সোনা জিতে ‘ফাইটিং’ ইভেন্ট ছাড়লেন মিজানুর

প্রায় দেড় দশক আগে তায়কোয়ান্দো থেকে দেশকে প্রথম আন্তর্জাতিক সোনার পদক এনে দিয়েছিলেন মিজানুর রহমান। বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসেও সাফল্য পেলেন তিনি। দীর্ঘ পথচলা শেষে এবার ‘ফাইটিং ইভেন্টকে’ বিদায় জানালেন ২০০৬ কলম্বো এসএ গেমসে সোনা জয়ী এই তারকা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2021, 02:32 PM
Updated : 8 April 2021, 02:50 PM

জাতীয় ক্রীড়া পরিষদ জিমনেশিয়ামে বৃহস্পতিবার ৮৭ কেজি(+) ওজন শ্রেণিতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) রফিক খানকে ২৩-৯ পয়েন্টে হারিয়ে সোনা জয় করেন মিজানুর। ২০০৬ এসএ গেমসে অনূর্ধ্ব-৭৮ কেজি ওজন শ্রেণিতে সোনা জিতেছিলেন তিনি। ৩৯ বছর বয়সী এই অ্যাথলেট আগামীতে চালিয়ে যেতে চান শুধু কৌশলের প্রদর্শনী পুমসে ইভেন্ট।

“এটাই ফাইটিং ইভেন্টে আমার শেষ। ভবিষ্যতে আমি শুধু পুমসে ইভেন্টে খেলব। দিনে দিনে বয়স তো আর কম হলো না। এই বয়সে বডি কন্টাক্ট গেম চালিয়ে যাওয়া সম্ভব না। মনে হল বিদায় বলে দেওয়ার এই সবচেয়ে ভালো সময়। তাই বিদায় বলে দিলাম।”

তায়কোয়ান্দো

জাতীয় ক্রীড়া পরিষদ জিমনেশিয়ামে সিনিয়র নারী অনূর্ধ্ব-৬২ কেজি ওজন শ্রেণীতে আনসার ও ভিডিপির সালমা খাতুন ১৯-০৬ স্কোরে বাংলাদেশ সেনাবাহিনীর সাথী খাতুনকে হারিয়ে সোনা জিতেছেন। নারী অনূর্ধ্ব-৬৭ কেজি ওজন শ্রেণীতে সেনাবাহিনীর সুমাইয়া ইসলাম অ্যানিকে ২৩-১১ স্কোরে হারিয়ে সেরা হয়েছেন আনসার ও ভিডিপির শ্রাবনী বিশ্বাস। নারী অনূর্ধ্ব-৭৩ কেজি ওজন শ্রেণীতে আনসারের শাহানারা খাতুন ১৩-০৫ স্কোরে বাংলাদেশ সেনাবাহিনীর শ্যামলী খাতুনকে হারিয়ে প্রথম হন।

পুরুষ অনূর্ধ্ব-৬৮ কেজি ওজন শ্রেণীতে আনসারের রাকিবুল ইসলাম ২৩-১৯ স্কোরে বিজিবি’র সাইফুর রহমানকে হারিয়ে সোনা জিতেছেন। অনূর্ধ্ব-৮০ কেজিতে বিজিবির মোহাম্মদ এনায়েতুল্লাহ ১৯-১২ স্কোরে আনসারের উজ্জল কুমার দেবকে হারিয়ে প্রথম হয়েছেন।

ক্রিকেটের ফাইনালে জাহাঙ্গীরাবাদ

শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে বৃহস্পতিবার চন্দ্রদ্বীপ সাউথ জোনকে ৪০ রানে হারিয়ে পুরুষ ক্রিকেট ইভেন্টের ফাইনালে উঠেছে জাহাঙ্গীরাবাদ সেন্ট্রাল জোন। চট্টলা ইস্ট জোনকে ৩৬ রানে হারিয়ে গত বুধবার ফাইনাল নিশ্চিত করে বরেন্দ্র নর্থ জোন। আগামী শনিবার সোনা জয়ের লড়াইয়ে নামবে দুই দল।

ভারোত্তোলন

ছেলেদের ১০২ কেজি ওজন শ্রেণিতে সোনা জয়ের পথে ক্লিন এন্ড জার্কে রেকর্ড ১৬০ কেজি তোলেন সেনাবাহিনীর আশিকুর রহমান। সব মিলিয়ে ২৮০ কেজি তোলেন তিনি। নারীদের ৭৬ কেজি ওজন শ্রেণিতে আনসারের জহুরা খাতুন নিশা স্ন্যাচ ও ক্লিন এন্ড জার্ক মিলিয়ে ১৬২ কেজি তুলে সেরা হন। নারী ৮১ কেজিতে সেনাবাহিনীর মনিরা কাজী (১৬৯ কেজি), ছেলেদের ৯৬ কেজিতে সেনাবাহিনীর জিয়ারুল ইসলাম (২৬২ কেজি) তুলে সোনা জিতেন।

ব্যাডমিন্টন

শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে নারী এককের ফাইনালে আনসারের উর্মি আক্তার ২-১ সেটে বাংলাদেশ সেনাবাহিনীর বৃষ্টি খাতুনকে হারিয়ে সোনা জিতেছেন। পুরুষ এককের ফাইনালে সিলেটের গৌরব সিংহ ২-০ সেটে বাংলাদেশ আর্মির আল আমিন জুমারকে হারান।

বাস্কেটবল

ধানমন্ডির বাস্কেটবল জিমনেশিয়ামে তীব্র উত্তেজনাপূর্ণ ফাইনাল ম্যাচে বাংলাদেশ সেনাবাহিনীকে ৫৭-৫২ পয়েন্টে হারিয়ে সোনা জয় করে বাংলাদেশ নৌবাহিনী। প্রথম কোয়ার্টারে সেনাবাহিনী ২১-০৯ ব্যবধানে এগিয়ে থাকলেও পরের তিন কোয়ার্টারে ছন্দ হারিয়ে ফেলে তারা। নৌবাহিনীর হয়ে সর্বোচ্চ স্কোর করেন শোয়েব, ২২ পয়েন্ট। মিথুন করেন ১৩

হ্যান্ডবল

শহীদ (ক্যাপ্টেন) এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে নারী হ্যান্ডবলের ফাইনালে বাংলাদেশ আনসার ৪২-২০ গোলে বাংলাদেশ পুলিশকে হারায়। আনসারের খাদিজা আক্তার সর্বোচ্চ ৮ গোল করেন। পুলিশের ২০ গোলের মধ্যে রুবিনা বেগম একাই করেন ১০ গোল। এ ইভেন্টের ব্রোঞ্জ পেয়েছে নওগাঁ জেলা ক্রীড়া সংস্থা।

জুডো

মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে পুরুষ অনূর্ধ্ব-৬৬ ওজন শ্রেণিতে বিজিবি’র সাদ্দাম হোসেন, মহিলা অনূর্ধ্ব-৫৭ কেজি ওজন শ্রেণিতে আনসারের তাবাস্সুম তমা জেরিন ও মহিলা অনূর্ধ্ব-৫২ কেজি ওজন শ্রেণিতে আনসারের সিংমা প্রু মারমা সোনা জিতেছেন।

বক্সিং

বৃহস্পতিবার মোহাম্মদ আলী বক্সিং স্টেডিয়ামে হওয়া বক্সিং ডিসিপ্লিনে দলগত সেরা হয়েছে বাংলাদেশ আনসার ও ভিডিপি। ৫টি সোনা, ২টি করে রুপা ও ব্রোঞ্জ মিলিয়ে ৯টি পদক জিতেছে তারা। ৩টি করে সোনা ও রুপা এবং ২টি ব্রোঞ্জ নিয়ে রানার্সআপ হয়েছে সেনাবাহিনী। বাংলাদেশ পুলিশ ২টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জপদক জিতে তৃতীয় হয়েছে।

ভলিবল

নড়াইলের বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মাদ স্টেডিয়ামে পুরুষ বিভাগের ফাইনালে বাংলাদেশ বিমানবাহিনীকে ৩-১ সেটে হারিয়ে সোনা জিতেছে সেনাবাহিনী। মহিলা বিভাগে বাংলাদেশ পুলিশকে ৩-১ সেটে হারিয়ে সেরা হয়েছে আনসার।