২ গোলে হলান্ডের ৪ রেকর্ড

ক্যারিয়ারের শুরু থেকে যে দারুণ ছন্দে এগিয়ে চলেছেন, সেই পথচলায় এবার চারটি রেকর্ড গড়লেন আর্লিং হলান্ড। সেভিয়ার বিপক্ষে দলকে এগিয়ে নেওয়ার পথে জোড়া গোলে রেকর্ডগুলো নিজের করে নেন বরুশিয়া ডর্টমুন্ডের এই তরুণ ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2021, 09:25 PM
Updated : 9 March 2021, 11:25 PM

সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে গড়েছেন চ্যাম্পিয়ন্স লিগে টানা গোলের রেকর্ড। এই প্রতিযোগিতায় সবচেয়ে কম ম্যাচে ২০ গোলের রেকর্ডও এখন তার অধিকারে। ২১ বছরে পা রাখার আগে প্রতিযোগিতাটিতে সবচেয়ে বেশি গোলের রেকর্ডে পেছনে ফেলেছেন কিলিয়ান এমবাপেকে। স্বদেশের সাবেক ফুটবলার উলে গুনার সুলশারকে পেছনে ফেলেছেন আরেকটি রেকর্ডে।

ইউরোপ সেরার মঞ্চে মঙ্গলবার রাতে ঘরের মাঠে শেষ ষোলোর ফিরতি লেগে ৩৫তম মিনিটে দলকে এগিয়ে নেন হলান্ড। মার্কো রয়েসের পাস ছয় গজ বক্সের সামনে পেয়ে সহজেই জাল খুঁজে নেন তিনি। ৫৪তম মিনিটে সফল স্পট কিকে দ্বিগুণ করেন ব্যবধান।

প্রথম গোলে প্রতিযোগিতাটির ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে টানা ৬ ম্যাচে গোলের রেকর্ড গড়েন হলান্ড। তার বয়স ২০ বছর ২৩১ দিন।

পরের গোলে নিজের করে নেন দুটি রেকর্ড। চ্যাম্পিয়ন্স লিগে ১৪ ম্যাচে তার গোল হলো ২০টি, ফরাসি ফরোয়ার্ড এমবাপের চেয়ে একটি বেশি। ইউরোপীয় প্রতিযোগিতাটিতে নরওয়ের সর্বোচ্চ গোলের তালিকাতেও উঠলেন চূড়ায়। ১৯ গোল নিয়ে এতদিন রেকর্ডটি ছিল বর্তমানে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ সুলশারের।

সব প্রতিযোগিতা মিলে চলতি মৌসুমে হলান্ডের গোল হলো ২৯ ম্যাচে ৩১টি।

সেভিয়ার বিপক্ষে প্রথম লেগে জোড়া গোল করার পথেও রেকর্ড গড়েছিলেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগে এক দলের হয়ে দ্রুততম ১০ গোল।

তাদের বিপক্ষেই আবার জোড়া গোলে দ্রুততম ২০ গোলের রেকর্ড গড়লেন হলান্ড। ২৪ ম্যাচে ২০ গোল করে রেকর্ড ছিল ইংলিশ ফরোয়ার্ড হ্যারি কেইনের। তার চেয়ে ১০ ম্যাচ কম লেগেছে হলান্ডের।

ডর্টমুন্ডে আসার আগে অস্ট্রিয়ার ক্লাব সালসবুর্কের হয়ে নিজের সামর্থ্যের পরিচয় দেন তিনি। ঘরোয়া ফুটবলে দারুণ ছন্দে ছুটে চলার মাঝে ২০১৯ সালের সেপ্টেম্বরে চ্যাম্পিয়ন্স লিগ অভিষেকেই করেন হ্যাটট্রিক। ওই আসরের গ্রুপ পর্বে আট গোল করে নজর কাড়েন তিনি।

সালসবুর্কে যোগ দেওয়ার এক বছরের মাথায় দুই কোটি ইউরো ট্রান্সফার ফিতে হলান্ড নাম লেখান ডর্টমুন্ডে। জার্মান ক্লাবটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগে আট ম্যাচে তার মোট গোল এখন ১২টি।