‘সব শিরোপা জেতার মতো অবস্থায় নেই বার্সা’

সব জেতার সম্ভাবনা বেঁচে থাকলেও বার্সেলোনার শিরোপা জেতার সামর্থ্য নিয়ে ইদানিং প্রশ্ন শুনতে হচ্ছে রোনাল্ড কুমানকে। বরাবরের মতো কাতালান ক্লাবটির কোচ উত্তর দিলেন বাস্তবতার নিরিখে। স্বীকার করলেন, সব প্রতিযোগিতায় শিরোপা জেতার মতো অবস্থায় নেই তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2021, 03:46 PM
Updated : 30 Jan 2021, 03:46 PM

ম্যাচ একটি বেশি খেলেও লা লিগায় পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদের চেয়ে ১০ পয়েন্টে পিছিয়ে বার্সেলোনা। চলতি মাসেই তারা হারিয়েছে স্প্যানিশ সুপার কাপ জয়ের সুযোগ।

রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদ বিদায় নেওয়ায় কোপা দেল রেতে অবশ্য বার্সেলোনাকেই ফেভারিট মনে করা হচ্ছে। কুমানও সম্প্রতি এই প্রতিযোগিতাকেই শিরোপা জয়ের সবচেয়ে সহজ রাস্তা বলে মন্তব্য করেন।

লিগে রোববার বার্সেলোনার প্রতিপক্ষ আথলেতিক বিলবাও, যে দলের বিপক্ষে সুপার কাপের ফাইনালে হেরেছিল কাম্প নউয়ের দলটি। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে শনিবার মৌসুমে নিজেদের লক্ষ্য নিয়ে খেলোমেলা কথা বলেন কুমান।

“আমি অনেকবারই বলেছি, এই মৌসুমে আমরা পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছি। আমরা তরুণ খেলোয়াড়দের বেছে নিচ্ছি।”

“বার্সেলোনা এখন অনেক কিছু জয়ের মতো অবস্থায় নেই। কোন পর্যায় থেকে আমরা এসেছি সেটা আমাদের বুঝতে হবে, দলে যেসব পরিবর্তন আমরা এনেছি…সবকিছু একজন খেলোয়াড়ের ওপর নির্ভর করে না। সবসময় আমাদের লড়াইয়ের জন্য প্রস্তুত থাকতে হবে, তবে আমাদের বাস্তববাদী হতে হবে।”

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় বার্সেলোনার প্রতিপক্ষ ফরাসি চ্যাম্পিয়ন ও গতবারের ফাইনালিস্ট পিএসজি। ইউরোপিয়ান প্রতিযোগিতায় দৃষ্টি বেশিদূর না বাড়িয়ে আপাতত পিএসজি বাধা পার হওয়ার দিকেই মনোযোগ এই ডাচ কোচের।

“চ্যাম্পিয়ন্স লিগে আরও বেশি শক্তিশালী দল। সেখানে পরিষ্কার ফেভারিট বলে কেউ নেই। প্যারিসের বিপক্ষে আমাদের দুটো ম্যাচ এবং আমরা চেষ্টা করব পেরিয়ে যেতে। আমাদের কাজ হলো ম্যাচ দুটি বিশ্লেষণ করা ও দেখা কীভাবে আমরা জিততে পারি। লক্ষ্য থাকা উচিত শিরোপা জেতা, কিন্তু আমাদের বাস্তবাদী হতে হবে।”