রিয়ালের বিপক্ষে প্রতিশোধের ভাবনা নেই ক্লপের

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের কষ্টমাখা স্মৃতি এখনও মাঝেমধ্যে ভাবায় লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপকে। দলটির বিপক্ষে আবারও মুখোমুখি লড়াইয়ের আগে স্বাভাবিকভাবে পুরনো কষ্ট নতুন করে জেগেও উঠছে। তবে একই সঙ্গে এটাও জানিয়ে দিলেন, তার মনে প্রতিশোধের কোনো ভাবনা নেই। ম্যাচটিকে তেমন কোনো উপলক্ষ হিসেবেও দেখছেন না্ তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2021, 10:46 AM
Updated : 6 April 2021, 02:13 PM

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শীর্ষ প্রতিযোগিতার শেষ আটের প্রথম লেগে মঙ্গলবার মুখোমুখি হবে লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল ও প্রিমিয়ার লিগের শিরোপাধারী লিভারপুল। রিয়ালের মাঠে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

এর আগে ঘুরেফিরে আসছে ২০১৭-১৮ আসরের সেই ফাইনালের স্মৃতি। লিভারপুল গোলরক্ষক লরিস কারিয়ুসের মারাত্মক দুটি ভুল ও গ্যারেথ বেলের অসাধারণ ওভারহেড কিকে ম্যাচটি ৩-১ গোলে জিতেছিল রিয়াল। ঘরে তুলেছিল টানা তৃতীয় ও রেকর্ড ১৩তম শিরোপা।

এবারের প্রিমিয়ার লিগে লিভারপুলের ধারাবাহিকতার অভাব স্পষ্ট। নিজেদের সবশেষ ম্যাচে আর্সেনালকে হারালেও আগামী মৌসুমে চ্যাস্পিয়ন্স লিগে জায়গা পাওয়া নিয়ে লড়ছে অ্যানফিল্ডের দলটি। আছে পয়েন্ট তালিকার সাতে, শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ২৫ পয়েন্ট পিছিয়ে। এফএ কাপ ও লিগ কাপ থেকেও তারা ছিটকে গেছে আগেভাগে।

তবে ঘরোয়া ফুটবলের ব্যর্থতা ভুলে চ্যাম্পিয়ন্স লিগে ভালো কিছু করার অনুপ্রেরণা পাচ্ছেন ক্লপ।

“সর্বোচ্চ পর্যায়ের প্রতিযোগিতা আমাকে অনুপ্রেরণা জোগায়, আর এটা চ্যাম্পিয়ন্স লিগ।”

“২০১৮ সালের ম্যাচের সঙ্গে এই ম্যাচের কোনো সম্পর্ক নেই। তবে এবারের ড্রয়ের পর আমার সেই ম্যাচের কথা মনে পড়েছিল, কারণ তারপর থেকে আমরা প্রথম মুখোমুখি হতে যাচ্ছি।”

খুব কাছ থেকে শিরোপা হারানোর হতাশা তো আছেই, তিন বছর আগের সেই ম্যাচ ক্লপকে কষ্ট দেয় আরও এক কারণে। সেদিন সের্হিও রামোসের ট্যাকলে চোট পেয়ে ৩০ মিনিটের মাথায় কাঁদতে কাঁদতে মাঠ ছেড়েছিলেন লিভারপুলের তারকা ফরোয়ার্ড মোহামেদ সালাহ।

“সেই ম্যাচের পর আমি বলেছিলাম, কেউ যদি এক সপ্তাহ বা এক মাস পর আমার কাছে জিজ্ঞেস করে আমার ৬০তম জন্মদিনে সের্হিও রামোসকে দাওয়াত দিব কিনা, আমি ‘না’ বলব।”

“সে অসাধারণ এক ফুটবলার, কিন্তু সেই রাতে যা ঘটেছিল তা আমার পছন্দ হয়নি। রাতটা আমাদের জন্য ছিল অদ্ভুত, তবে এরপর অনেক দিন পেরিয়ে গেছে এবং আমি সেই অনুভূতি, সেই রাগ বা যাই হোক না কেন সেসব ফিরে আসুক, তা চাই না, সেই চেষ্টাও করি না।”

এবারের ম্যাচটিকে তাই প্রতিশোধের মঞ্চ হিসেবে নিচ্ছেন না ২০১৮-১৯ আসরে লিভারপুলকে ইউরোপ সেরার ট্রফি জেতানো ক্লপ।

“আমাদের প্রতিশোধের কোনো ভাবনা নেই। প্রতিশোধ ব্যাপারটি আমি খুব একটা পছন্দও করি না। তবে এগিয়ে যেতে পারলে দারুণ হবে।”