সুপার লিগের আবির্ভাবে অবাক নন বিয়েলসা

ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে আলোচনা, সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। তবে ‘বিদ্রোহী’ এই লিগের শুরুর ঘোষণায় মোটেও বিস্মিত নন মার্সেলো বিয়েলসা। ধনীরা আরও ধনী হতে চাইবে-এটাই স্বাভাবিক বলে মনে করেন এই আর্জেন্টাইন কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2021, 03:00 AM
Updated : 20 April 2021, 03:00 AM

ইউরোপিয়ান সুপার লিগ চালুর আনুষ্ঠানিক ঘোষণা আসে রোববার রাতে। এতে যোগ দিয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, আতলেতিকো মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, আর্সেনাল, চেলসি, টটেনহ্যাম হটস্পার, ইউভেন্তুস, এসি মিলান ও ইন্টার মিলানের মতো ইউরোপের বড় দলগুলো।

লিভারপুলের বিপক্ষে প্রিমিয়ার লিগের ম্যাচের আগে সোমবার স্কাই স্পোর্টসের সঙ্গে আলাপচারিতায় এ বিষয়ে নিজের ভাবনার কথা জানান লিডস ইউনাইটেড কোচ বিয়েলসা।

“আমি এতে বিস্মিত নই। সবচেয়ে প্রভাবশালী দলগুলো তাদের প্রভাব-প্রতিপত্তি ধরে রাখে প্রতিযোগিতার মধ্য দিয়ে। যখন তাদের অর্থ আয়ের জন্য কোনো কিছুর প্রয়োজন ফুরিয়ে যায় তখন তারা সেটি বাদ দিয়ে দেয়। এটা খুবই স্বাভাবিক বিষয় এবং এটা শুধু ফুটবলে নয়। এতে আমাদের বিস্মিত হওয়া উচিত নয়।”

“মৌলিক সমস্যা হচ্ছে, বাকিদের অবস্থা বিবেচনা না করেই ধনীরা সবসময় আরও ধনী হতে চায়। তারা যত শক্তিশালী হয়ে ওঠে, ততই বাকিদের চেয়ে আরও বেশি সুবিধা পেতে চায়।”

ছোট দলগুলোর বেড়ে ওঠাও একটা প্রতিযোগিতার সৌন্দর্য্য বলে মন্তব্য করেন আর্জেন্টিনার জাতীয় দলের এই সাবেক কোচ। যার হাত ধরে লিডস ইউনাইটেড গত মৌসুমের চ্যাম্পিয়নশিপ জিতে ১৬ বছর পর এবার ফিরেছে প্রিমিয়ার লিগে।

“দুর্বল দলগুলোর কোনো একটির উন্নতির সম্ভবনাই প্রতিযোগিতাকে বিশেষ করে তোলে, যা বড় দলগুলো করে না যারা একে অপরের বিপক্ষে খেলে। কিন্তু বর্তমান দুনিয়া ও ফুটবলও সেই একই ধারায় চলছে যে ধনীরা আরও ধনী হবে এবং দুর্বল আরও গরীব হবে।”

“বর্তমানে পৃথিবীটা যদি এভাবে চলে, তাহলে এই বিষয়গুলোয় অবাক হওয়ার কি আছে? এতে আমাদের বিস্মিত হওয়া উচিতও নয়। এটা (সুপার লিগ) তো হওয়ারই কথা ছিল।”