লিভারপুল ম্যাচের আগে সেই ফাইনাল নিয়ে ভাবছেন না জিদান

চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে রিয়াল মাদ্রিদের নতুন লড়াইয়ের আগে ঘুরেফিরে আসছে তিন বছর আগের ফাইনাল। সেবার প্রতিপক্ষের স্বপ্ন ভেঙে ইউরোপ সেরার প্রতিযোগিতায় হ্যাটট্রিক শিরোপা জিতেছিল মাদ্রিদের দলটি। তবে অতীত নিয়ে ভাবছেন না রিয়াল কোচ জিনেদিন জিদান। বললেন, বর্তমানটাই তার কাছে আসল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2021, 02:06 PM
Updated : 5 April 2021, 02:06 PM

প্রতিযোগিতাটির কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে মঙ্গলবার মুখোমুখি হবে রিয়াল ও লিভারপুল। আলফ্রেদ্রো দি স্তেফানো স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

২০১৭-১৮ আসরের ফাইনালে লিভারপুল গোলরক্ষক লরিস কারিয়ুসের মারাত্মক দুটি ভুল ও গ্যারেথ বেলের অসাধারণ ওভারহেড কিকে ৩-১ গোলে জিতেছিল রিয়াল। ঘরে তুলেছিল টানা তৃতীয় ও রেকর্ড ১৩তম শিরোপা।

সেই ম্যাচের পর প্রথমবার মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। স্বাভাবিকভাবে সোমবার জিদানের সংবাদ সম্মেলনে উঠল কিয়েভের ওই ফাইনালের প্রসঙ্গ।

“অতীত নিয়ে আমরা ভাবি না। দুই দলের জন্যই বর্তমানটা আসল। তাদের জন্য এটা আলাদা একটি ম্যাচ, আমাদের জন্যও তাই। আমরা ভিন্ন একটি ম্যাচের জন্য প্রস্তুত হচ্ছি।”

চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক শিরোপা জয়ের পর বারবার নকআউট পর্বের শুরুতেই আটকে যাচ্ছিল রিয়াল। ২০১৮-১৯ মৌসুমে দলটি ছিটকে যায় শেষ ষোলোয় আয়াক্সের বিপক্ষে হেরে। গত মৌসুমে তারা একই পর্বে ম্যানচেস্টার সিটির বিপক্ষে হারে দুই লেগেই।

এবার শেষ ষোলোর প্রথম লেগে আতালান্তার মাঠে শেষ দিকের গোলে কোনোমতে জিতেছিল রিয়াল। ফিরতি লেগে অবশ্য ৩-১ ব্যবধানের জয়ে তারা পা রাখা শেষ আটে।

চ্যাম্পিয়ন্স লিগের গত দুই আসরে ব্যর্থতা ও চলতি মৌসুমে শুরুর দিকের অধারাবাহিক পারফরম্যান্সে দলটিকে ঘিরে শুরু হয় নানা সমালোচনা। তার দলকে অবমূল্যায়ন করা হয়েছে বলে মনে করছেন জিদান।   

“আমি মনে করি, আমার দলকে অবমূল্যায়ন করা হয়েছে। দলের ওপর আমার আস্থা অনেক এবং জানি এই দল কি করতে পারে। কিন্তু আমরা এসব (সমালোচনা) বদলাতে পারি না। আমরা কেবল প্রতিদিন কাজ করতে পারি। আমরা কখনোই হাল ছেড়ে দিই না। সবকিছুর জন্য আমরা লড়াই করব।”