নেপালের টুর্নামেন্টের প্রস্তুতি ক্যাম্প শুরু বাংলাদেশের

নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে জন্য ক্যাম্পে ডাক পাওয়া ৩১ খেলোয়াড়ের মধ্যে প্রথম দিন রিপোর্ট করেছেন ২৭ জন। ভারতে থাকায় জামাল ভূইয়া স্বাভাবিকভাবেই যোগ দেননি। এছাড়া যোগ দেননি দুই গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো ও মিডফিল্ডার মোহাম্মদ আব্দুল্লাহ। রোববার যোগ দিবেন এই তিন জন। মাঠের প্রস্তুতিও শুরু হবে সেদিন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2021, 02:44 PM
Updated : 13 March 2021, 02:44 PM

আগামী ২৫ মার্চে আফগানিস্তানের বিপক্ষে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সিদ্ধান্ত অনুযায়ী ম্যাচটি হচ্ছে না। এই ফাঁকে নেপালের টুর্নামেন্টে খেলছে দল।

নেপালের টুর্নামেন্টের মূল দলে ঠাঁই পেয়েছে পাঁচ নতুন মুখ-বসুন্ধরা কিংসের ডিফেন্ডার রিমন হোসেন, মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদ ক্রীড়া চক্রের ডিফেন্ডার মোহাম্মদ ইমন, মেহেদী হাসান ও ফরোয়ার্ড মেহেদী হাসান রয়েল এবং মোহামেডান স্পোর্টিং ক্লাবের ডিফেন্ডার হাবিবুর রহমান সোহাগ।

প্রথমবারের মতো জাতীয় দলের ক্যাম্পে এসে দারুণ রোমাঞ্চিত সোহাগ।

“এর আগে বয়সভিত্তিক দলে ছিলাম। এই প্রথম জাতীয় দলে এলাম। জাতীয় দলে আসাটা সবসময় স্পেশাল। কাঁধে অনেক দায়িত্ব এসে পড়ে। আমরা সবাই চেষ্টা করি জাতীয় দলে এসে ভালো কিছু করার। আমাদের লক্ষ্য থাকবে নেপাল থেকে ভালো একটা ফল নিয়ে ফেরা।”

তপু বর্মন ও ইয়াসিন খানের মতো অভিজ্ঞদের অনুপস্থিতিতে রহমত মিয়ার কাঁধে পড়বে রক্ষণ সামলানোর বাড়তি দায়িত্ব। নতুনদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সবকিছু সামলে নিতে তেমন সমস্যা দেখছেন না সাইফ স্পোর্টিংয়ের এই ডিফেন্ডার।

“লিগ চলছিল, ফলে আমি মনে করি সব খেলোয়াড়রাই ফিট আছে। যারা খেলছে এবং ফিট আছে, তারাই জাতীয় দলে এসেছে। যেহেতু প্রস্তুতির জন্য আমাদের হাতে খুব কম সময় আছে, তাই আমাদের প্রস্তুতি থাকবে কীভাবে নেপালে খেলব, সেটা ঠিক করা।”

“এবার যেহেতু কোচ মাঠে বসে খেলা দেখেছেন, তারা ভালো জানবেন কীভাবে, কী করলে ভালো হবে। আমরা একসঙ্গে জাতীয় দলে না খেললেও ক্লাবে, বয়সভিত্তিক দলে খেলেছি। ফলে সমন্বয় থাকবে। আমি মনে করি না কোনো সমস্যা থাকবে।”

বড় লক্ষ্য নিয়ে দল নেপালে যাবে বলেও জানালেন রহমত, “নেপালকে ভয় পাওয়ার কিছু নেই। প্রতিপক্ষ ভালো হলে আমাদের অনুপ্রেরণা আরও বেড়ে যায়। আরও ভালো পারফর্ম করা যায়। আমরা অবশ্যই ফাইনাল খেলার লক্ষ্য নিয়ে যাব।”

সবশেষ বাংলাদেশ দলের গোলকিপিংয়ের কোচের দায়িত্ব সামলেছিলেন লেস ক্লিভেলি। নেপালের ত্রিদেশীয় টুর্নামেন্টের জন্য এই অস্ট্রেলিয়ানকে আবারও ফিরিয়ে এনেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ফিজিও হিসেবে যোগ দিয়েছেন এমরান হোসেন।

ক্লিভেলি অবশ্য ক্যাম্পে যোগ দিচ্ছেন না। সরাসরি নেপালে গিয়ে দলের সঙ্গে যোগ দিবেন তিনি। বাংলাদেশ দলের নেপাল যাওয়ার কথা রয়েছে ১৮ বা ২০ মার্চ।

প্রাথমিক সূচি অনুযায়ী ২৩ মার্চ প্রতিযোগিতার প্রথম ম্যাচ। পরের ম্যাচগুলো মাঠে গড়াবে ২৫, ২৭ এবং ২৯ তারিখে। ত্রিদেশীয় সিরিজের অপর দল কিরগিজস্তান।