সুপার লিগকে বায়ার্ন-ডর্টমুন্ডের ‘না’

ইউরোপের শীর্ষ ১২টি ক্লাবকে নিয়ে চালু হওয়া ইউরোপিয়ান সুপার লিগে যোগ দেবে না বায়ার্ন মিউনিখ ও বরুশিয়া ডর্টমুন্ড। বরং চ্যাম্পিয়ন্স লিগের কাঠামো বদলের পরিকল্পনাকে সমর্থন করবে জার্মানির এই দুই ক্লাব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2021, 01:28 PM
Updated : 19 April 2021, 04:39 PM

অনেক দিন ধরে চলা গুঞ্জনকে সত্যি করে ইউরোপিয়ান সুপার লিগ চালুর আনুষ্ঠানিক ঘোষণা আসে রোববার রাতে, যা ঝড় তুলেছে ফুটবল বিশ্বে। বহুল আলোচিত এই সুপার লিগে যোগ দিয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, আতলেতিকো মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, আর্সেনাল, চেলসি, টটেনহ্যাম হটস্পার, ইউভেন্তুস, এসি মিলান ও ইন্টার মিলান।
 
এই ১২ ক্লাবের সঙ্গে আরও তিনটি ক্লাব শিগগিরই যোগ দেবে বলে জানায় সুপার লিগ কর্তৃপক্ষ। প্রতিষ্ঠাকালীন এই ১৫ ক্লাবের সঙ্গে প্রতি বছর কোয়ালিফাই করে আসা ৫ ক্লাব, মোট ২০ দল নিয়ে হবে এই টুর্নামেন্ট।
 
চ্যাম্পিয়ন্স লিগের সঙ্গে সাংঘর্ষিক হবে সুপার লিগ। উয়েফা সরাসরি এই টুর্নামেন্টের বিরুদ্ধে এবং এখানে অংশ নেওয়া ক্লাবগুলোকে উয়েফার সব প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা হবে বলে জানিয়ে দিয়েছে।
 
সুপার লিগ নিয়ে সোমবার নিজেদের অবস্থান তুলে ধরে ডর্টমুন্ড। ক্লাবটির প্রধান নির্বাহী হান্স ইয়োখিম ভাটসকে বলেন, বায়ার্নের পাশাপাশি তারাও ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশনের (ইসিএ) প্রতি অঙ্গীকারবদ্ধ।
 
“ইসিএ এর বোর্ড সদস্যরা রোববার এক ভার্চুয়াল বৈঠকে মিলিত হয়েছিল, সেখানে গত শুক্রবার বোর্ডের নেওয়া সিদ্ধান্তে অটল থাকার ব্যাপারে একমত হয়েছে। সিদ্ধান্ত হয়, সব ক্লাব চ্যাম্পিয়ন্স লিগের প্রস্তাবিত সংস্কারগুলি বাস্তবায়ন করতে চায়। সুপার লিগ প্রতিষ্ঠার পরিকল্পনা প্রত্যাখ্যান করার বিষয়ে স্পষ্ট অবস্থান নিয়েছিল ইসিএ এর বোর্ড সদস্যরা।”
 
“ইসিএ বোর্ডের দুই জার্মান ক্লাব, বায়ার্ন মিউনিখ ও বরুশিয়া ডর্টমুন্ড সব আলোচনার ক্ষেত্রে একই অবস্থান নিয়েছে।”
 
সুপার লিগ কর্তৃপক্ষ এরই মধ্যে নতুন টুর্নামেন্ট নিয়ে আলোচনার জন্য প্রস্তাব দিয়েছে উয়েফা ও ফিফাকে।