প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে গুয়ার্দিওলার সিটি

শুরুতে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ম্যানচেস্টার সিটি ঘুরে দাঁড়াল দুর্দান্তভাবে। বরুশিয়া ডর্টমুন্ডকে আবার হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে পা রাখল পেপ গুয়ার্দিওলার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2021, 08:59 PM
Updated : 14 April 2021, 10:11 PM

ডর্টমুন্ডের সিগনাল ইদুনা পার্কে বুধবার রাতে কোয়ার্টার-ফাইনালের ফিরতি পর্বে ২-১ গোলে জিতেছে সিটি। প্রথম পর্বেও একই ব্যবধানে জেতায় দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের অগ্রগামিতায় পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের দলটি।

গুয়ার্দিওলার কোচিংয়ে প্রথমবারের মতো ইউরোপ সেরার প্রতিযোগিতাটির সেমি-ফাইনালে উঠল সিটি। গত তিন আসরে তারা বিদায় নিয়েছিল শেষ আট থেকে।

অ্যাওয়ে গোলের সুবিধা থাকায় ঘরের মাঠে ১-০ গোলে জিতলেই হতো ডর্টমুন্ডের। জুড বেলিংহ্যামের গোলে এগিয়ে গিয়ে আশাও জাগায় তারা, কিন্তু শেষ পর্যন্ত পারেনি। পেনাল্টি থেকে রিয়াদ মাহরেজ সমতা টানার পর সফরকারীদের জয়সূচক গোলটি করেন ফিল ফোডেন।

পঞ্চদশ মিনিটে ম্যাচের প্রথম উল্লেখযোগ্য আক্রমণ থেকে এগিয়ে যায় ডর্টমুন্ড। ডি-বক্সে আর্লিং হলান্ডের পাসে একজনের শট ব্লকড হওয়ার পর বল যায় বেলিংহ্যামের সামনে। দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে ইংলিশ এই মিডফিল্ডারের ডান পায়ের জোরালো শট গোলরক্ষক এদেরসনের হাত ছুঁয়ে জালে জড়ায়।

২৬তম মিনিটে ভাগ্যের ফেরে সমতায় ফেরা হয়নি সিটির। কেভিন ডে ব্রুইনের শট লাগে ক্রসবারে। পাঁচ মিনিট পর কাছ থেকে মাহরেজের নেওয়া শট গোললাইন থেকে ফেরান বেলিংহ্যাম।

৫৫তম মিনিটে সফল স্পট কিকে সমতা ফেরান মাহরেজ। প্রতিপক্ষের ক্রস ক্লিয়ার করার চেষ্টায় বল ডর্টমুন্ডের ডিফেন্ডার এমরে কানের মাথা ছুঁয়ে হাতে লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

১৪ ম্যাচ পর চ্যাম্পিয়ন্স লিগে জালের দেখা পেলেন আলজেরিয়ার মিডফিল্ডার মাহরেজ।

৭৪তম মিনিটে অনেকটা দূর থেকে ডে ব্রুইনের নেওয়া শট ঠেকান গোলরক্ষক। পরের মিনিটেই দলকে এগিয়ে নেন ফোডেন। ডি-বক্সের বাইরে থেকে তার শট পোস্টের ভেতরের দিকে লেগে জালে জড়ায়।

শেষ পর্যন্ত ব্যবধান ধরে রেখে পরের রাউন্ডে ওঠার উল্লাসে মাঠ ছাড়ে সিটি। ফাইনালে ওঠার লড়াইয়ে পিএসজির বিপক্ষে খেলবে তারা।

অন্য ম্যাচে লিভারপুলের মাঠে গোলশূন্য ড্র করে রিয়াল মাদ্রিদ। প্রথম লেগে ৩-১ গোলে জেতায় সেমি-ফাইনালে ওঠে জিনেদিন জিদানের দল। শেষ চারে তাদের প্রতিপক্ষ চেলসি।