বাংলাদেশ কোচের চোখে নেপাল সমমানের, এগিয়ে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩

নেপালের ত্রিদেশীয় ফুটবল প্রতিযোগিতায় মূল দল পাঠাচ্ছে না কিরগিজস্তান। আসরে অংশ নেবে তাদের অনূর্ধ্ব-২৩ দল। প্রতিযোগিতার উদ্বোধনী দিনে কিরগিজদের মুখোমুখি হবে বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৬ নম্বরে থাকা দেশটির জাতীয় দল না হলেও শক্তি-সামর্থ্যে তাদের বয়সভিত্তিক দলকেই এগিয়ে রাখছেন বাংলাদেশ দলের কোচ জেমি ডে। নেপালকে তিনি রাখছেন নিজেদের পাশেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2021, 02:25 PM
Updated : 16 March 2021, 02:25 PM

কিরগিজস্তানের সঙ্গে বাংলাদেশের লড়াই আগামী মঙ্গলবার, কাঠমাণ্ডুর দশরথ স্টেডিয়ামে। বাংলাদেশের পরের ম্যাচ স্বাগতিক নেপালের বিপক্ষে, ২৭ মার্চে। প্রাথমিক পর্বের সেরা দুই দল শিরোপা লড়াইয়ে নামবে ২৯ মার্চ।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার ছিল বাংলাদেশ দলের দ্বিতীয় দিনের অনুশীলন। দুপুরের দিকে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে সংবাদ সম্মেলনে সফরের পরিকল্পনা ও প্রত্যাশার কথা জানান ডে। লক্ষ্যের প্রশ্নে কোচের কণ্ঠে শোনা গেল পুরনো কথাই।

“এই সফর আমাদের জন্য জুনের বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতির সুযোগ। র‌্যাঙ্কিং, টেকনিক্যাল দিক থেকে নেপাল আমাদের সমমানের। কিরগিজস্তান টেকনিক্যালি কিছুটা এগিয়ে, যদিও এটা ওদের অনূর্ধ্ব-২৩ দল। আমি মনে করি, নতুন খেলোয়াড়দের পরখ করতে আমাদের জন্য এটা ভালো প্ল্যাটফর্ম।”

“আগেও বলেছি, এই সফর আমাদের জন্য নতুন খেলোয়াড়দের পরখ করার, আন্তর্জাতিক পর্যায়ে তারা বাংলাদেশের হয়ে খেলার জন্য প্রস্তুত কিনা, সেটা দেখার জন্য ভালো একটা সুযোগ হবে। গতকালের প্রস্তুতি উপভোগ করেছি। এখানে আর দুই দিন এবং নেপালে গিয়ে প্রস্তুতির যে সময় রয়েছে (ম্যাচের আগে), সেটির জন্য ছেলেরা মুখিয়ে আছে।”

আগে ঘোষিত ২৪ জনের স্কোয়াডে মঙ্গলবার যোগ হয়েছে নতুন আরেক মুখ। দলে নেওয়া হয়েছে বাংলাদেশ পুলিশ এফসির ফরোয়ার্ড মোহাম্মদ জুয়েলকে।

সব মিলিয়ে স্কোয়াডের ৬ জন একেবারেই নতুন। আগামী জুনে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের আগে এই নতুনদের আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা দেওয়াই মূল লক্ষ্য ডের। নেপালে বড় লক্ষ্য দিয়ে দলের উপর চাপ বাড়াতে চান না এই ইংলিশ কোচ।

“নেপালে ভালো ফল পাওয়ার আশা করছি। কিন্তু আগেও বলেছি, টুর্নামেন্ট জয়ের দিকে আমরা ফোকাস করছি না, যারা দলে আছে তাদের ম্যাচ খেলা নিশ্চিত করতে চাই। কোনো প্রতিযোগিতা নিয়ে যদি বলি, যে কোনো মূল্যে জিততে চাই, তাহলে এটা ছেলেদের প্রচণ্ড চাপে ফেলে দেবে এবং তাদের পারফর্ম করার পথটা আমি আরও কঠিন করে ফেলব।”

“নেপালে আমার ভাবনা হচ্ছে, যদি সেখানে আমরা দুটো ম্যাচই জিতি, সেটা চমৎকার। কিন্তু চাওয়া হচ্ছে ছেলেদের আন্তর্জাতিক ম্যাচ খেলার সময় দেওয়া, জুনের ম্যাচে মূল মনোযোগ। ক্যাম্পে যারা আছে, তারা যদি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পায়, কিছু অভিজ্ঞতা অর্জন করতে পারে, তাহলে আমরা জুনে লাভবান হব। যদি জিতি, তাহলে তা বোনাস।”

সূচি

তারিখ                       ম্যাচ

২৩-০৩-২০২১            বাংলাদেশ-কিরগিজস্তান অনুর্ধ্ব-২৩

২৫-০৩-২০২১            নেপাল-কিরগিজস্তান-অনুর্ধ্ব-২৩

২৭-০৩-২০২১            নেপাল-বাংলাদেশ

২৯-০৩-২০২১            ফাইনাল