জাতীয় দলে ফিরে আবেগপ্রবণ ইব্রা

অবসর ভেঙে আন্তর্জাতিক ফুটবলে ফেরার পথ তৈরি হয়েছিল আগেই। বিশ্বকাপ বাছাইয়ের সুইডেন জাতীয় দলে ফেরার পর প্রথম সংবাদ সম্মেলনে এসে আবেগপ্রবণ হয়ে পড়লেন জ্লাতান ইব্রাহিমোভিচ। কয়েক ফোঁটা অশ্রুও ঝরল অভিজ্ঞ এই ফরোয়ার্ডের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2021, 10:52 AM
Updated : 23 March 2021, 04:55 PM

২০১৬ ইউরোর গ্রুপ পর্ব থেকে দল বিদায় নেওয়ার পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেন ইব্রাহিমোভিচ। কোচ ইয়ান আন্দেরসনের ডাকে জাতীয় দলে ফিরে উচ্ছ্বসিত ৩৯ বছর বয়সী এই ফুটবলার।

তবে জাতীয় দলের উদ্দেশে বাড়ি ছাড়ার সময় দুই ছেলে ১৪ বছর বয়সী মাক্সিমিলিয়ান ও ১২ বছর বয়সী ভিনসেন্টের অনুভুতি জানাতে গিয়ে এসি মিলান তারকার চোখ ছলছল করে ওঠে।

“ভিনসেন্টকে যখন ছেড়ে আসছিলাম তখন সে কাঁদছিল।”

“ফুটবল খেলোয়াড় হিসেবে জাতীয় দলের হয়ে খেলাটা সবচেয়ে বড় ব্যাপার। সুইডেন দলের খোঁজ খবর নেওয়ার সময় আমার মন বলত, আমি তাদের সাহায্য করতে পারি। আমার বিশ্বাস, দলের জন্য কিছু করতে পারব আমি।”

সুইডেন ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্ব উতরানোর পরও তার ফেরার সম্ভাবনার কথা শোনা গিয়েছিল। তিনি নিজেও রাশিয়া বিশ্বকাপে খেলার ইচ্ছা প্রকাশ করেছিলেন। কিন্তু কোচ আন্দেরসন সেবার তাকে জায়গা দেননি দলে। ইব্রাহিমোভিচ সেজন্য পরে দায় দিয়েছিলেন সংবাদমাধ্যমকে।

গত নভেম্বরে আবার এক সাক্ষাৎকারে জাতীয় দলে ফেরার ইঙ্গিত দেন তিনি। এরপর তার সঙ্গে মিলানে দেখা করতে যান আন্দেরসন। সম্মিলিত সিদ্ধান্তে এবার সবকিছু হয়েছে বলে জানালেন এই কোচ।

“অবশ্যই বিষয়টা শুধু আমার একার ছিল না। একজন খেলোয়াড় কী চায়, কোচ কী চায়; চাওয়াটা দুজনের এক হতে হবে।”

সুইডেনের সর্বোচ্চ গোলদাতা ইব্রাহিমোভিচ ১১৬ ম্যাচে করেছেন ৬২ গোল। দলকে সহায়তা করার সুযোগ আবারও কাজে লাগাতে চান বার্সেলোনা, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই ফুটবলার।

“আমি আবারও দেশের হয়ে খেলার সুযোগ পেয়েছি এবং আমি এটা সম্মানের সঙ্গেই করব। তবে আমি কেবল দলে ফিরেই খুশি নই। আমি দলে এসেছি ভালো কিছুর জন্য…কোচ, আমার সতীর্থ এবং পুরো দেশের জন্য ভালো ফল বয়ে আনতে চাই। তবে যত কথাই বলি না কেন, প্রত্যাশা অনুযায়ী ফল আনতে না পারলে সবকিছুই মূল্যহীন।”

২০২২ বিশ্বকাপ বাছাইয়ে প্রথম ম্যাচে আগামী বৃহস্পতিবার সুইডেনের প্রতিপক্ষ সফরকারী জর্জিয়া। তিন দিন পর তারা খেলবে স্বাগতিক কসোভোর বিপক্ষে।

আগামী ৩১ মার্চ এস্তানিয়ার বিপক্ষে একটি প্রীতি ম্যাচও খেলবে সুইডেন।