পিএসজি আমাদের ভয় পায় না: বার্সা কোচ

চার বছর আগে পিএসজির স্বপ্ন গুঁড়িয়ে ঘুরে দাঁড়ানোর অসাধারণ এক গল্প লিখেছিল বার্সেলোনা। একই পর্বে একই আবহে আবার যখন মুখোমুখি দল দুটি, পিএসজি হয়তো প্রতিপক্ষকে নিয়ে কিছুটা ভয়ে থাকতে পারে। বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান অবশ্য তেমনটা মনে করেন না। তার ধারণা, সেরা প্রস্তুতি নিয়েই ঝাঁপিয়ে পড়বে ফরাসি চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2021, 05:38 PM
Updated : 9 March 2021, 06:05 PM

চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে ঘরের মাঠে ৪-১ গোলে হারা বার্সেলোনার সামনে টিকে থাকার চ্যালেঞ্জ। এজন্য বুধবার ফিরতি লেগে পিএসজির মাঠে অন্তত ৪-০ গোলে জিততে হবে তাদের।

চ্যাম্পিয়ন্স লিগেই ২০১৬-১৭ আসরে শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির মাঠে ৪-০ গোলে হেরেছিল বার্সেলোনা। ফিরতি পর্বে কাম্প নউয়ে ৬-১ ব্যবধানে জিতে কোয়ার্টার-ফাইনালে পা রেখেছিল তারা।

সম্প্রতি ঘুরে দাঁড়ানোর আরও একটি নজির গড়েছে কাতালান দলটি। কোপা দেল রের সেমি-ফাইনালের প্রথম লেগে সেভিয়ার মাঠে ২-০ গোলে হারের পর গত বুধবার ফিরতি পর্বে ৩-০ গোলে জিতে তারা পা রাখে ফাইনালে।

তবে এবার পিএসজির মাঠে কাজটা কতটা কঠিন, ভালো করেই জানেন কুমান। যদিও আশা হারাচ্ছেন না তিনি।

“আমার মনে হয় না পিএসজি আমাদের ভয় পাবে। আমি নিশ্চিত তাদের কোচ দলকে যথাসম্ভব প্রস্তুত করবে। ম্যাচটিকে সহজ হিসেবেও নেবে না তারা। তবে পরিস্থিতি এবার একেবারেই আলাদা। আর ফিরতি লেগ ঘরের মাঠে খেলা সবসময় সহজ।”

পিএসজি ম্যাচ সামনে রেখে সতীর্থদের সঙ্গে অনুশীলনে লিওনেল মেসি। ছবি: বার্সেলোনা

“২-০ তে পিছিয়ে থেকে ঘরের মাঠে ঘুরে দাঁড়ানোর চেয়ে ৪-১ গোলে পিছিয়ে প্রতিপক্ষের মাঠে ঘুরে দাঁড়ানো সবসময় কঠিন। তবে কোনো কিছুই অসম্ভব নয়। আমাদের নিজেদের ওপর বিশ্বাস আছে। বার্সাকে প্রতিটি ম্যাচে জয়ের চেষ্টা করতে হবে। আমরা দীর্ঘদিন ধরে যে মানসিকতা দেখিয়েছি, সেটাই আবার দেখাতে হবে।”

চোটের কারণে গুরুত্বপূর্ণ দুই সেন্টার-ব্যাক জেরার্দ পিকে ও রোনালদ আরাহোকে পাচ্ছে না বার্সেলোনা। ঊরুর চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় নেইমারকে এবারও পাবে না পিএসজি। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় তারা পাচ্ছে না বার্সেলোনার মাঠে তৃতীয় গোলটি করা আরেক ফরোয়ার্ড মোইজে কিনকে।  

চ্যাম্পিয়ন্স লিগে দুই লেগের নকআউট পর্বে ঘরের মাঠে তিন গোলের ব্যবধানে হারের পর ঘুরে দাঁড়ানোর নজির নেই। টিকে থাকতে তাই বার্সেলোনাকে লিখতে হবে নতুন ইতিহাস। ক্লাব ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা লিওনেল মেসি সেরা ফর্মে থাকলে যেকোনো কিছুই সম্ভব বলে মনে করেন কুমান।

“লিও যদি তার সেরাটা খেলতে পারে তাহলে সবকিছুই সম্ভব। সে যেকোনো মুহূর্তে ম্যাচের ফল নির্ধারণ করে দিতে পারে।”

“কিন্তু শুধু তাকে সেরা অবস্থায় থাকলেই হবে না, সবার এগিয়ে আসতে হবে। আমাদের ভাগ্যেরও কিছুটা সহায়তা প্রয়োজন হবে। নিশ্চিত করতে হবে সুযোগগুলো যেন আমরা কাজে লাগাতে পারি। প্রতিপক্ষের ডি-বক্সে যতটা সম্ভব সক্রিয় থাকতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক