‘রেফারির সিদ্ধান্ত উদ্দেশ্যমূলক’

ম্যাচ শেষে মাঠেই রেফারির সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ ঝাড়েন শফিকুল ইসলাম মানিক। পরে প্রেসবক্সে এসে অনানুষ্ঠানিক সংবাদ সম্মেলনে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের কোচ জানালেন অভিযোগ। রেফারি জালাল উদ্দিন উদ্দেশ্যমূলকভাবে তাদের বিপক্ষে সিদ্ধান্ত দিয়েছেন বলে দাবি মানিকের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2021, 01:26 PM
Updated : 13 Feb 2021, 01:26 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শনিবার বসুন্ধরা কিংস ও শেখ জামালের মধ্যের ম্যাচটি গোলশূন্য ড্র হয়।

বিতর্কিত ঘটনাটি ম্যাচের ৮৭তম মিনিটের। জাহিদ হোসেন ক্রস বাড়ান, তপুর পাশ দিয়ে গিয়ে বল নিয়ন্ত্রণে নিয়ে নিখুঁত শটে লক্ষ্যভেদ করে গোল উদযাপনে মাতেন শেখ জামালের ওমর জোবে। কিন্তু তপু পড়ে যাওয়ায় রেফারি বাজান ফাউলের বাঁশি। ভিডিও রিপ্লেতেও দেখা যায়, তেমন কোনো স্পর্শ ছাড়াই পড়ে যান বসুন্ধরা কিংসের ডিফেন্ডার।

মানিকের দাবি, নিশ্চিত গোল থেকে শেখ জামালকে বঞ্চিত করেছেন রেফারি।

“আমরা মাঠে খোলা চোখেও দেখেছি, ভিডিও ফুটেজেও দেখেছি, এটা ভুল কোনো সিদ্ধান্ত না, এটা ইন্টেনশনাল সিদ্ধান্ত দিয়েছে। এটা আমাদের বিপক্ষে গিয়েছে। এটা কার সাথে খেলা, কার সাথে খেলা নয়, সেটা নয়; আমরা গোলবঞ্চিত হয়েছি; যে সময়ে আমাদের জয় নিশ্চিত ছিল। আমি মনে করি, গোলটি হয়েছিল।”

“জোবের তো ফাউল করার প্রশ্নই ওঠে না। ফাউল যদি করা হয়েও থাকে, সেটা তপু করেছে। এখানে টাসেলের কিছু নেই। এটা নিশ্চিত গোল। গোলটা বাতিল করা আমাদের বিপক্ষে গেছে। আমরা লিগ টেবিলের শীর্ষে যাওয়ার চেষ্টা করছিলাম। কিন্তু এটা থেকে আমরা বঞ্চিত হয়েছি।”

দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কাছেও প্রতিকার চেয়েছেন মানিক। আবাহনী লিমিটেডের বিপক্ষে ম্যাচে দলের ফরোয়ার্ড সলোমন কিংয়ের লাল কার্ড পাওয়ার প্রসঙ্গও টানেন তিনি।

“বিগত ম্যাচেও আমাদের একজন খেলোয়াড়কে লাল কার্ড দেওয়া হয়েছে, সেটাও আমি মনে করি ফেয়ার ছিল না। ব্যাপারগুলো আমার কাছে পক্ষপাতিত্বমূলক মনে হচ্ছে। রেফারিরা আমাদের বিপক্ষে বাঁশি বাজাচ্ছে। লং টার্ম জার্নিতে আমরা যদি এভাবে চলতে থাকি, তাহলে আমরা হয়ত বেশিদূর এগুতে পারব না।”

“আমি মনে করি, এখনই বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সময় এসেছে এগুলো দেখার। এগুলো না দেখলে আমরা কষ্ট করে খেলতে আসি, খেলোয়াড়রা চেষ্টা করে, তাদের চেষ্টা যদি বিফলে যায় রেফারির সিদ্ধান্তে, তাহলে চ্যাম্পিয়নশিপ ফাইট আমাদের জন্য কঠিন হয়ে যাবে। আমরা মনে করি, এটাই সময় প্রতিবাদ করার, প্রতিকার চাওয়ার।”

মানিকের প্রত্যাশা বাফুফে রেফারিদের এসব বিতর্কিত সিদ্ধান্তের ব্যাপারে একটা ভূমিকা রাখবে।

“রেফারি জালাল ম্যাচের ভিডিও ফুটেজ দিবে। যদি সে উদ্দেশ্যমূলকভাবে কাজটি করে থাকে…সহকারী রেফারির অবস্থান দেখলেও আপনারা বুঝবেন যে, গোল হয়ে গেছে হিসেব করে সেও এগিয়ে গিয়েছিল। যদি ফাউল মনে করত, সেও ফ্ল্যাগ তুলত। আমি মনে করি, এর প্রতিকার হওয়া উচিত। আমি মনে করি বাংলাদেশ ফুটবল ফেডারেশন এক্ষেত্রে একটা ভূমিকা রাখবে। যাতে করে আগামীতে রেফারিরা সঠিক সিদ্ধান্ত দেয়।”

“এই ম্যাচের (ফলের) কি হবে, জানি না। যতদূর জানি রেফারির সিদ্ধান্ত পরিবর্তন হয় না। তারপরও বাফুফের হাতে আমরা সবকিছু ছেড়ে দিলাম। এত বড় এবং গুরুত্বপূর্ণ ম্যাচে এ ধরনের সিদ্ধান্ত আমরা কোনোভাবেই মেনে নেইনি।”