অনন্য কীর্তি গড়ে আরেকটি প্রথমের পথে রোনালদো

ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়া ক্রিস্তিয়ানো রোনালদোর হাতে ধরা দিয়েছে আরেক অর্জন। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে মহাদেশটির প্রথম ফুটবলার হিসেবে টানা ১২ মৌসুমে অন্তত ২০টি করে গোল করার কীর্তি গড়েছেন পর্তুগিজ তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2021, 02:35 PM
Updated : 3 March 2021, 03:39 PM

সেরি আয় গত মঙ্গলবার রাতে স্পেৎসিয়ার বিপক্ষে ইউভেন্তুসের ৩-০ ব্যবধানে জয়ের ম্যাচে তৃতীয় গোলটি করে এই কীর্তি গড়েন রোনালদো।

ইউরোপীয় খেলোয়াড়দের বাইরে এই অর্জন আছে কেবল লিওনেল মেসির। আর এক গোল হলে টানা ১৩ মৌসুমে অন্তত ২০টি করে গোল হবে বার্সেলোনার আর্জেন্টাইন তারকার।

ম্যাচটা খেলতে নেমেই একটা মাইলফলক স্পর্শ করেন রোনালদো। তার ক্যারিয়ারে এটা ছিল ৬০০তম লিগ ম্যাচ। উপলক্ষটা রাঙিয়ে রাখলেন অনন্য কীর্তি গড়ে।

রিয়াল মাদ্রিদে ২০০৯-১০ অভিষেক মৌসুম থেকে শুরু করে এখন পর্যন্ত প্রতিটি মৌসুমেই কমপক্ষে ২০টি করে গোল করেছেন তিনি। এর মধ্যে স্প্যানিশ ক্লাবটির হয়ে লা লিগায় ২০১৪-১৫ মৌসুমে করা ৪৮ গোল তার সর্বোচ্চ।

ক্যারিয়ারে অসংখ্য ব্যক্তিগত পুরস্কার জিতেছেন রোনালদো। তবে সেরি আর সর্বোচ্চ গোলদাতার পুরস্কার এখনও জেতা হয়নি তার। চলতি মৌসুমে সম্ভাবনা জেগেছে। এখন পর্যন্ত ২১ ম্যাচে ২০ গোল করে গোলদাতাদের তালিকায় শীর্ষে আছেন তিনি। দুই গোল কম করে তার পরে আছেন ইন্টার মিলানের স্ট্রাইকার রোমেলু লুকাকু। 

চলতি মৌসুমে সেরি আয় রোনালদোর গোল হলো ২০টি

ইউভেন্তুসে ২০১৮-১৯ অভিষেক মৌসুমে লিগে ২১ গোল করে রোনালদো ছিলেন তালিকার চার নম্বরে। সেবার সর্বোচ্চ গোলদাতা সাম্পদোরিয়ার ফাবিও কুয়াইয়েরেল্লার থেকে তিনি পিছিয়ে ছিলেন পাঁচ গোল। 

পরের মৌসুমে লিগে রোনালদো জালের দেখা পান ৩১ বার। তবে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জেতেন লাৎসিওর চিরো ইম্মোবিলে। ৩৬ গোল করে তিনি স্পর্শ করেন সেরি আয় এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড।

রিয়াল থেকে তুরিনে পাড়ি জমানোর পর রোনালদো লিগ শিরোপা জিতেছেন প্রথম দুই মৌসুমেই। ২০১৮-১৯ মৌসুমে জেতেন মৌসুম সেরা খেলোয়াড়ের পুরস্কার। কিন্তু সর্বোচ্চ গোলদাতার পুরস্কার অধরাই রয়ে গেছে। 

পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জেতেন ২০০৭-০৮ মৌসুমে, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। রিয়ালের হয়ে লা লিগার শীর্ষ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি জেতেন তিনবার।

৩৬ বছর বয়সী এই ফরোয়ার্ড চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন সাতবার। ১৩৪ গোল নিয়ে প্রতিযোগিতাটির ইতিহাসের সর্বোচ্চ গোলদাতাও তিনি। ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের পুরস্কার গোল্ডেন শু জিতেছেন চারবার।

রোনালদো আরেকটি দারুণ মৌসুম পার করলেও তার দল টানা দশম লিগ শিরোপা জয়ের অভিযানে কিছুটা পিছিয়ে রয়েছে। ৪৯ পয়েন্ট নিয়ে আন্দ্রেয়া পিরলোর দল আছে তৃতীয় স্থানে। শীর্ষে থাকা ইন্টার মিলানের চেয়ে পিছিয়ে তারা ৭ পয়েন্টে। লিগের বাকি আছে ১৪ রাউন্ড।