ছাঁটাই হলেন টটেনহ্যাম কোচ মরিনিয়ো

টটেনহ্যাম হটস্পারের কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার ১৭ মাসের মাথায় চাকরি হারালেন জোসে মরিনিয়ো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2021, 10:14 AM
Updated : 19 April 2021, 11:18 AM

ক্লাবের ওয়েবসাইটে সোমবার এক বিবৃতিতে মরিনিয়ো ও তার কোচিং স্টাফের সঙ্গে চুক্তি শেষ করার কথা জানায় টটেনহ্যাম কর্তৃপক্ষ।

ম্যানচেস্টার ইউনাইটেড থেকে বরখাস্ত হওয়ার পর এক বছরের বেশি সময় কোনো দলে ছিলেন না মরিনিয়ো। লম্বা বিরতি শেষে ২০১৯ সালের নভেম্বরে চার বছরের চুক্তিতে টটেনহ্যামের দায়িত্ব নেন তিনি।

দলটির সাবেক কোচ মাওরিসিও পচেত্তিনোর উত্তরসূরি হিসেবে যোগ দিয়ে কখনোই তেমন কোনো ইতিবাচক প্রভাব ফেলতে পারেননি নিজেকে ‘স্পেশাল ওয়ান’ দাবি করা মরিনিয়ো। গত মৌসুমের প্রিমিয়ার লিগে ষষ্ঠ হয়েছিল তার দল। এবারের বর্তমান অবস্থান আরও খারাপ। সবশেষ তিন ম্যাচে মাত্র ২ পয়েন্ট পাওয়ার পর তারা নেমে গেছে পয়েন্ট তালিকার সাত নম্বরে।

গত মার্চে ইউরোপা লিগের শেষ ষোলোয় দুই লেগের লড়াইয়ে ক্রোয়েশিয়ার ক্লাব দিনামো জাগরেবের বিপক্ষে হেরে বিদায় নেয় টটেনহ্যাম। এর আগের মাসে তারা ছিটকে যায় এফএ কাপের পঞ্চম রাউন্ড থেকে।

তবে দলের ব্যর্থতার পাশাপাশি মরিনিয়োর চাকরি হারানোর পেছনে অন্য কারণও থাকতে পারে।

বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণা এসেছে রোববার। এই প্রতিযোগিতায় যোগ দেওয়া ১২ ক্লাবের একটি টটেনহ্যাম। এর পরদিনই পুরো কোচিং স্টাফসহ চাকরি হারালেন মরিনিয়ো।

আগামী ২৫ এপ্রিল লিগ কাপের ফাইনালে ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে টটেনহ্যাম।

সাফল্যে মোড়া ক্যারিয়ারে এ পর্যন্ত মোট আটটি ক্লাবে দায়িত্ব পালন করেছেন মরিনিয়ো। চেলসিতে কাজ করেছেন দুই মেয়াদে। এর মধ্যে শুধু প্রথম দুটি ক্লাব ছাড়া সবখানেই শিরোপার স্বাদ পেয়েছেন তিনি।

পোর্তো ও ইন্টার মিলানের হয়ে জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ। ইন্টারের হয়ে ২০০৯-১০ মৌসুমে জিতেছিলেন ট্রেবল। এছাড়া পোর্তো, চেলসির হয়ে দুই মেয়াদে, ইন্টার ও রিয়াল মাদ্রিদের হয়ে লিগ জেতা মরিনিয়ো টটেনহ্যামের হয়ে কোনো শিরোপা না জিতেই বিদায় নিলেন।

টটেনহ্যামের আনুষ্ঠানিক বিবৃতিতে ক্লাবের চেয়ারম্যান ড্যানিয়েল লেভি আন্তরিকভাবেই বিদায় জানান মরিনিয়োকে।

“ ক্লাব হিসেবে আমাদের সবচেয়ে কঠিন কিছু সময়ে আমাদের সঙ্গে ছিল জোসে ও তার কোচিং স্টাফ। জোসে সত্যিকারের পেশাদার, মহামারীকালে যিনি প্রচণ্ড দৃঢ়তা দেখিয়েছেন। ব্যক্তিগতভাবে তার সঙ্গে কাজ আমি উপভোগ করেছি এবং এজন্য আক্ষেপ হচ্ছে যে, উভয়পক্ষ যেভাবে চেয়েছে, ব্যাপারগুলো সেভাবে এগোয়নি।”

“ এই ক্লাব তাকে সবসময়ই স্বাগত জানাবে এবং তাকে ও তার কোচিং স্টাফকে আমরা ধন্যবাদ জানাই তাদের অবদানের জন্য।”

টটেনহ্যাম জানায়, সোমবার দলের অনুশীলন পরিচালনা করবেন রায়ান ম্যাসন এবং সময়মতো পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।