পর্দা নামল বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের: দলগত সেরা আনসার

১০ দিন ব্যাপী বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসের পর্দা নেমেছে। সোনা, রুপা ও ব্রোঞ্জ মিলিয়ে ২৬৯টি পদক জিতে দলগত সেরা হয়েছে বাংলাদেশ আনসার ও ভিডিপি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2021, 04:49 PM
Updated : 10 April 2021, 04:49 PM

করোনাভাইরাসের সংক্রমণ হঠাৎ বেড়ে যাওয়ায় সমাপণী অনুষ্ঠান ছোট করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। বিভিন্ন ডিসিপ্লিনের খেলা, পদক বিতরণীর ভিজ্যুয়াল প্রদর্শনী, অতিথিদের ভার্চুয়াল ভাষণ, মাসকট পায়রার বিদায়, আতশবাজীর প্রদর্শনী ও বিউগলের বিদায়ী রাগিনীর সঙ্গে সবশেষ নেভানো হয় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের মূল মশাল।

এবারের আসরে ৩১টি ডিসিপ্লিনে ৫ হাজার ৩০০ জন অ্যাথলেট অংশ নেন। ১৩২টি সোনা, ৮০টি রুপা ও ৫৭টি ব্রোঞ্জ মিলিয়ে ২৬৯টি পদক নিয়ে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে বাংলাদেশ আনসার। ১১৫টি সোনা, ৯৯টি রুপা ও ৮৩টি ব্রোঞ্জসহ ২৯৭টি পদক নিয়ে দলগত রানার্সআপ হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী।

২০১৩ সালে হওয়া আগের আসরে ১১১টি সোনা, ৭৫টি রুপা ও ৬৪টি ব্রোঞ্জসহ ২৫০টি পদক নিয়ে সেরা হয়েছিল আনসার। সেবারও আনসারের পেছনে থেকে প্রতিযোগিতা শেষ করেছিল সেনাবাহিনী; ৬৯টি সোনা, ৪১টি রুপা ও ৩৮টি ব্রোঞ্জ মিলিয়ে ১৪৮টি পদক জিতেছিল তারা।

প্রতিযোগিতার শেষ দিনে শনিবার নিষ্পত্তি হয়েছে ক্রিকেটের পুরুষ বিভাগের সোনার পদকের। বরিশালের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে ফাইনালে বরেন্দ্র নর্থ জোনকে ৭ উইকেটে হারিয়েছে জাহাঙ্গীরাবাদ সেন্ট্রাল জোন।

টস জিতে ব্যাট করে অধিনায়ক নাঈম আহমেদের সেঞ্চুরিতে (১২৮) ৬ উইকেটে ২৭০ রান সংগ্রহ করে বরেন্দ্র। জবাবে জিসান আলমের সেঞ্চুরিতে (১৬৯) ৪০.২ ওভারে লক্ষ্য পৌঁছে যায় জাহাঙ্গীরাবাদ।

গেমসের সমাপণী অনুষ্ঠানের প্রধান অতিথী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ গেমসের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে।

“বর্তমান প্রজন্মের কিংবদন্তি ও আধুনিক বাংলাদেশের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী নিজেও সবধরণের খেলাধুলা অন্তঃপ্রাণ। বঙ্গবন্ধু বাংলাদেশ ৯ম বাংলাদেশ গেমস এর আয়োজনকে সফলভাবে সম্পন্ন করার পেছনে তিনি ছিলেন সকল প্রকার অনুপ্রেরণার উৎস। তার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।”

বিওএ সভাপতি ও সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের সমাপণী বক্তব্যে উঠে আসে মহামারীকালে গেমস সফলভাবে আয়োজনের চ্যালেঞ্জ জয়ের তৃপ্তি।

“প্রকৃতির এক বিরূপ পরিস্থিতিতে বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসের সফল সমাপ্তি ঘটেছে আজ। এটি একটি অত্যন্ত দুরূহ কর্ম, যা আগামী দিনের জন্য উদাহরণ হয়ে থাকবে। বিভিন্ন ডিসিপ্লিনে অনেক প্রতিভাবান নতুন মুখের সন্ধান পাওয়া গেছে, যাদের নিয়ে বাংলাদেশের ক্রীড়াঙ্গন উজ্জল ভবিষ্যত দেখবে।”

পদক তালিকা ২০২০ (সেরা পাঁচ)

দল

গোল্ড

সিলভার

ব্রোঞ্জ

মোট

বাংলাদেশ আনসার ও ভিডিপি

১৩২

৮০

৫৭

২৬৯

বাংলাদেশ সেনাবাহিনী

১১৫

৯৯

৮৩

২৯৭

বাংলাদেশ নৌবাহিনী

৬৩

৩৯

২৫

১২৭

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)

১৪

১৬

২৬

৫৬

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)

১০

১৭

২৩

৫০

*** বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) দেওয়া তালিকা অনুযায়ী (রাত ৮টা পর্যন্ত)।