হলান্ড এক যুগের প্রতিনিধিত্ব করবে: সুয়ারেস

খাঁটি নাম্বার নাইনের এক আদর্শ উদাহরণ লুইস সুয়ারেস। ৫০০ ক্যারিয়ার গোলের মাইলফলক ছোঁয়ার পর উরুগুয়ের এই তারকা বেছে নিলেন আগামীর সম্ভাব্য সেরা নাম্বার নাইনকে। আতলেতিকো মাদ্রিদ ফরোয়ার্ডের বিশ্বাস, ফুটবল বিশ্বে নতুন এক যুগের প্রতিনিধিত্ব করবে বরুশিয়া ডর্টমুন্ডের তরুণ ফরোয়ার্ড আর্লিং হলান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2021, 11:19 AM
Updated : 23 March 2021, 05:46 PM

মৌসুমের শুরুতে বার্সেলোনা ছেড়ে আতলেতিকোয় যোগ দেওয়া সুয়ারেস গোল করায় আছেন আগের মতোই কার্যকর। লা লিগায় গত রোববার দেপোর্তিভো আলাভেসের বিপক্ষে দলের জয়ে একমাত্র গোলটি করে ক্যারিয়ারের ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি।

পরের দিন এক ভিডিও সাক্ষাৎকারে ক্যারিয়ারের নানা দিক নিয়ে কথা বলেন ৩৪ বছর বয়সী এই ফুটবলার। সেখানেই উঠে আসে ২০ বছর বয়সী হলান্ড প্রসঙ্গ।

“হলান্ড দারুণ খেলোয়াড়। সে দুর্দান্তভাবে এগিয়ে চলেছে, তার শারীরিক সক্ষমতা প্রশংসনীয়।”

“সে বিশ্বসেরা নাম্বার নাইনদের একজন এবং সে একটা যুগের প্রতিনিধিত্ব করবে। আমি হলান্ডের পক্ষেই বাজি ধরছি, তবে (কিলিয়ান) এমবাপেও দুর্দান্ত।”

গত বছরের শুরুতে সম্ভাবনা আর প্রত্যাশার ডালি সাজিয়ে সালসবুর্ক থেকে ডর্টমুন্ডে যোগ দেন হলান্ড। নিজের জাত চেনাতে সময় লাগেনি তার। বুন্ডেসলিগার ক্লাবটির হয়ে অভিষেক ম্যাচে বদলি নেমে করেন হ্যাটট্রিক। সামর্থ্যের ঝলক দেখিয়ে হয়ে উঠেছেন দলটির আক্রমণভাগের সেরা খেলোয়াড়।

চলতি মৌসুমেও দারুণ ছন্দে আছেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ৩১ ম্যাচে করেছেন ৩৩ গোল। সালসবুর্ক ও ডর্টমুন্ডের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে ১৪ ম্যাচে তার গোল ২০টি।

ইউরোপ সেরার প্রতিযোগিতাটির চলতি আসরে শেষ ষোলোয় সেভিয়ার বিপক্ষে প্রথম লেগের পর ফিরতি পর্বেও তিনি করেন জোড়া গোল। তাতে তার নাম লেখা হয়ে যায় চারটি রেকর্ডে।

সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে টানা গোল (ছয় ম্যাচে), সবচেয়ে কম ম্যাচে ২০ গোল, ২১ বছরে পা রাখার আগে সবচেয়ে বেশি গোল, প্রতিযোগিতাটিতে নরওয়ের সর্বোচ্চ গোলদাতা-সবগুলো রেকর্ডই এখন তার দখলে।