এই পিএসজি ভিন্ন দল: পচেত্তিনো

চার বছর আগে পিএসজির স্বপ্ন ভেঙে ঘুরে দাঁড়ানোর অসাধারণ এক গল্প লিখেছিল বার্সেলোনা। সময়ের পরিক্রমায় দুটি দলেই বদলে গেছে অনেক কিছু। তবে সেই স্মৃতি যেন ভোলার নয়। তাইতো দল দুটির নতুন লড়াইয়ের আগে ঘুরেফিরে আসছে কাম্প নউয়ের সেই ম্যাচ। তবে, অতীত নিয়ে ভাবতে চান না পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো। বললেন, নতুন ভবিষ্যৎ গড়ার লক্ষ্য তাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2021, 08:24 PM
Updated : 15 Feb 2021, 08:24 PM

চ্যাম্পিয়ন্স লিগের ২০১৬-১৭ আসরের শেষ ষোলোয় প্রথম লেগে ৪-০ গোলে জিতে পরের রাউন্ডে এক পা দিয়ে রেখেছিল পিএসজি। কিন্তু ফিরতি পর্বে ঘরের মাঠে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় বার্সেলোনা; ৬-১ ব্যবধানে জিতে যায় কোয়ার্টার-ফাইনালে।

সেই হৃদয়ভাঙা পরাজয়ের পর প্রথমবারের মতো আবারও একই মঞ্চে বার্সেলোনার মুখোমুখি হতে যাচ্ছে পিএসজি। কাম্প নউয়ে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত দুইটায় শুরু হবে শেষ ষোলোর প্রথম লেগ।

ইতিহাসের অংশ হয়ে যাওয়া সেই লড়াইয়ে পচেত্তিনো অবশ্য পিএসজির ডাগআউটে ছিলেন না। চলতি বছরের শুরুতে ফরাসি চ্যাম্পিয়নদের দায়িত্ব নেওয়া এই আর্জেন্টাইন সোমবার সংবাদ সম্মেলনে বলেন, এই পিএসজি ভিন্ন এক দল।

"আমি শান্ত আছি, কারণ এই পিএসজি ভিন্ন একটি দল। জানি, ইতিহাস মুছে ফেলা যাবে না। তবে আমরা নতুন ভবিষ্যৎ গড়তে চাই। আমরা প্রত্যেকে চাই আগে যা হয়েছে তার চেয়ে আরও ভালো কিছু গড়ে তুলতে।”

২০১৯ সালে পিএসজিতে যোগ দেওয়া লেয়ান্দ্রো পারেদেসও জানালেন, অতীত নয়, কেবল সামনের ম্যাচটির কথাই ভাবছেন তারা।

“সত্যি বলতে আমার শুধু ফলাফলটি মনে আছে। ওই ম্যাচের পর অনেকটা সময় কেটে গেছে। আমরা আগামীকালের ম্যাচ নিয়ে ভাবছি।”