কাম্প নউয়ে জিতবে পিএসজি, জানতেন এমবাপে!

দুই দলের সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় ম্যাচের আগে কোনো পক্ষই ছিল না নিশ্চিত ফেভারিট। চোটের আঘাতে দলের সেরা তারকা ছিটকে যাওয়ায় হয়তো কিছুটা হলেও পিছিয়ে পড়েছিল পিএসজি। তবে আত্মবিশ্বাসে ভরপুর কিলিয়ান এমবাপে নাকি বার্সেলোনার মাঠে জয়ের ব্যাপারে নিশ্চিত ছিলেন, বললেন ফরাসি চ্যাম্পিয়নদের কোচ মাওরিসিও পচেত্তিনো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2021, 11:25 AM
Updated : 17 Feb 2021, 12:39 PM

চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে কিলিয়ান এমবাপের পারফরম্যান্স নিয়ে এক দিন আগেও ছিল শুধুই হতাশার গল্প। এক ম্যাচেই তা পাল্টে গেছে। ফরাসি ফরোয়ার্ডের হ্যাটট্রিকে কাম্প নউয়ে মঙ্গলবার শেষ ষোলোর প্রথম লেগে বার্সেলোনাকে ৪-১ গোলে উড়িয়ে দেয় পিএসজি।

একদিন আগেও সব মিলিয়ে বার্সেলোনার মাঠে মাত্র একটি জয় ছিল পচেত্তিনোর। কাতালানদের বিপক্ষে তাকে আরেকটি জয় উপহার দেওয়ার আশ্বাস ম্যাচের আগেই দিয়েছিলেন এমবাপে। দুর্দান্ত জয়ের পর সেই গল্প শোনালেন বছরের শুরুতে পিএসজির দায়িত্ব নেওয়া পচেত্তিনো।

পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।

“গতকাল আমাদের অনুশীলন সেশনে সে (এমবাপে) আমার কাছে জানতে চাইল, কাম্প নউয়ে আমি কতবার জিতেছি। বলেছিলাম, একবার, এস্পনিওলের হয়ে। তখন সে আমাকে বলল, আজ রাতে আমি দ্বিতীয়বারের মতো জিতব।”

প্রথমার্ধে লিওনেল মেসির পেনাল্টি গোলে এগিয়ে গিয়েছিল বার্সেলোনা। পাঁচ মিনিটের মধ্যে সমতা টানেন এমবাপে। দ্বিতীয়ার্ধে জোড়া গোল করে পূর্ণ করেন হ্যাটট্রিক। ইউরোপের শীর্ষ প্রতিযোগিতায় বার্সেলোনার মাঠে এর আগে সবশেষ হ্যাটট্রিক করেছিলেন আন্দ্রে শেভচেঙ্কো, ১৯৯৭ সালে দিনামো কিয়েভের হয়ে।

এমবাপের তিনটি গোলই ছিল দুর্দান্ত। তবে দলকে সমতায় ফেরানো গোলটার গুরুত্ব আলাদাভাবে তুলে ধরেন টটেনহ্যাম হটস্পারের সাবেক কোচ।

“নিশ্চিতভাবেই কিলিয়ান একজন গ্রেট ফুটবলার। তিন গোল দিয়ে সে তা প্রমাণ করেছে। রক্ষণেও অবদান রেখে বুঝিয়েছে দায়িত্বের প্রতি সে কতটা সচেতন। তিন গোলেই সে ছিল দুর্দান্ত। বার্সেলোনা যখন আমাদের ওপর চাপ সৃষ্টি করছিল তখন তার ভূমিকা ছিল ভীষণ গুরুত্বপূর্ণ।”

প্রায় দুই বছর পর চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে গোল পেলেন এমবাপে। বার্সেলোনা ম্যাচের আগে পিএসজির জার্সিতে নকআউট পর্বের আগের ৯ ম্যাচে তার গোল ছিল মাত্র একটি। সংখ্যাটা বেড়ে ১০ ম্যাচে এখন চারটি।