শিরোপা নিষ্পত্তি শেষ দিনে: কুমান

মাসখানেক আগেও লা লিগার শিরোপা লড়াইটা মনে হচ্ছিল যেন বড্ড একপেশে। সময়ের পরিক্রমায় পাল্টে গেছে চিত্র; কমে এসেছে পয়েন্ট তালিকার ওপরের দিকের দলগুলোর মধ্যে ব্যবধান। সামনের কঠিন বাস্তবতায় বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের বিশ্বাস, শিরোপা নিষ্পত্তি গড়াবে শেষ দিনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2021, 03:56 PM
Updated : 14 March 2021, 04:06 PM

বর্তমানে পয়েন্ট তালিকার তিনে আছে বার্সেলোনা; শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদেরে চেয়ে ৭ পয়েন্টে, আর দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ১ পয়েন্টে পিছিয়ে। অবশ্য এক ম্যাচ কম খেলেছে কুমানের দল। ঘরের মাঠে সোমবার পয়েন্ট তালিকার তলানির দল ওয়েস্কাকে হারাতে পারলে দুইয়ে ফিরবে তারা।

সোমবার বাংলাদেশ সময় রাত ২টায় ওয়েস্কার মুখোমুখি হবে বার্সেলোনা। আগের দিন সংবাদ সম্মেলনে শিরোপা লড়াই নিয়ে ওঠা প্রশ্নে নিজের ভাবনা জানালেন কুমান।

“আমি সবসময় বলে এসেছি, মৌসুমটা অনেক লম্বা। মৌসুমের প্রথমার্ধে আতলেতিকোর পয়েন্ট ছিল অনেক বেশি; দল হিসেবে তারা খুবই শক্তিশালী ও কার্যকর। কাদিসের বিপক্ষে ( গত ডিসেম্বরের শুরুতে) হারের পর আমরা অনেক উন্নতি করেছি।”

“শিরোপা নিষ্পত্তি হবে শেষ দিনে। আর লড়াইটা আমাদের জন্য এবং আতলেতিকোর ও রিয়ালের জন্যও কঠিন হবে। আমাদের একটু একটু করে এগিয়ে যেতে হবে। এরপর দেখা যাবে কী হয়।”

ওয়েস্কা ম্যাচ সামনে রেখে অনুশীলনে লিওনেল মেসি-অঁতোয়ান গ্রিজমানরা। ছবি: বার্সেলোনা

শুরুর ২১ ম্যাচে আতলেতিকোর জয় ছিল ১৮টি, হার কেবল একটিতে। দিয়েগো সিমেওনের দল খেই হারায় ফেব্র্রুয়ারির শুরুর দিকে। এরপর আট ম্যাচে তাদের জয় কেবল তিনটি, চারটি ড্র। রিয়াল মাদ্রিদও নেই চেনা ছন্দে। সবশেষ তিন ম্যাচের দুটিতে ড্র করেছে তারা।

সেই তুলনায় মৌসুমের শুরুর দিকের ছন্দহীনতা দারুণভাবে কাটিয়ে উঠেছে বার্সেলোনা। এ বছর লিগে এখনও কোনো ম্যাচ হারেনি তারা, পয়েন্ট হারিয়েছে কেবল এক ম্যাচে। ১১ ম্যাচের ১০টিতেই জয়। ওয়েস্কার বিপক্ষে জিতলে আতলেতিকোর সঙ্গে ব্যবধান কমে দাঁড়াবে ৪ পয়েন্টে।

কুমানও মনে করেন মাদ্রিদের দুই দলের চেয়ে এখন তার দল ভালো ছন্দে আছে। তবে ছন্দ ধরে রাখা সহজ নয় বলেও মনে করিয়ে দিলেন ডাচ কোচ।

“তাদের চেয়ে আমরা এখন ভালো ছন্দে আছি বলে মনে হচ্ছে। তবে অভিজ্ঞতা থেকে আমরা জানি, ম্যাচের পর ম্যাচ ছন্দ, মান ধরে রাখা সহজ নয়। গুরুত্বপূর্ণ হলো ম্যাচ ধরে ধরে এগিয়ে যাওয়া।”

“আমাদের ছন্দ ধরে রাখতে হবে, শক্তি সঞ্চয় করে এভাবে এগিয়ে যেতে হবে।”

প্রতিপক্ষ দলগুলোর দিকে না তাকিয়ে নিজেদের কাজ ঠিকঠাক করে যেতে চান কুমান।

“অন্যদের দিকে না তাকিয়ে বরং নিজেদের দিকে নজর দিতে হবে। সব দলেরই উত্থান-পতন আছে এবং যে দলের পতন তুলনামূলক কম তারাই লিগ শিরোপা জিতবে।”

২৭ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আতলেতিকো। সমান ম্যাচে ৬ পয়েন্ট কম নিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ।

২৬ ম্যাচ খেলা বার্সেলোনার পয়েন্ট ৫৬।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক