট্রফি সম্প্রচারে শত কোটি ডলার খরচ করা প্রতিষ্ঠানগুলো দাঁড়িয়েছে ইউরোপিয়ান সুপার লিগের বিরুদ্ধে। ইউরোপের শীর্ষ ক্লাবগুলোর এই টুর্নামেন্টকে কয়েকটি সম্প্রচারকারী প্রতিষ্ঠান দেখছে ফুটবলের ভবিষ্যতের জন্য হুমকি হিসেবে। তাদের মতে, সফল হবে না সুপার লিগ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2021, 01:27 PM
Updated : 20 April 2021, 01:27 PM

নতুন এই প্রতিযোগিতার প্রতিষ্ঠাকালীন সদস্য হিসেবে আছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ম্যানচেস্টার ইউনাইটেড, ইউভেন্তুসসহ ১২টি ক্লাব। তাদের দাবি, ফুটবলকে বাঁচাতেই তাদের এই পরিকল্পনা।

পরিকল্পনা অনুযায়ী নতুন লিগ এগিয়ে গেলে মিডিয়া গ্রুপগুলোর অধীনে থাকা সম্প্রচার স্বত্বের মূল্য কমে যাওয়ার শঙ্কা রয়েছে। নতুন টুর্নামেন্ট প্রচার করতে সুপার লিগের অ্যামাজন কিংবা ডিজনির ইএসপিএনে মতো প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে লড়াইয়ে নামবে কি না, সেই সিদ্ধান্ত নিতে হতে পারে।

দা ফাইনান্সিয়াল টাইমস এর প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রচার স্বত্বের জন্য সুপার লিগ কর্তৃপক্ষ প্রাথমিকভাবে অ্যামাজন, ফেইসবুক, ডিজনি ও কমকাস্টের মালিকানাধীন স্কাইয়ের সঙ্গে আলোচনা করেছিল। সম্প্রচার স্বত্ব থেকে বছরে আয় হতে পারে চারশ কোটি ইউরো।

তবে ফেসবুক ও অ্যামাজনের একটি সূত্র সোমবার বলেছে, সম্প্রচার স্বত্ব নিয়ে তাদের সঙ্গে কোনো আলোচনা হয়নি।

ব্রিটেনে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ সম্প্রচারকারী প্রতিষ্ঠান বিটি এবং স্পেনের মিডিয়াপ্রো ও স্ট্রিমিং সার্ভিস ডিএজেডএন সুপার লিগের নিন্দা জানিয়েছে। এর থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছে।

“বিটি ফুটবলের অনেক নেতৃত্বস্থানীয় ও সমর্থকদের উত্থাপিত উদ্বেগের বিষয়টিকে উপলব্ধি করছে। এবং বিশ্বাস করে যে ইউরোপীয় সুপার লিগ গঠন এদেশের ফুটবলে দীর্ঘমেয়াদী ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে।”

স্প্যানিশ মিডিয়া কোম্পানি মিডিয়াপ্রো সোমবার রয়টার্সকে জানায়, সম্প্রচারকারীরা তাদের বর্তমান চুক্তি বাতিল করবে না এবং সুপার লিগের পরিকল্পনা ব্যর্থ হবে বলে তাদের ধারণা।

গত মাসে ২৫০ কোটি ইউরো চুক্তিতে তিন মৌসুমের জন্য ইতালিয়ান শীর্ষ লিগ সেরি আ সম্প্রচারের স্বত্ব পেয়েছে ডিএজেডএন। তাদেরও অবস্থান সুপার লিগের বিপক্ষে।

“ডিএজেডএন বা মিস্টার ব্লাভাটনিক (প্রতিষ্ঠানের মালিক), কেউই সুপার লিগ প্রতিষ্ঠার আলোচনার সঙ্গে কোনো ভাবেই জড়িত হতে আগ্রহী নয়, এ নিয়ে কোনো আলোচনাও হয়নি।”

সুপার লিগের এই পরিকল্পনা কেবল চ্যাম্পিয়ন্স লিগকেই নয়, ঘরোয়া শীর্ষ প্রতিযোগিতাগুলোকেও হুমকির মুখে ফেলবে বলে ধারণা। এই লিগে অংশ নেওয়া দল ও খেলোয়াড়দের অন্য সব কিছু থেকে নিষিদ্ধ করার হুমকি দিয়েছেন ফুটবল কর্তারা।

বিশ্বের সবচেয়ে ধনী ফুটবল লিগ প্রিমিয়ার লিগের সম্প্রচার কোম্পানি স্কাই স্পোর্টস অবশ্য এখন চ্যাম্পিয়ন্স লিগ সম্প্রচার করে না। তবে সুপার লিগের সঙ্গে তাদের কোনো আলোচনা হয়নি বলে তারা এক বিবৃতিতে জানিয়েছে।