‘রেফারির সিদ্ধান্তে’ ক্ষুব্ধ রোনালদো

গোল না দেওয়ার সিদ্ধান্ত যে পছন্দ হয়নি মাঠেই বুঝিয়ে দিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। দেখিয়েছেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। শেষ বাঁশি বাজার আগ মুহূর্তে অধিনায়কের আর্ম ব্যান্ড ছুড়ে, টানেলের দিকে এগিয়ে যান এই তারকা ফরোয়ার্ড। শান্ত থেকেই ম্যাচের ফল গ্রহণ করেছেন ফের্নান্দো সান্তোস। তবে বিশ্বকাপ বাছাইয়ে ভিএআর না থাকাটা মানতে পারছেন পর্তুগাল কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2021, 10:15 AM
Updated : 28 March 2021, 11:02 AM

ইউরোপিয়ান অঞ্চলের ২০২২ বিশ্বকাপ বাছাইয়ে ‘এ’ গ্রুপের ম্যাচটিতে দিয়োগো জোতার দুই গোলে এগিয়ে যাওয়ার পরও জিততে পারেনি পর্তুগাল। আলেকসান্দার মিত্রোভিচ ও ফিলিপ কসতিচ গোলে বেলগ্রেডে শনিবারের ম্যাচটি ২-২ ড্র হয়।

যে ঘটনায় রোনালদোর ক্ষোভ তা ম্যাচের যোগ করার সময়ে ঘটেছে। ডান দিক থেকে ইউভেন্তুস ফরোয়ার্ডের শটে গোলরক্ষকের গায়ে লেগে বল গড়িয়ে গোললাইন পেরিয়ে যাচ্ছিল। শেষ সময়ে গিয়ে ঠেকান সার্বিয়ার এক খেলোয়াড়। সফরকারীদের দাবি এটি গোল ছিল। এক অ্যাঙ্গেল থেকে দেখানো টিভি রিপ্লেতেও অনেকটা তাই মনে হয়েছে, তবে তা শতভাগ নিশ্চিত নয়। গোল না পেয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখানোয় হলুদ কার্ড দেখেন রোনালদো।

থেমে থাকেননি সেখানেই। শেষ বাঁশি বাজার কয়েক সেকেন্ড আগে আর্ম ব্যান্ড ছুড়ে মাঠ ছেড়ে বেরিয়ে যান তিনি। 

গোল না দেওয়ার কথা সরাসরি উল্লেখ না করলেও ম্যাচ শেষে ইনস্টাগ্রামে এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

“এমন কিছু মুহূর্ত আছে যা মেনে নেওয়া কঠিন, বিশেষ করে যখন অনুভব করি পুরো জাতিকেই শাস্তি দেওয়া হয়েছে। আমরা আমাদের মাথা উঁচুই রাখব এবং পরবর্তী চ্যালেঞ্জের দিকে এগিয়ে যাব।”

ম্যাচের শেষ বাঁশি বাজার পর রেফারিদের সঙ্গে কথা বলেন পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস।

কোচ হিসেবে এদিন হাজার ম্যাচের মাইলফলক স্পর্শ করা সান্তোস সংবাদ সম্মেলনে জানান, খেলা শেষ হওয়ার পরপরই সিদ্ধান্ত ভুল ছিল স্বীকার করে ক্ষমা চেয়ে নেন রেফারি।

“ম্যাচ শেষে রেফারি আমার কাছে সরাসরি ক্ষমা চান এবং এখন আমাদের এগিয়ে যেতে হবে।”

“এটা পরিষ্কার গোল ছিল, কিন্তু এখন আমাদের কিছুই করার নেই। প্রথমার্ধ আমরা নিয়ন্ত্রণ করেছিলাম কিন্তু দ্বিতীয়ার্ধে আমরা মনোযোগ হারিয়ে ফেলেছিলাম। সার্বিয়া আক্রমণে এগিয়ে আসার সময় আমরা ওদের ধরে রাখতে ব্যর্থ ছিলাম।”

সার্বিয়া কোচ দ্রাগান স্তয়কোভিচ রেফারির সিদ্ধান্ত নিয়ে বিতর্কে যেতে চাননি।

“রেফারির সিদ্ধান্ত নিয়ে আমি কখনও মন্তব্য করি না, সেটা আমাদের পক্ষে আসুক আর না আসুক। রেফারিদের ভুল খেলারই একটা অংশ এবং এটাকে এভাবেই দেখা উচিত। আমি এটা পরিস্কারভাবে দেখতে পারিনি, রিপ্লে দেখার পর হয়ত বলতে পারব।”

গত বুধবার নিজেদের প্রথম ম্যাচে আজারবাইজানের বিপক্ষে প্রতিপক্ষের আত্মঘাতী গোলের সুবাদে ১-০ ব্যবধানে জিতেছিল পর্তুগাল। এবার জয়ের সম্ভাবনা জাগিয়ে হতাশা নিয়ে ফিরল তারা।

দুই ম্যাচে সমান ৪ করে পয়েন্ট নিয়ে সার্বিয়া শীর্ষে আর পর্তুগাল দুইয়ে আছে।

আগামী মঙ্গলবার রোনালদোদের প্রতিপক্ষ স্বাগতিক লুক্সেমবার্গ।