বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস: পদক তালিকায় আনসারের দাপট

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসে আধিপত্য দেখিয়েছে বাংলাদেশ আনসার ও ভিডিপির অ্যাথলেটরা। ১২৫টি সোনা ও ৮০টি রুপা ও ৫৭টি ব্রোঞ্জসহ ২৬২ পদক নিয়ে শীর্ষে রয়েছে তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2021, 02:36 PM
Updated : 9 April 2021, 02:52 PM

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়শনের (বিওএ) দেওয়া পদক তালিকা অনুযায়ী (রাত ৮টা পর্যন্ত) ১০৬টি সোনা, ৯৩টি রুপা ও ৭৮টি ব্রোঞ্জসহ ২৭৭টি পদক নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। ৬৩টি সোনা, ৩৮টি রুপা ও ২৫টি ব্রোঞ্জসহ ১২৬টি পদক নিয়ে পদক তালিকায় তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ নৌবাহিনী।

ভারোত্তোলন

নারী অনূর্ধ্ব-৮৭ কেজি ওজন শ্রেণীতে স্ন্যাচ ও ক্লিন এন্ড জার্ক মিলিয়ে ১৩৮ কেজি তুলে সোনা জিতেছেন সেনাবাহিনীর তানিয়া খাতুন। ৮৭ (+) কেজিতে সেনাবাহিনীর নাজনীন আক্তার মুন্নি সেরা হয়েছেন সব মিলিয়ে ১২৯ কেজি তুলে। পুরুষ ১০৯ (+) কেজিতে শ্রেণিতে সেনাবাহিনীর ফরহাদ আলী (মোট ২৬৭ কেজি), ১০৯ কেজি শ্রেণিতে একই দলের আব্দুল্লাহ আল মোমিন (২৬৫ কেজি) তুলে সোনা জিতেছেন।

গলফ

কুর্মিটোলা গলফ ক্লাবে পুরুষ দলগত বিভাগে সেরা হয়েছে এ্যামেচার গলফার মোঃ সাইফুল এবং মোঃ মুন্নায় গড়া সাভার গলফ ক্লাব দল; পারের চেয়ে ৮ শট কম খেলেন দুজনে। মহিলা দলগত বিভাগে পারের চেয়ে এক শট কম খেলে সোনা জিতেন সৈনিক জাকিয়া সুলতানা এবং সৈনিক লিমা আখতারকে নিয়ে গগায় বাংলাদেশ সেনাবাহিনী মহিলা গলফ দল।

পুরুষ এককে (গ্রস) কুর্মিটোলা গলফ ক্লাবের সম্রাট শিকদার, পুরুষ একক (নেট) ইভেন্টে একই ক্লাবের

লিটন মন্ডল, মহিলা এককে (গ্রস) সেনাবাহিনীর সৈনিক নাসিমা আক্তার ও মহিলা একক (নেট) ইভেন্টে

সেনাবাহিনীর সৈনিক জাকিয়া সুলতানা সোনা জিতেছেন।

কাবাডি

কাবাডি স্টেডিয়ামে পুরুষ বিভাগের ফাইনালে বিজিবি ২৪-২২ পয়েন্টে বিমানবাহিনীকে হারিয়ে সোনা জিতেছে। এই বিভাগে ব্রোঞ্জপদক জিতেছে সেনাবাহিনী ও নৌবাহিনী। নারী বিভাগের ফাইনালে বাংলাদেশ আনসার ১৫-১৪ পয়েন্টে বাংলাদেশ পুলিশকে হারায়। এ বিভাগে ব্রোঞ্জপদক জিতেছে নড়াইল জেলা ও ফরিদপুর জেলা।

উশু

১৬টি সোনা ও একটি রুপা নিয়ে এ ডিসিপ্লিনে সেরা হয়েছে বাংলাদেশ আনসার। ১২টি সোনা, ৩টি রুপা ও ২টি ব্রোঞ্জ জিতে রানার্সআপ হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। ২টি সোনা, তিনটি রুপা ও ২টি ব্রোঞ্জ জিতে তৃতীয় হয় বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)।

রোইং

রোইংয়ে নারী-পুরুষ দুই ইভেন্টে সেরা হয়েছে কেরানীগঞ্জের দল। রাজধানীর হাতিরঝিলে পুরুষ ইভেন্টে আলী নগর রোইং ক্লাব আর নারীদের বিভাগে চুনকুটিয়া রোইং ক্লাব সেরা হয়েছে। এ ইভেন্টে পুরুষ বিভাগে নিউ গাজী রোইং ক্লাব ও নারী বিভাগে ইউনিভার্সেল রোইং ক্লাব ব্রোঞ্জ পেয়েছে।

তায়কোয়ানদো

সিনিয়র পুরুষ (অনূর্ধ্ব-৭৪ কেজি) ফাইটিং ইভেন্টে বর্ডার গার্ড বাংলাদেশের মাসুম খান ২০-১৭ স্কোরে বাংলাদেশ সেনাবাহিনীর নাসির পারভেজকে হারিয়ে সোনা জিতেছেন। সিনিয়র পুরুষ অনূর্ধ্ব-৮৭ কেজিতে ফাইটিংয়ে বর্ডার গার্ড বাংলাদেশের মো.রাসেল খানকে ২৫-১৫ স্কোরে হারিয়ে সেরা হয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর মাসুদ পারভেজ।

হকি

আন্তজেলা ও যুব গেমস চ্যাম্পিয়ন ঝিনাইদহকে ১-০ গোলে হারিয়ে বাংলাদেশ গেমসের মহিলা হকিতে সেরা হয়েছে নড়াইল জেলা দল। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে ফাইনালে নমিতা কর্মকারের একমাত্র গোলে জিতে তারা। ব্রোঞ্জ পদকের ম্যাচে দিনাজপুর জেলার বিপক্ষে ১-০ গোলে জিতে কিশোরগঞ্জ জেলা দল।

পুরুষ হকিতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সাডেন ডেথে বাংলাদেশ নৌবাহিনীকে হারিয়ে সোনা জিতেছে বাংলাদেশ সেনাবাহিনী। নির্ধারিত সময়ের খেলা ৩-৩ সমতায় শেষের পর শুট আউটেও দুই দল তিনটি করে গোল করে। শেষ পর্যন্ত সাডেন থেকে জিতে সেনাবাহিনী। এ ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছে বাংলাদেশ পুলিশ।

জুডো

মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে পুরুষ অনূর্ধ্ব-৭৩ কেজি ওজন আনসারের নাদিম মোস্তফা, পুরুষ ৭৩(+) কেজিতে বিজিবির আবুল কালাম আজাদ, মহিলা ৫৭ (+) কেজিতে বাংলাদেশ সেনাবাহিনীর তাহমিনা আক্তার লোপা সোনা জিতেছেন।