আফগানদের বিপক্ষে ঘরের মাঠেই খেলতে চায় বাংলাদেশ

লিখিতভাবে বাংলাদেশকে ‘না’ বলে দিয়েছে আফগানিস্তান ফুটবল ফেডারেশন। তবে আগের মতোই নিজেদের মাঠে খেলার ব্যাপারে অনড় অবস্থানে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। এশিয়ান ফুটবল কনফেডারেশনকে (এএফসি) নিজেদের ভাবনা জানিয়েও দিয়েছে বাফুফে। ফলে, সূচি অনুযায়ী ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচটি হওয়া নিয়ে অনিশ্চয়তা রইলো আগের মতোই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2021, 01:22 PM
Updated : 8 March 2021, 01:22 PM

বাছাইয়ের ম্যাচ নিয়ে সোমবার ন্যাশনাল টিমস কমিটি বৈঠকে বসেছিল দুপুরের দিকে। লম্বা বৈঠকের পর কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ আগের অবস্থানই জানালেন। তবে, শেষ পর্যন্ত ম্যাচটি যে নিরপেক্ষ ভেন্যুতে গড়ানোর সম্ভাবনাই বেশি, দিলেন সে ইঙ্গিতও।

“গত জানুয়ারির পর ন্যাশনাল টিমস কমিটির সবাই আজকে আবার মিলিত হয়েছি। আপনারা জানেন, জানুয়ারিতে আমরা যখন মিটিং করেছিলাম, তখন আমাদের সামনে প্রশ্ন ছিল, আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের তিনটি ম্যাচ আমরা হোমে খেলতে পারব কিনা। তখনও আমরা জানিয়েছিলাম, তিনটা হোম ম্যাচ নিজেদের ভেন্যুতে খেলার প্রস্তুতি আমাদের রয়েছে।”

“এরপর একাধিকবার এএফসির সঙ্গে আমাদের যোগাযোগ হয়েছে। এই প্রেক্ষাপটে এএফসি আমাদের জানিয়েছে, পারস্পরিক সমঝোতার ভিত্তিতে আমাদের সিদ্ধান্ত তাদের জানাতে। আফগানিস্তানও দুদিন আগে আমাদের চিঠি দিয়ে জানিয়েছে তারা আসতে পারবে না এবং তারা অনুরোধ করেছে ম্যাচটি নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করতে। আমরা এখন চিঠি দিয়ে এএফসিকে জানিয়ে দিব, আমরা আমাদের ম্যাচ হোমে আয়োজনের প্রস্তুতি নিয়ে রেখেছিলাম এবং এখনও আমরা খেলাটা আয়োজন করতে প্রস্তুত আছি।”

বর্তমান পরিস্থিতিতে বাফুফে তাকিয়ে আছে এএফসির দিকে। তবে নাবিল-ই জানালেন, সূচি অনুাযায়ী আগামী ২৫ মার্চে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি হওয়ার সম্ভাবনা নেই।

“আফগানিস্তান আমাদের বলেছে, যেহেতু তাদের খেলোয়াড়রা বিভিন্ন জায়গা (দেশ) থেকে আসবে, কোভিড পরিস্থিতির কারণে তারা অসুবিধার মুখোমুখি হবে। এ কারণে তারা এ অনুরোধ জানিয়েছে। আমরা আমাদের অবস্থান জানানোর পর আফগানিস্তান পরবর্তীতে কি করবে, সেটা তারা পরে জানাবে। এএফসিও পরে সিদ্ধান্ত জানাবে। আমরা ধরে নিচ্ছি, বর্তমান পরিস্থিতিতে আফগানিস্তান ম্যাচ মার্চে হবে না।”

“আমরা হোম অ্যাডভান্টেজ নেওয়ার জন্য চেষ্টা করে যাচ্ছি। কিন্তু বাকি যে সাতটি গ্রুপ আছে, সেখানকার পঞ্চম দলগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলার ব্যাপারে রাজি হয়েছে। তবে আফগানিস্তান ম্যাচটা এই উইন্ডোতে না হলে এএফসি অটোমেটিক খেলাগুলো পরের উইন্ডোতে নিয়ে যাবে। সেক্ষেত্রে খেলাগুলো হবে নিরপেক্ষ ভেন্যুতে।”

আফগানিস্তান ম্যাচের জন্য শেষ চেষ্টা ব্যর্থ হলে আরেকটি বিষয়ও ভেবে রেখেছে ন্যাশনাল টিমস কমিটি। পুরো ৩ পয়েন্ট দাবি করা হবে বলে জানালেন নাবিল।

“আমরা  সেরকম চিঠি (তিন পয়েন্ট) দিয়ে রাখব এএফসিকে। বাইলজ অনুযায়ী তেমন সিদ্ধান্ত গ্রহনের জন্য। এএফসির বিধিতে যা বলে, তারা তাই করবে এবং আমরা সেটা (বিধি) উল্লেখ করে দিব।”