বায়ার্ন ম্যাচেই নিজেদের মাঠের পারফরম্যান্সের উন্নতি হবে: পচেত্তিনো

প্রতিপক্ষের মাঠে যতটা উজ্জ্বল, ঘরের মাঠে ততটাই বিবর্ণ-সাম্প্রতিককালে পিএসজির পারফরম্যান্সের চিত্র এমনই। সব প্রতিযোগিতা মিলিয়ে চেনা আঙিনায় সবশেষ পাঁচ ম্যাচে তিনটিতে হেরেছে ফরাসি চ্যাম্পিয়নরা। দলটির কোচ মাওরিসিও পচেত্তিনোর আশা, বায়ার্ন মিউনিখের বিপক্ষে সেই মলিনতা কাটিয়ে উঠবে পিএসজি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2021, 01:56 PM
Updated : 12 April 2021, 06:58 PM

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে আগামী মঙ্গলবার বায়ার্নের মুখোমুখি হবে পিএসজি। প্রথম লেগে প্রতিপক্ষের মাঠ থেকে কিলিয়ান এমবাপের নৈপুণ্যে ৩-২ গোলের জয় নিয়ে ফিরেছিল তারা।

শেষ ষোলোয় বার্সেলোনার মাঠ কাম্প নউয়ে ৪-১ গোলের বড় জয় পেয়েছিল পিএসজি। কিন্তু নিজেদের মাঠে করেছিল ১-১ ড্র। লিগ ওয়ানে নয় দিন আগের হোম ম্যাচে লিলের কাছে ১-০ গোলে হেরেছিল তারা।

বায়ার্ন ম্যাচ সামনে রেখে সোমবারের সংবাদ সম্মেলনে পচেত্তিনো জানালেন ঘুরে দাঁড়ানোর প্রত্যয়।

“মানছি, আমরা নিজেদের মাঠের চেয়ে অ্যাওয়ে ম্যাচে তুলনামূলকভাবে ভালো করছি। মৌসুমের শেষে এই বিষয়গুলোর দিকে আমাদের দৃষ্টি দিতে হবে। তবে আশা করি, বিষয়গুলো বদলে যাওয়ার শুরুটা আগামীকাল থেকে হবে।”

বায়ার্নের বিপক্ষে ফিরতি লেগে সেরা একাদশে অধিনায়ক মার্কিনিয়োসকে হয়তো পাবে না পিএসজি। এমনকি প্রথম লেগে পেশিতে চোট পাওয়া এই ব্রাজিলিয়ান ডিফেন্ডারের খেলা নিয়েও অনিশ্চয়তায় পচেত্তিনো।

“এখনও জানি না সে খেলবে কিনা। আগামীকাল সে কেমন অনুভব করে, সেটা আমরা দেখব। সে স্কোয়াডে থাকতে পারে, কিন্তু আমি মনে করি না শুরু থেকে খেলবে। হয়তোবা সে বেঞ্চে থাকবে।”

ইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তি, ফুলব্যাক আলেসান্দ্রো ফ্লোরেন্সিকে নিয়েও দোটানা আছে। দুজনেই করোনাভাইরাসের আক্রান্ত হয়েছিলেন। দুজনের ব্যাপারে পরে সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছেন পচেত্তিনো।

“মার্কোর শুরু থেকে খেলা কঠিন। ফ্লোরেন্সির পরিস্থিতি আমরা আগামীকাল পর্যালোচনা করব।”

প্রথম লেগের জয়ে এগিয়ে থাকলেও বায়ার্নকে আগের মতোই সমীহ করছে পচেত্তিনো। জানালেন, জার্মানির দলটির বিপক্ষে দ্বিতীয় লেগে সাফল্যে নির্ভর করবে ‘পিএসজির খেলোয়াড়দের মনোভাবের’ উপর।

“বার্সেলোনার বিপক্ষেও বল পায়ে রাখা কঠিন ছিল (আমাদের জন্য)। তবে কে খেলছে, সেটা বিষয় নয়। সফল হওয়ার বিষয়টি নির্ভর করবে দলগত পারফরম্যান্সের ওপর।”

“বার্সেলোনার ম্যাচ এখন অতীত আর বায়ার্ন ম্যাচ ভিন্ন গল্প। এমন মুহূর্ত আসবে, যখন আমাদেরকে সংগ্রাম করতে হবে এবং ওই মুহূর্তগুলোতে আমাদের প্রযোজন হবে সংহতি এবং দৃঢ়তা দেখানো।”