পিএসজির ভাবনায় নেই ‘প্রতিশোধ’

চ্যাম্পিয়ন্স লিগে আবারও যখন মুখোমুখি পিএসজি ও বায়ার্ন মিউনিখ, ঘুরে-ফিরে আসছে গত আসরের ফাইনাল। যেখানে প্যারিসের ক্লাবটির স্বপ্ন গুঁড়িয়ে শিরোপা উৎসব করেছিল জার্মান চ্যাম্পিয়নরা। এবার কি প্রতিশোধ নেবে পিএসজি? ফরাসি চ্যাম্পিয়নদের কোচ মাওরিসিও পচেত্তিনো জানালেন, বায়ার্নের মতো শক্তিশালী দলের বিপক্ষে জয়ের চ্যালেঞ্জকে নিচ্ছেন অনুপ্রেরণা হিসেবে। প্রতিশোধ নিয়ে ভাবছেন না তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2021, 07:25 PM
Updated : 6 April 2021, 08:03 PM

ইউরোপ সেরার প্রতিযোগিতার কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে বুধবার মুখোমুখি হবে গতবারের দুই ফাইনালিস্ট। আলিয়াঞ্জ অ্যারেনায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

গতবার প্রথমবারের মতো ফাইনালে উঠে ১-০ গোলে হারে টমাস টুখেলের পিএসজি। চলতি মৌসুমের মাঝপথে তাকে বরখাস্ত করে পচেত্তিনোকে দায়িত্ব দেয় ফরাসি চ্যাম্পিয়নরা। মঙ্গলবার আর্জেন্টাইন এই কোচের সংবাদ সম্মেলনে উঠল গতবারের ফাইনালের প্রসঙ্গ।

“গতবারের ফাইনাল আমাদের জন্য মানদণ্ডের ম্যাচ নয়, আমার কোচিং স্টাফদের সঙ্গে সেখানে ছিলাম না। আমরা ছিলাম শুধু দর্শক।”

মাওরিসিও পচেত্তিনো। ছবি: পিএসজি

“তাছাড়া এবার খেলা দুই লেগের, প্রেক্ষাপট ভিন্ন। খেলায় প্রতিশোধ আছে, কিন্তু আমাদের জন্য এই ধরনের শক্তিশালী দল, যারা সম্ভবত বিশ্বের সেরা, তাদের হারানো আরও বড় চ্যালেঞ্জের। এটাই অনুপ্রেরণার উৎস।”

মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে মাউরো ইকার্দি, আলেস্সান্দ্রো ফ্লোরেন্সি ও মার্কো ভেরাত্তিকে হারিয়েছে পিএসজি।

শক্তি হারিয়েছে বায়ার্নও। চোটে ছিটকে গেছেন গত বছরের বর্ষসেরা ফুটবলার ও এ মৌসুমেও দলের সর্বোচ্চ গোলদাতা রবের্ত লেভানদোভস্কি। সেই তালিকায় যোগ হয়েছে উইঙ্গার সের্গে জিনাব্রি ও মিডফিল্ডার মার্ক রোকা। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন জিনাব্রি আর চোট পেয়েছেন রোকা। তবু হান্স ফ্লিকের দলকে যথেষ্ট শক্তিশালী বলে মনে করেন পচেত্তিনো।  

“বায়ার্ন দলগতভাবে শক্তিশালী। কোনো দল চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব বিশ্বকাপ জেতা মানে তাদের খুব ভালো একটি গ্রুপ আছে, শুধু ১১ জন পারফরমার নয়।”

লিগে গত শনিবার লিলের বিপক্ষে ১-০ গোলে হারা ম্যাচের শেষ দিকে প্রতিপক্ষ খেলোয়াড়কে ধাক্কা মেরে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন নেইমার। চোটে দুই মাস বাইরে থাকার পর ওই ম্যাচ দিয়ে প্রথমবার শুরুর একাদশে নেমেছিলেন তিনি। ওই ঘটনার প্রভাব বায়ার্ন ম্যাচে পড়বে না বলেই বিশ্বাস পিএসজি কোচের।  

“ম্যাচের শুরু থেকে খেলতে সে খুব রোমাঞ্চিত ছিল। সে কিছুটা আবেগী খেলোয়াড়, সে খেলতে পছন্দ করে, লড়াই করতে পছন্দ করে। ওই লাল কার্ড তার প্রাপ্য ছিল না … আশা করি, আগামীকাল সবকিছু ঠিক হয়ে যাবে।”