সমীকরণ নিয়ে ভাবতে মানা গুয়ার্দিওলার

ঘরের মাঠের জয় খুব একটা স্বস্তি দিচ্ছে না ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলাকে। প্রথম লেগে কি হয়েছিল, তা যেন ভাবনাতেই আনতে চাচ্ছেন না তিনি। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠতে বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে কোনোরকম সমীকরণ নিয়ে না ভেবে কেবল জয়ের দিকেই খেলোয়াড়দের মনোযোগ দিতে বললেন গুয়ার্দিওলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2021, 05:23 PM
Updated : 13 April 2021, 05:23 PM

ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতায় শেষ আটের প্রথম লেগে গত মঙ্গলবার নিজেদের মাঠে ২-১ গোলে জিতেছিল সিটি। ফিরতি লেগে বুধবার ঘরের মাঠে ১-০ গোলে জিতলেই অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে সেমি-ফাইনালে উঠবে ডর্টমুন্ড। জার্মানির সিগনাল ইদুনা পার্কে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

ব্যবধান নূন্যতম হলেও নিজেদের ভালো সম্ভাবনা দেখছেন গুয়ার্দিওলা। এই স্প্যানিশ কোচ মনে করেন, গোল পাবে দুই দলই। ম্যাচের আগের দিন মঙ্গলবার সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি।

“কত গোল করতে হবে বা গোল খেলে কি হবে, এসব ভাবলে আসল কাজটাই গুলিয়ে যাবে। প্রথম লেগে কী ঘটেছিল, এটা কোনো ব্যাপার নয়। ফিরতি লেগে সবারই একটা সুযোগ থাকে।”

“যদি তারা গোল করতে না পারে এবং আমরা জিতি, তাহলে তো ভালোই হবে। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে সবসময় একটা সুযোগ থাকেই। আমাদের গোল করার মতো অস্ত্র আছে, তাদেরও আছে।”

চ্যাম্পিয়ন্স লিগে শেষ আটের প্রথম লেগে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে নিজেদের মাঠে ২-১ গোলে জিতেছিল ম্যানচেস্টার সিটি।

প্রথম লেগের ফল ডিফেন্ড না করে জয়ের জন্য সম্ভাব্য সেরাটা দিয়েই লড়তে চান বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের সাবেক এই কোচ।

“আমাদের লক্ষ্য, সেখানে গিয়ে সম্ভাব্য সেরা চেষ্টা করা। বোঝানো চাই, আমরা প্রথম লেগের ফল ডিফেন্ড করতে যাচ্ছি না। আমরা জয়ের জন্যই লড়াই করতে চাই।”

গুয়ার্দিওলার কোচিংয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার লক্ষ্য সিটির। গত তিন আসরে শেষ আট থেকে বিদায় নেয় প্রিমিয়ার লিগে পায়েন্ট তালিকার শীর্ষে থাকা দলটি। এবার এই গেরো কাটাতে চান গুয়ার্দিওলা।

“গত মৌসুমে সেমি-ফাইনালে উঠতে না পারায় খেলোয়াড়রা খুব হতাশ হয়েছিল। কিন্তু কেউ তো এটা এমনি এমনি দিবে না, আমাদেরই সেটা অর্জন করতে হবে।”

“আমরা ইতোমধ্যে আগামী চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছি, এ নিয়ে টানা ১১ বছর, যা আগে কখনও হয়নি। এটা অসাধারণ। এখন সময় এসেছে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার।”