ইংল্যান্ডের তিনে তিন

বিশ্বকাপ বাছাইয়ে জয়ের ধারা ধরে রেখেছে ইংল্যান্ড। শেষ দিকের গোলে পোল্যান্ডকে হারিয়ে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে গ্যারেথ সাউথগেটের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2021, 08:42 PM
Updated : 31 March 2021, 09:26 PM

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে বুধবার ‘আই’ গ্রুপের ম্যাচে ২-১ গোলে জিতেছে ইংল্যান্ড। হ্যারি কেইন স্বাগতিকদের এগিয়ে নেওয়ার পর সমতা টানেন ইয়াকুব মোদের। জয়সূচক গোলটি করেন হ্যারি ম্যাগুইয়ার।

পোল্যান্ডের বিপক্ষে এই নিয়ে ২০ ম্যাচের ১৯টিতে অপরাজিত রইল ইংল্যান্ড, ১২ জয় ও সাত ড্র। তাদের একমাত্র হার ১৯৭৩ সালে বিশ্বকাপ বাছাইয়ে, প্রতিপক্ষের মাঠে ২-০ গোলে। দলটির বিপক্ষে ঘরের মাঠে টানা আট ম্যাচ জিতল ইংলিশরা।

স্যান ম্যারিনোকে ৫-০ গোলে উড়িয়ে বাছাইপর্ব শুরু করা ইংল্যান্ড দ্বিতীয় ম্যাচে আলবেনিয়ার বিপক্ষে ২-০ ব্যবধানে জিতেছিল।

চোটের জন্য দলের সেরা তারকা ও সর্বোচ্চ গোলদাতা রবের্ত লেভানদোভস্কিকে এই ম্যাচে পায়নি পোল্যান্ড। বাছাইয়ে প্রথম হারের স্বাদ পেল তারা। হাঙ্গেরির সঙ্গে ৩-৩ ড্রয়ের পর অ্যান্ডোরার বিপক্ষে ৩-০ গোলে জিতেছিল দলটি।

শুরু থেকে বল দখলে ইংল্যান্ড একচেটিয়া আধিপত্য করলেও পরিষ্কার সুযোগ তৈরি করতে পারছিল না কেউই। ১৯তম মিনিটে স্পট কিকে স্বাগতিকদের এগিয়ে নেন কেইন। লক্ষ্যে ম্যাচের প্রথম শট এটিই। বল নিয়ে ডি-বক্সে ঢুকে পড়া রাহিম স্টার্লিং ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

ইংল্যান্ডের হয়ে পেনাল্টি থেকে সবচেয়ে বেশি গোলের (১০) রেকর্ড নিজের করে নিলেন কেইন। পেছনে ফেললেন সাবেক মিডফিল্ডার ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডকে (৯)। সব মিলিয়ে ৩৪ গোল নিয়ে দেশটির সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় কেইন আছেন ষষ্ঠ স্থানে।

৩১তম মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারতো। ফিল ফোডেনের পাস ডি-বক্সের সামনে খুঁজে নেয় কেইনকে। টটেনহ্যাম হটস্পার ফরোয়ার্ডের ডান পায়ের নিচু শট ঝাঁপিয়ে ফেরান গোলরক্ষক ভয়চেখ স্ট্যাসনি।

প্রথমার্ধে প্রায় ৭০ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশে ইংল্যান্ডের নেওয়া পাঁচটি শটের দুটি ছিল লক্ষ্যে। আর পোল্যান্ড বিরতির আগে কোনো শটই নিতে পারেনি।

৫৮তম মিনিটে ডিফেন্ডার জন স্টোনসের ভুলে গোল হজম করে ইংল্যান্ড। গোলরক্ষক নিক পোপের পাস পেয়ে ক্লিয়ার করতে বেশ কিছুটা সময় নেন তিনি, মোদেরের ট্যাকলে হারিয়ে ফেলেন বলের নিয়ন্ত্রণ। সতীর্থের পাস ডি-বক্সে পেয়ে ছয় গজ বক্সের কোণা থেকে জোরালো শটে সমতা ফেরান মোদের।

৬৯তম মিনিটে ম্যাসন মাউন্টের পাসে ফোডেনের শট ঠেকান গোলরক্ষক। এরপর তেমন সুযোগ তৈরি করতে পারছিল না ইংল্যান্ড। শঙ্কা জাগে পয়েন্ট হারানোর। তবে নির্ধারিত সময়ের পাঁচ মিনিট বাকি থাকতে ব্যবধান গড়ে দেন ম্যাগুইয়ার।

এই গোলে অবদান রেখে কিছুটা দায়মোচন করেন স্টোনস। কর্নারে তার হেডে ছয় গজ বক্সের সামনে বল পান ম্যাগুইয়ার। ম্যানচেস্টার ইউনাইটেডের এই ডিফেন্ডারের ডান পায়ের জোরালো শট গোলরক্ষকের হাত ছুঁয়ে জাল খুঁজে নেয়। উচ্ছ্বাসে মাতে স্বাগতিকরা।

তিন ম্যাচের সবগুলো জিতে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে ইংল্যান্ড। দিনের অন্য ম্যাচে অ্যান্ডোরাকে ৪-১ গোলে হারানো হাঙ্গেরি ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে।

আলবেনিয়া ৬ পয়েন্ট নিয়ে তিনে, ৪ পয়েন্ট নিয়ে পোল্যান্ড চারে আছে। অ্যান্ডোরা ও স্যান ম্যারিনো এখনও পয়েন্টের খাতা খুলতে পারেনি।