তৃতীয় দিনের অনুশীলনে ‘ফিনিশিংয়ে’ গুরুত্ব বাংলাদেশের

নেপালে ত্রিদেশীয় সিরিজের শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে তৃতীয় দিনের অনুশীলনে আক্রমণভাগের খেলোয়াড়দের ফিনিশিংয়ের দুর্বলতা নিয়ে কাজ করেছেন বাড়তি গুরুত্ব দিয়ে। গোলকিপার, ডিফেন্ডারদের নিয়েও কাজ হয়েছে আলাদাভাবে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2021, 11:53 AM
Updated : 21 March 2021, 11:54 AM

আগের দুদিন অনুশীলন হয় আর্মি স্টেডিয়ামে। রোববার মূল ভেন্যু দশরথ স্টেডিয়ামে প্রস্তুতি সেরেছে দল। আগামী মঙ্গলবার কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রতিযোগিতা শুরু করবে বাংলাদেশ। ২৭ মার্চ নিজেদের দ্বিতীয় ম্যাচে তারা মুখোমুখি হবে স্বাগতিক নেপালের।

প্রিমিয়ার লিগের প্রথম ধাপের ১২ রাউন্ডের খেলা শেষে ৬টি করে গোল নিয়ে দেশি ফরোয়ার্ডদের মধ্যে গোলের তালিকায় শীর্ষে উত্তর বারিধারা ক্লাবের সুমন রেজা ও শেখ রাসেল ক্রীড়া চক্রের মোহাম্মদ আব্দুল্লাহ।

বসুন্ধরা কিংসের মতিন মিয়া ও বিপলু আহমেদ গোলের খাতা খুলতে পারেননি; সুফিলের গোল ১টি। এছাড়া রাকিব হোসেন ৩টি, মেহেদী হাসান রয়েল ২টি, সাদ উদ্দিন ও মোহাম্মদ ১টি করে গোল করেছেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পাঠানো ভিডিও বার্তায় ফরোয়ার্ড মতিন জানালেন স্কোরিং সমস্যা নিয়ে কাজ হওয়ার কথা।

“চোটের কারণে বাছাইয়ের শেষ ম্যাচটি আমি খেলতে পারিনি। এবার কোচের নির্দেশনা অনুযায়ী ভালো ট্রেনিং করেছি। আশা করি, ভালো কিছু করতে পারব। আজকে বেশিরভাগই ফিনিশিং ও পজিশন নিয়ে কাজ হয়েছে। ইনশাল্লাহ এখানে আমরা ভালো করব।”

প্রথমবারের মতো দলে জায়গা পেয়েছেন মেহেদী হাসান। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের এই ডিফেন্ডার জানালেন প্রথম সুযোগ সদ্ব্যবহারের প্রত্যয়।

“আজকে আমরা মূল স্টেডিয়ামে প্রথম অনুশীলন করেছি। ভালো অনুশীলন হয়েছে। কোচ অনেক কিছু শিখিয়েছে। আমি প্রথমবার জাতীয় দলে সুযোগ পেয়েছি। চেষ্টা করব শতভাগ দিয়ে সেরা একাদশে খেলার। ভালো কিছু ফল দেশবাসীকে উপহার দেওয়া…এটা আমার ইচ্ছা।”

গোল ঠেকানো যাদের মূল দায়িত্ব, সেই গোলকিপারদের নিয়ে কাজ করেছেন লেস ক্লিভেলি। ভিডিও বার্তায় এই গোলকিপার কোচ জানিয়েছেন পুনরায় দলের সঙ্গে কাজ করতে পেরে খুশি তিনি।

“জেমি, স্টুয়ার্ট (ওয়াটকিস) এবং দলের সঙ্গে আবারও কাজে ফিরতে পেরে খুশি। আগেরবার যেসব গোলরক্ষকের সঙ্গে কাজ করেছি, তাদের সঙ্গে আবারও কাজ করতে পেরে খুশি। গতবার যতটুকু উন্নতি করেছিলাম, গোলকিপারদের যে শক্তি এবং দুর্বলতা আছে, সেগুলো নিয়ে কাজ করার এবং সেখান থেকে আরও উন্নতি করার সুযোগ আমাদের সামনে।”