কসোভোকে হারিয়ে গ্রুপের শীর্ষে স্পেন

প্রথম দুই রাউন্ডে সাদামাটা পারফরম্যান্সের হতাশা পেছনে ফেলল স্পেন। শক্তির বিচারে অনেক পিছিয়ে থাকা কসোভোর বিপক্ষে পুরোটা সময় আধিপত্য ধরে রেখে তুলে নিল প্রত্যাশিত জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2021, 08:38 PM
Updated : 31 March 2021, 09:26 PM

বিশ্বকাপ বাছাইয়ে সেভিয়ায় বুধবার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচটি ৩-১ গোলে জিতেছে স্পেন। দানি ওলমোর গোলে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন ফেররান তরেস। বেসার হালিমি ব্যবধান কমানোর পর বিজয়ীদের শেষ গোলটি করেন জেরার্দ মোরেনো।

তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ফিরল স্পেন। এক ম্যাচ কম খেলা সুইডেন ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে।

গ্রিসের সঙ্গে ১-১ ড্রয়ে যাত্রা শুরুর পরের রাউন্ডে জর্জিয়ার বিপক্ষে শেষ দিকের গোলে ২-১ ব্যবধানে জয় পায় ২০১০ সালের বিশ্বকাপ জয়ীরা।

আগের দুই ম্যাচে আক্রমণে আধিপত্য করলেও সুযোগ তৈরিতে স্প্যানিশদের পারফরম্যান্স আশানুরূপ ছিল না। ফিফা র‌্যাঙ্কিংয়ের ১১৭তম দল কসোভোর বিপক্ষেও শুরু থেকে বল দখলের পাশাপাশি টানা আক্রমণে প্রতিপক্ষের ওপর চাপ ধরে রাখে তারা। কিন্তু নিশ্চিত সুযোগ মিলছিল না।  

অষ্টম মিনিটে কোকের সঙ্গে ওয়ান-টু করে দুরূহ কোণ থেকে জর্দি আলবার নেওয়া শট পা দিয়ে ঠেকান গোলরক্ষক সামির উইকানি। ২২তম মিনিটে অনেকটা একই জায়গা থেকে আলভারো মোরাতার শটও পা দিয়ে রুখে দেন তোরিনোর এই গোলরক্ষক।

৩৪তম মিনিটে ওলমোর দর্শনীয় গোলে এগিয়ে যায় স্পেন। আলবার পাস ডি-বক্সে পেয়ে বাঁ দিক থেকে জায়গা বানিয়ে ডান পায়ের বাঁকানো শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন লাইপজিগ মিডফিল্ডার। জর্জিয়ার বিপক্ষে জয়সূচক গোলটি করেছিলেন তিনি।

দুই মিনিট পর পেদ্রির বাড়ানো বল ডি-বক্সে ডান দিকে ধরে কোনাকুনি শটে ব্যবধান দ্বিগুণ করেন তরেস। বল দূরের পোস্টে লেগে জালে জড়ায়। জর্জিয়ার বিপক্ষে তার গোলেই সমতায় ফিরেছিল স্পেন।

তিন মিনিট পর ব্যবধান বাড়তে পারতো। তবে মোরাতার ডি-বক্সের বাইরে থেকে নেওয়া নিচু শট ঝাঁপিয়ে ফেরান উইকানি।

৭০তম মিনিটে স্পেন গোলরক্ষকের ভুলের সুযোগ অসাধারণভাবে কাজে লাগান হালিমি। প্রতিপক্ষের একটি আক্রমণ ঠেকাতে বক্সের বাইরে বেরিয়ে আসেন উনাই সিমোন; কিন্তু বল নিয়ন্ত্রণে নিতে পারেননি। বল ধরে স্পেনের অর্ধের মাঝ বরাবর থেকে দারুণ শট নেন মিডফিল্ডার হালিমি। বল উড়ে গিয়ে ক্রসবার ঘেঁষে জালে জড়ায়।

পাঁচ মিনিট পরেই অবশ্য ফের ব্যবধান বাড়ায় স্পেন। কর্নারে দারুণ কোনাকুনি হেডে স্কোরলাইন ৩-১ করেন মোরেনো।

শেষ দিকে দারুণ একটি সুযোগ পায় কসোভো। তবে ডিফেন্ডার আলবাকে পেছনে ফেলে বক্সে ঢুকেও কাস্তারি লক্ষ্যভ্রষ্ট শট নিলে জয়ের আনন্দে মাঠ ছাড়ে স্পেন।

শেষ দিকে এরিক গার্সিয়ার বদলি নেমেছিলেন সের্হিও রামোস। তাতে তার চোট শঙ্কা নিয়ে ওঠা গুঞ্জন থেমে যায়।

গ্রুপের অন্য ম্যাচে গ্রিস ও জর্জিয়া ১-১ ড্র করেছে। গ্রিস ২ পয়েন্ট নিয়ে আছে তিনে। ১ পয়েন্ট নিয়ে চার নম্বরে জর্জিয়া। কসোভোর পয়েন্ট শূন্য।