বয়স নয়, সামর্থ্য দেখেন কুমান

পুনর্গঠনের মধ্য দিয়ে যাওয়া বার্সেলোনা সুযোগ দিচ্ছে তরুণদের। পেদ্রি, অস্কার মিনগেসার মতো তরুণরা সেগুলো কাজেও লাগাচ্ছেন। সবশেষ ম্যাচে ওসাসুনার বিপক্ষে বদলি নেমে আলো ছড়িয়েছেন ইলাইশ মোরিবা। তার প্রসঙ্গ ধরেই বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান জানালেন, একজন খেলোয়াড়ের বয়স নিয়ে কখনও ভাবেন না তিনি, বড় করে দেখেন তার সামর্থ্যকে। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2021, 09:58 AM
Updated : 7 March 2021, 10:48 AM

লা লিগায় ওসাসুনার মাঠে রোববার ২-০ ব্যবধানের জয়ে বার্সেলোনার দ্বিতীয় গোলটি করেন ইলাইশ। প্রথমার্ধে জর্দি আলবার গোলে এগিয়ে ছিল কাতালান ক্লাবটি।

এদিন বার্সেলোনার হয়ে খেলা সাত ফুটবলারের বয়স ছিল ২৩ বছর বা এর কম। তবে সবচেয়ে বড় প্রভাব ফেলেন ১৮ বছর বয়সী ইলাইশ। ৮৩তম মিনিটে মেসির পাস পেয়ে ডি বক্সের বাইরে থেকে বাঁ পায়ের বুলেট গতির শটে ঠিকানা খুঁজে নেন গিনিতে জন্ম নেওয়া এই স্প্যানিশ মিডফিল্ডার। বার্সেলোনার হয়ে এটাই তার প্রথম গোল।

খেলোয়াড় হিসেবে বার্সেলোনায় ডাচ কিংবদন্তি ইয়োহান ক্রুইফের দলের অংশ ছিলেন কুমান। সেই দলে পেপ গুয়ার্দিওলাসহ ছিল একঝাঁক তরুণ প্রতিভা। কুমানের এই দলেও খেলছেন অনেক তরুণ ফুটবলার। 

লিগ টেবিলের শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদের সঙ্গে ব্যবধান ২ পয়েন্টে নামিয়ে আনার পর দলের তরুণদের নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন কুমান।

“আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো খেলোয়াড়রা প্রতিযোগিতা করে কি না। বয়স আমি আমলে নিই না, আমি দেখি মাঠে তাদের সামর্থ্য।”

বার্সেলোনা দলে নিয়মিত সুযোগ পাচ্ছেন তরুণ ডিফেন্ডার সের্জিনো দেস্ত (বামে)।

আয়াক্স থেকে আসা ২৩ বছর বয়সী ডাচ মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ং ও যুক্তরাষ্ট্রের ২০ বছর বয়সী ডিফেন্ডার সের্জিনো দেস্ত ছাড়াও বার্সার যুব দলের খেলোয়াড় মিনগেসা, ইলাইশ, রিকি পুস ও ফরোয়ার্ড আনসু ফাতিদের ভূয়সী প্রশংসা করেন কুমান।

“নেদারল্যান্ডসে তরুণদের নিয়ে খেলা তুলনামূলক অনেক সহজ কারণ সেখানকার চ্যাম্পিয়নশিপ স্প্যানিশ লিগের মতো এতটা মানসম্পন্ন নয়। তবে বার্সেলোনার একাডেমিতেও প্রচুর তরুণ প্রতিভা রয়েছে।”

“যে সুযোগ এই খেলোয়াড়রা পাচ্ছে তারা এর দাবিদার। যদি এভাবে আমরা খেলে যেতে পারি তাহলে অনেক কিছু জিততে পারব। আর সেটা যদি হয় এই তরুণদের নিয়ে তাহলে তা আরও ভালো।”

দলের এইসব তরুণদের উজ্জ্বল ভবিষ্যৎ দেখছেন গত অগাস্টে দায়িত্বে আসা কুমান।

“পেদ্রি, ইলাইশ, রিকি, মিনগেসা ও রোনালদ আরাহো প্রমাণ করেছে তাদের দুর্দান্ত একটা ভবিষ্যৎ রয়েছে। কোচ হিসেবে আমি সবসময় তরুণদের একটি সুযোগ দিই কারণ তারাই ক্লাবের ভবিষ্যৎ।”

১৮ বছর বয়সী মিডফিল্ডার পেদ্রি এরই মাঝে দলের গুরুত্বপূর্ণ একজন হয়ে উঠেছেন। চোটের কারণে দলের বাইরে থাকা ১৮ বছর বয়সী ফরোয়ার্ড আনসু ফাতিও দিয়েছেন উজ্জ্বল ভবিষ্যতের ইঙ্গিত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক