চোটে বদলে গেল ক্লাসিকোর রেফারি

ম্যাচের আগে খেলোয়াড়দের চোট পাওয়ার ঘটনা তো হরহামেশাই ঘটে। এবার চোট পেলেন রেফারি! আসছে ক্লাসিকো থেকে পেশির চোটে ছিটকে গেলেন আন্তোনিও মাতেও লাহোস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2021, 01:27 PM
Updated : 9 April 2021, 05:17 PM

তার জায়গায় হেসুস জিল মানসানোকে নিয়োগ দিয়েছে দা প্রফেশনাল কম্পিটিশন রেফারিং কমিটি (সিএসিপি)।

লা লিগায় শনিবার মৌসুমের দ্বিতীয় ক্লাসিকোয় মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে ম্যাচটি।

গত বুধবার চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে বায়ার্ন মিউনিখ ও পিএসজি ম্যাচে লাহোসের রেফারিং দারুণ প্রশংসিত হয়। সেই ধারাবাহিকতায় তিনি লা লিগায় দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইও ভালোভাবে পরিচলনা করবেন, এমনটাই আশা করা হয়েছিল। অনাকাঙ্ক্ষিত ঘটনায় সেটা আর হচ্ছে না।

স্প্যানিশ ক্রীড়া পত্রিকা মার্কার প্রতিবেদনে বলা হয়েছে, জিল মানসানোর এ সপ্তাহে বিশ্রামে থাকার কথা ছিল। তাই রেফারি চোট পাওয়ায় তার জায়গায় দায়িত্ব পাওয়ার কথা ছিল হোসে লুইস মানুয়েরা মনতেরোর।

রেফারি হেসুস জিল মানসানো ও জেরার্দ পিকে। ফাইল ছবি

মানসানো দায়িত্ব পাওয়ায় এবং চোট কাটিয়ে বার্সেলোনা ডিফেন্ডার জেরার্দ পিকে দলে ফেরায় পুরনো একটি বিষয় নিয়েও আলোচনা শুরু হয়েছে। স্প্যানিশ এই রেফারির বিরুদ্ধে গত বছর একবার লিখিত অভিযোগ করেছিল বার্সেলোনা।

পিকের সঙ্গে মানসানোর বিবাদও নতুন নয়। ২০১৮-১৯ মৌসুমে জিরোনার বিপক্ষে বার্সেলোনার এক ম্যাচে ডিফেন্ডার ক্লেমোঁ লংলেকে মানসানো লাল কার্ড দিলে তার সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় করেছিলেন পিকে।

তারও আগে ২০১৭ সালে ভালেন্সিয়ার বিপক্ষে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে বিতর্কিত এক পেনাল্টির সুবাদে ৩-২ গোলে জেতে রিয়াল। ওই ম্যাচের পর টুইটারে মানসানোর কড়া সমালোচনা করেন পিকে।

এ পর্যন্ত রিয়াল মাদ্রিদের ৩১টি ম্যাচ পরিচালনা করেছেন মানসানো; এর ২৫টি জিতেছে তারা, তিনটি করে ড্র ও হার। আর তার পরিচালনায় বার্সেলোনা ২০ ম্যাচের ১১টি জিতেছে, পাঁচটিতে ড্র করেছে ও চারটিতে হেরেছে।

এই মৌসুমে তার পরিচালনায় রিয়াল তিন ম্যাচ খেলে একটি করে জিতেছে (আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে, রাউল গার্সিয়া বহিষ্কার হয়েছিলেন), হেরেছে (ভালেন্সিয়ার মাঠে, তিনটি পেনাল্টির ম্যাচে) ও ড্র (রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে) করেছে।

আর এবারের লা লিগায় বার্সেলোনার একটি ম্যাচে রেফারি ছিলেন মানসানো। সেভিয়ার বিপক্ষে তাদের ম্যাচটি ১-১ ড্র হয়েছিল। স্প্যানিশ সুপার কাপের ফাইনালেও রেফারি ছিলেন তিনি; বার্সেলোনার হারের ওই ম্যাচে লাল কার্ড পেয়েছিলেন লিওনেল মেসি।