ফ্রান্সের কষ্টের জয়

আশানুরূপ খেলতে পারল না ফ্রান্স। তবে কাঙ্ক্ষিত জয় ঠিকই তুলে নিল বিশ্ব চ্যাম্পিয়নরা। কাজাখস্তানকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ে প্রথম জয়ের স্বাদ পেল দিদিয়ে দেশমের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2021, 02:57 PM
Updated : 28 March 2021, 08:55 PM

প্রতিপক্ষের মাঠে রোববার ‘ডি’ গ্রুপের ম্যাচে ২-০ গোলে জিতেছে ফ্রান্স। উসমান দেম্বেলে তাদের এগিয়ে নেওয়ার পর স্বাগতিকদের আত্মঘাতী গোলে ব্যবধান দ্বিগুণ হয়।

দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন কিলিয়ান এমবাপে।

নিজেদের প্রথম ম্যাচে গত বুধবার ঘরের মাঠে ইউক্রেনের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল ফ্রান্স।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ১২২তম স্থানে থাকা কাজাখস্তানের বিপক্ষে শুরু থেকে বল দখলে অনেকটা এগিয়ে থাকলেও প্রথমার্ধে খুব বেশি পরিষ্কার সুযোগ তৈরি করতে পারেনি দুই নম্বরে থাকা ফ্রান্স।

১৯তম মিনিটে এগিয়ে যায় তারা। অঁতনি মার্শিয়ালের পাস ডি-বক্সের বাইরে পেয়ে ভেতরে ঢুকে ডান পায়ের নিচু শটে ঠিকানা খুঁজে নেন বার্সেলোনা ফরোয়ার্ড দেম্বেলে।

বিরতির আগে শেরি মালির আত্মঘাতী গোলে স্কোরলাইন হয় ২-০। কর্নার হেডে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল পাঠান এই ডিফেন্ডার।

দ্বিতীয়ার্ধের শুরুতে প্রতিপক্ষ ডিফেন্ডারের চ্যালেঞ্জে আঘাত পাওয়া মার্সিয়ালকে ৫৯তম মিনিটে তুলে নিয়ে এমবাপেকে মাঠে নামান কোচ দেশম।

৬৯তম মিনিটে দেম্বেলের হেড ক্রসবারের ওপর দিয়ে পাঠান গোলরক্ষক আলেকজান্দার মোকিন। এর দুই মিনিট পর এমবাপের শট দারুণ দক্ষতায় ঠেকান তিনি।

৭৪তম মিনিটে এমবাপে প্রতিপক্ষের ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু স্পট কিকে গোল করতে পারেননি পিএসজি তারকা। তার শট নিজের বাঁ দিকে ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। যোগ করা সময়ে এমবাপের আরেকটি শট তিনি রুখে দিলে ব্যবধান আর বাড়েনি।

নিজেদের পরের ম্যাচে আগামী বুধবার বসনিয়া ও হার্জেগোভিনার বিপক্ষে খেলবে ফ্রান্স।