নতুন ফর্মেশনে দল মানিয়ে নেওয়ায় খুশি জিদান

চোটে অবস্থা জেরবার, একাদশ সাজানোই হয়ে পড়েছিল কঠিন। গেতাফের বিপক্ষে তাই বাধ্য হয়ে নতুন কৌশল বেছে নেন জিনেদিন জিদান। অপরীক্ষিত ফর্মেশনে শুরুতে ধুঁকলেও পরে মানিয়ে নেওয়ায় খেলোয়াড়দের প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2021, 09:44 AM
Updated : 10 Feb 2021, 09:44 AM

নিজেদের মাঠে মঙ্গলবার লা লিগার ম্যাচটি ২-০ গোলে জেতে রিয়াল। করিম বেনজেমার গোলে দলটি এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়ান ফেরলঁদ মঁদি।

চোট আর নিষেধাজ্ঞা মিলে নিয়মিত ৯ ফুটবলারকে পাননি জিদান। মূল দলের মাত্র ১২ জন সুস্থ খেলোয়াড়কে নিয়ে দল সাজান তিনি। খেলান ৩-৪-৩ ফর্মেশনে, যে কৌশলে দল আগে কখনও খেলেনি। এই ফর্মেশনে দল অনুশীলনও করেনি তেমন।

তেমন প্রস্তুতি ছাড়াই অচেনা কৌশলে দল ভালোভাবে মানিয়ে নেওয়ায় বেশ খুশি ফরাসি কোচ।

গেতাফের বিপক্ষে রিয়াল মাদ্রিদের দ্বিতীয় গোলটি করেন লেফট-ব্যাক ফেরলঁদ মঁদি।

“আমরা খুব বেশি প্রস্তুতি নিতে পারিনি। তবে ম্যাচের আগে এটা নিয়ে আমরা কথা বলেছিলাম, কীভাবে আমাদের সংগঠিত হতে হবে। খেলোয়াড়রা ভালোভাবে মানিয়ে নিয়েছে।”

“অচেনা কৌশল বিবেচনায় আমরা মাঠে ভালো পরফরম্যান্স করেছি এবং ভালো করেছি।”

চার ডিফেন্ডার ছিলেন দলের বাইরে, ছিল না কোনো রাইট-ব্যাক। একসঙ্গে মাঠে নামেন দুই লেফট-ব্যাক মার্সেলো ও মঁদি। তাদের কম্বিনেশনে আসে দলের দ্বিতীয় গোল।

“আমাদের মনোভাব ছিল দারুণ। কোনো প্রস্তুতি ছাড়াই আমরা এই ফর্মেশনে খুব ভালোভাবে মানিয়ে নিয়েছি।”

“জানি না এই ফর্মেশন আবারও আমরা ব্যবহার করব কি-না। কারণ সামনে যে পরিস্থিতিতেই পড়ি না কেন, আমাদের মানিয়ে নিতে হবে। তবে আমরা ভালোই করেছি এবং খেলোয়াড়দের নিয়ে আমি খুশি, কারণ আজ তারা যা করেছে তা সহজ ছিল না।”

এই জয়ে পয়েন্ট তালিকার দুইয়ে উঠেছে রিয়াল। শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদের সঙ্গে তাদের ব্যবধান ৫ পয়েন্টের। দুই ম্যাচ যদিও হাতে আছে আতলেতিকোর। তবে আগের মতোই হাল না ছেড়ে লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় বিশ্বকাপজয়ী সাবেক এই মিডফিল্ডারের কণ্ঠে।

“আমার মনে হয় না, আমাদের সমর্থকরা লিগ জয়ের আশা কখনও ছেড়ে দিবে। তারা সবসময় মনে করে আমরা এটা জিততে পারি। তাই আমাদের সব মনোযোগ নিজেদের ওপর। আমরা লড়াই চালিয়ে যাব, কারণ এখনও অনেক ম্যাচ খেলা বাকি।”