নেপালে পুরোদমে চলছে বাংলাদেশের অনুশীলন

দেশে দুইবার, নেপালে গিয়ে আরও একবার, সব মিলিয়ে তিনবার কোভিড-১৯ পরীক্ষা হয়েছে। রুটিনমাফিক বিষয় হলেও বারবার টেস্টের ক্লান্তিই কিছুটা পেয়ে বসেছে সোহাগ-রানাদের। তবে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের প্রস্তুতি চলছে পুরোদমে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2021, 02:44 PM
Updated : 20 March 2021, 02:44 PM

প্রথম দিনে দুই বেলা অনুশীলন হয়েছে। শনিবার দ্বিতীয় দিন হয়েছে রিকভারি। দলের সবাই চোটমুক্ত এবং ভালো আছেন বলে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পাঠানো ভিডিও বার্তায় জানানো হয়েছে।

মাশুক মিয়া জনি, মোহাম্মদ আব্দুল্লাহ পুরান চোট কাটিয়ে দলে ফিরেছেন। টানা খেলার মধ্যে থাকা ফুটবলারদের নতুন চোট এড়াতে দ্বিতীয় দিনে কাজ হয়েছে বলে জানিয়েছেন ফিজিও ইভান রাজলগ।

“রিকভারির অংশ হিসেবে আমরা আজ জিম সেশন করেছি। এ মুহূর্তে দলে কোনো চোট সমস্যা নেই। খেলোয়াড়দের পূর্বের চোট নিয়ে কাজ হয়েছে, যাতে নতুন করে তারা কোনো চোটে না পড়ে।”

বারবার কোভিড-১৯ টেস্টের ক্লান্তির কথা বললেন প্রথমবারের মতো জাতীয় দলে সুযোগ পাওয়া হাবিবুর রহমান সোহাগ।

“কাল আমাদের অনুশীলন হয়েছে। আজকে মূলত রিকভারি সেশন ছিল। জিমে কিছু কাজ হয়েছে। স্ট্রেচিং করেছি। আসলে চোটের চেয়ে বেশি সমস্যা হচ্ছে কোভিড-১৯ টেস্ট। টেস্ট করতে করতে সবার অবস্থা খারাপ। তবে আল্লাহর রহমতে সবাই যতগুলো টেস্ট দিয়েছে, সবাই নেগেটিভ হয়েছে।”

কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে ম্যাচে দিয়ে আগামী মঙ্গলবার প্রতিযোগিতা শুরু করবে বাংলাদেশ। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে আগামী ২৭ মার্চ দ্বিতীয় ম্যাচে স্বাগতিক নেপালের মুখোমুখি হবে দল। সহকারী কোচ স্টুওয়ার্ট ওয়াটকিস জানিয়েছেন প্রথম ম্যাচের জন্য প্রস্তুতি চলছে পুরোদমে।

“(প্রথম দিনের অনুশীলনে) বল নিয়ে কাজ হয়েছে। ছেলেদেরকে আমরা সতেজ এবং চমৎকার অবস্থায় পেয়েছি। পজিশন সেশনে তাদেরকে সমস্যা দিয়েছি সমাধানের জন্য। প্রথম ম্যাচের প্রস্তুতির জন্য এগারো বনাম এগারো জন নিয়ে আমি ও জেমি ডে কাজ করেছি।”

এরই মধ্যে যুক্তরাজ্য থেকে সরাসরি নেপালে দলের সঙ্গে যোগ দিয়েছেন গোলরক্ষক কোচ লেস ক্লিভেলি। হাতে থাকা অল্প সময়ে নিজেদের মধ্যে বোঝাপাড়াটা ভালো করে নিতে চান গোলরক্ষক আনিসুর রহমান জিকো।

“সব কোচিং স্টাফকেই আমরা অনুশীলনে পেয়েছি। গোলরক্ষক কোচ লেস ক্লিভেলি চলে এসেছেন। আশা করি, আমরা দু-তিন দিন যে সময় পাব, ট্রেনিং সেশন থেকে বোঝাপড়াটা ভালো করব এবং সামনে যে ম্যাচগুলো আছে, সেখান থেকে ভালো একটা ফল দেশকে উপহার দেব।”