মারাদোনার প্রথম বিশ্বকাপ জার্সি নিলামে

নিলামে উঠেছে আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনার প্রথম বিশ্বকাপ জার্সি। জার্সিটির দাম দুই লাখ ডলার পর্যন্ত উঠতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2021, 10:12 AM
Updated : 17 April 2021, 10:12 AM

১৯৮২ সালের ১৩ জুন, গ্রুপ পর্বে বেলজিয়ামের বিপক্ষে ম্যাচে বিশ্বকাপে অভিষেক হয় মারাদোনার। যদিও সেই ম্যাচে কোনো গোল করতে পারেননি তিনি, ম্যাচটি ১-০ গোলে হেরেছিল আর্জেন্টিনা।

আকাশি-সাদা জার্সিটির সামনের দিকে কালো কালিতে রয়েছে মারাদোনার অটোগ্রাফ। স্পেনে হওয়া ওই বিশ্বকাপ থেকে ফেরার পর আর্জেন্টিনা দলের কোচ সেসার লুইস মেনোত্তির কাছ থেকে জার্সিটি উপহার হিসেবে পেয়েছিলেন দেশটির জনপ্রিয় এক সাংবাদিক।

জার্সিটি নিলামে তুলেছে যুক্তরাষ্ট্রের নিউ জার্সি ভিত্তিক নিলাম কোম্পানি ‘গটটা হ্যাভ রক অ্যান্ড রোল’। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৬৫ হাজার ডলার ভিত্তিমূল্যের জার্সিটির দাম উঠেছে ৭১ হাজার ৫০০ ডলার। নিলামের সময় শেষ হতে এখনও ছয় দিনের বেশি বাকি।

কার্ডিয়াক অ্যারেস্টে গত ২৫ নভেম্বর ৬০ বছর বয়সে মারা যান ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত মারাদোনা। এরপর থেকে তার স্মৃতি বিজড়িত সবকিছুরই মূল্য উঠছে আকাশছোঁয়া।

১৯৮২ বিশ্বকাপে আর্জেন্টিনা খালি হাতে ফিরলেও পরের আসরে দলকে অনেকটা একক প্রচেষ্টায় বিশ্ব চ্যাম্পিয়ন করে ইতিহাসের পাতায় জায়গা করে নেন মারাদোনা।